| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কাতার বিশ্বকাপঃ বিদায় জার্মানি, শেষ ১৫ তে উঠলো যে দুই দল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ ডিসেম্বর ০২ ১০:১৭:৩১
কাতার বিশ্বকাপঃ বিদায় জার্মানি, শেষ ১৫ তে উঠলো যে দুই দল

গ্রুপ চ্যাম্পিয়ন জাপান :

বিশ্বকাপে এই প্রথম স্পেনের মুখোমুখি হয় জাপান। এর আগে দুই দলের একমাত্র আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ১-০ গোলে জয় পেয়েছিল স্পেন। ড্র করলেই পরের রাউন্ডের টিকিট পেত স্পেন। এমন সমীকরণে জাপানের ওপর ঝাপিয়ে পড়ে লুইস এনরিকের দল। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের ১১ মিনিটে আরভারো মোরাতার গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় স্পেন।

তবে দ্বিতীয়ার্ধে বদলে যায় চিত্র। তিন মিনিটের ব্যবধানে স্পেনের জালে দুই গোলে দেয় জাপান। ম্যাচের ৪৮ মিনিটে ব্লু সামুরাইদের সমতায় ফেরান দোয়ান। এর তিন মিনিট পর তানাকার গোলে এগিয়ে যায় জাপান। এই লিড ধরে রেখে নক আউট পর্ব নিশ্চিত করে জাপান।

জার্মানির বিদায় :কাতার বিশকাপে দুই দলের শুরুটা হয় বাজেভাবে। স্পেনের কাছে ৭-০ গোলে বিধ্বস্ত হয় কোস্টারিকা। আর জার্মানি ২-১ গোলে হেরে যায় শক্তির বিচারে বেশ পিছিয়ে থাকা জাপানের বিপক্ষে। শেষ ম্যাচে কোস্টারিকাকে হারালেও চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের তাকিয়ে থাকতে হয় স্পেন- জাপানের ম্যাচের ফলাফলের দিকে।

অন্য দিকে শেষ ষোলে যাওয়ার সুযোগ ছিল কোস্টারিকারও। বিশ্ব আসরে এর আগে একবারই কোস্টারিকার মুখোমুখি হয় জার্মানরা। ২০০৬ বিশ্বকাপে নিজেদের মাঠে জার্মানি জিতেছিল ৪-২ গোলের ব্যবধানে। ২০১৪ সালে চতুর্থ শিরোপা ঘরে তোলার পর বিশ্বকাপে শুধুমাত্র এক ম্যাচ জিতেছে জার্মানি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে সুইডেনকে হারিয়ে ছিল তারা।

জিততেই হবে এমন ম্যাচে এক পরিবর্তন নিয়ে আরও আক্রমণাত্মক একাদশ সাজান জার্মান কোচ হ্যান্সি ফ্লিক। এই ম্যাচে নতুন রেকর্ড গড়েছেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। গোলরক্ষক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ১৯ ম্যাচ খেলার রেকর্ডে নাম লেখান তিনি।

আল বায়েত স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে কোস্টারিকাকে চেপে ধরে জার্মানরা। ম্যাচের দ্বিতীয় মিনিটে জামাল মুসিয়ালার শট রুখে দেন নাভাস। পরের মিনিটে ফাঁকা পোস্ট পেয়েও বল বাহিরে মারেন থমাস মুলার। তবে ম্যাচের ১০ মিনিটে গোলের দেখা পায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাঁ প্রান্তে থেকে ডেভিড রাউমের ক্রস থেকে হেডে গোলটি করেন সার্জ গ্রানাব্রি। বিশ্বকাপে বার্য়ান মিউনিখের তারকার প্রথম গোল এটি।

প্রথমার্ধের পুরোটা রক্ষণ সামলানো কোস্টারিকা গোলের সহজ সুযোগ পেয়েছিল ম্যাচের ৪২ মিনিটে। নিজেদের ডি-বক্সে বল ক্লিয়ার করতে ব্যর্থ হন রাউম ও রুডিগার। নয়্যারকে একা পেয়েও বল পোস্টের বাইরে মারেন কোস্টারিকার মিডফিল্ডার কিশার ফুলার।

তবে দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরে কোস্টারিকা। ৫৮ মিনিটে তেজেডার গোলে সমতায় ফেরে তারা। আর ৭০ মিনিটে ভেগাসের গোলে ২-১ এর লিড পায় নাভাসরা। তবে এর তিন মিনিট পর কাই হাভার্জের গোলে ২-২ এর সমতায় ফেরে জার্মানি। হাভার্জের দ্বিতীয় গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় জার্মানরা।

নক আউটে ই-গ্রুপের চ্যাম্পিয়ন জাপানের প্রতিপক্ষ গত আসরের রানার্সআপ আর এফ-গ্রুপের দ্বিতীয় দল ক্রোয়েশিয়া। এফ গ্রুপের সেরা মরক্কোর মুখোমুখি হবে ই-গ্রুপের রানার্সআপ স্পেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের জটিল হিসাব

৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব বদলে দিলেন প্যাটেল পার্পল, হায়দ্রাবাদ ম্যাচের আগে দেখে নিন মুস্তাফিজের জটিল হিসাব

গতকাল রাতে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রানের টার্গেটে জয় পেয়েছে পাঞ্জাব। প্রথম ব্যাট করে কলকাতা ২০ ...

আগামীকাল বাচা-মরার ম্যাচে হায়দ্রাবাদের বিপক্ষে দুই পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই কোচ, দেখে নিন ম্যাচ সময়

আগামীকাল বাচা-মরার ম্যাচে হায়দ্রাবাদের বিপক্ষে দুই পরিবর্তন নিয়ে শক্তিশালী একাদশ ঘোষণা করল চেন্নাই কোচ, দেখে নিন ম্যাচ সময়

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য পরের ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে