| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

লজ্জার তালিকায় রোনাল্ডো, দেখে নিন মেসি-এমবাপে স্থান

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জানুয়ারি ১৩ ১৫:৩৫:১৭
লজ্জার তালিকায় রোনাল্ডো, দেখে নিন মেসি-এমবাপে স্থান

তারপরে সৌদি আরবের আল নাসেরে সই করেছেন মহাতারকা। ২০১৬ এবং ২০১৭-য় ফিফার বর্ষসেরা ফুটবলার জিতেছিলেন পর্তুগিজ মহাতারকা। তারপরের তিন বছর তিন জন ফাইনালিস্ট হিসাবে বাছাই তালিকায় নাম তুলেছিলেন। এবার ফিফার বিশেষজ্ঞদের প্যানেল যে বাছাই তালিকা প্রকাশ করেছে, সেখানে প্ৰথমবার খুঁজে পাওয়া গেল না সিআরসেভেনকে।

২০১৬ সালের আগে ব্যালন ডি’অর জয়ী পুরস্কারের সঙ্গেই ফিফার বর্ষসেরা পুরস্কার একসঙ্গে দেওয়া হত। তবে ২০১৬-র পর পৃথকভাবে ফিফার বর্ষসেরা পুরস্কার দেওয়ার চল শুরু হয়। গত বছর এই বাছাই তালিকায় রোনাল্ডো সপ্তম স্থান পেয়েছিলেন। মেসি, সালাহকে পেরিয়ে বর্ষসেরা পুরস্কার টানা দ্বিতীয়বার জিতে নিয়েছিলেন রবার্ট লেওয়ানডস্কি। এবারেও রয়েছেন লেওয়ানডস্কি।

মেসি ছাড়া ফিফার বর্ষসেরাদের তালিকায় আর্জেন্টিনা দল থেকে জায়গা পেয়েছেন হুলিয়ান আলভারেজ। বিশ্বকাপে অংশ না নেওয়া চার তারকা এই তালিকায় জায়গা পেয়েছেন। গতবারের ব্যালন ডি’অর জয়ী করিম বেঞ্জিমা এবার জাতীয় দলের হয়ে বিশ্বকাপে খেলেননি। বিশ্বকাপ শুরুর আগেই আবার চোট পেয়ে বসেন সাদিও মানে। এরলিং হালান্ড এবং মহম্মদ সালাহদের দেশ নরওয়ে এবং মিশর বিশ্বকাপে যোগ্যতাঅর্জনই করতে ব্যর্থ হয়। তাই তাঁদেরও খেলা হয়নি টুর্নামেন্টে। এরা সকলেই রয়েছেন বর্ষসেরার তালিকায়।

এছাড়াও জায়গা করে নিয়েছেন জুডে বেলিংহ্যাম, কেভিন ডি ব্রুইন, আচরাফ হাকিমি, লুকা মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র এবং নেইমার।

বর্ষসেরা কোচেদের তালিকায় রয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী লিওনেল স্কালোনি, রিয়েল মাদ্রিদের কার্লো আনসেলত্তি, ফ্রান্সের দিদিয়ের দেশ, ম্যাঞ্চেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা। মরোক্কাকে প্রথম আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনালে পৌঁছে দেওয়া কোচ ওয়ালিদ রেগ্রেগুইও জায়গা পেয়েছেন।

বর্ষসেরা যে ১১ গোলের তালিকা বাছাই করা হয়েছে, সেই তালিকায় রয়েছে ফাইনালে এমবাপের দুর্ধর্ষ ভলিতে আর্জেন্টিনার বিরূদ্ধে গোল, রিচার্লিসনের বাইসাইকেল কিক-ও।

সেরা সমর্থকদের তালিকায় রয়েছেন আর্জেন্টিনীয় এবং জাপান ফ্যানরা। কাতারে বিশ্বকাপ চলাকালীন স্টেডিয়ামে পরিষ্কার করে গোটা বিশ্বের কুর্নিশ আদায় করে নিয়েছিলেন জাপানি সমর্থকরা।

যাইহোক, ভোটিংয়ে প্রত্যেক দেশের জাতীয় দলের ক্যাপ্টেন, কোচ এবং নির্বাচিত সাংবাদিকরা অংশ নিতে পারবেন। বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে ২৭ ফেব্রুয়ারি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

রোহিতের মুম্বাই অধ্যায় শেষ!

রোহিতের মুম্বাই অধ্যায় শেষ!

পাঁচটি শিরোপা এনে দেওয়া রোহিত শর্মাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে বর্তমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলতে শুরু ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে