| ঢাকা, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

সুযোগ কিছুতেই হারাবে না জার্মানি

২০২২ ডিসেম্বর ০১ ২১:০৭:৫৭
সুযোগ কিছুতেই হারাবে না জার্মানি

জার্মানির ওয়ার্ল্ড কাপ শুরুতে শেষ হয়ে গিয়েছিল জাপানের কাছে দুই এক গোলে হেরে যাওয়ার কারণে। কারণ অন্যদিকে স্পেন ৭-০ গোলে উড়িয়ে দিয়েছিল কোস্টারিকা কে। কোস্টারিকা আর জাপান যখন দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়কার কাছে হেরে যায় ।হেরে যাবার কথা ছিল না তবুও জাপান কোস্টারিকার কাছে হেরে যায়। তাতেই জার্মানির কাছে একটি লাইফ লাইন এসেছে।

স্পেনের বিপক্ষে কোনঠাসা অবস্থায় থেকেও শেষ পর্যন্ত গোল দিয়ে ড্র করেছে। এর ফলে জার্মানি মে কোস্টারিকার সাথে খেলবে এটি তাদের একটি বড়জয়ের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। ড্র করলেও কাজ হবে না জয় তাদের করতেই হবে। অন্যদিকে অন্য দলগুলো ২,৩,৪ পয়েন্ট রয়েছে তাই ড্র করলে তাদের আর কাজ হবে না।

যদি তারা জিতে যায় তবে তাদের প্রার্থনা থাকবে স্পেন যেন জাপানকে হারিয়ে দেয়। যদি স্পেন আর জাপানের ম্যাচ ড্র হয় সেক্ষেত্রে স্পেন পাঁচ পয়েন্ট নিয়ে এগিয়ে গেল টপ সিক্সটিনে। জার্মানি জিতলে জার্মানি হবে জাপানের ও চায় পয়েন্ট হবে সে ক্ষেত্রে গোল দেখা হবে। গোলের গোলের দিক থেকে জাপান জিরো আর কোস্টারিকাকে দুই শূন্য গোলে হারাতে পারলে সে ক্ষেত্রে জার্মানি গোলের সংখার দিক দিয়ে এগিয়ে যাবে। তাই অন্য কোন কিছুর হিসাব জার্মানির করার দরকার নেই।

যদি ঐ ম্যাচে জাপান স্পেনকে হারিয়ে দেয় সেক্ষেত্রে কোস্টারিকা ৬ পয়েন্টে এগিয়ে যাবে। স্পেনের তখন ৪ পয়েন্ট থাকবে এবং জার্মানির স্পেনের থেকে গোলের ব্যবধান ভালো হতে হবে। কিন্তু সেটা হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে কারণ স্পেনের গোল সংখ্যা প্লাস সেভেন। জার্মানির সেখানে মাইনাস ওয়ান। কোস্টারিকা কে তখন তাদের আবার ছয় সাত গোলে হারাতে হবে। তবে বাস্তবতার দিক থেকে ব্যাপারটা কঠিন না হলেও প্রায় অসম্ভব বলা চলে।

তাই জার্মানির বেশি বেশি করে প্রার্থনা করতে হবে তারা যেন নিজেরা যেতে চায় এবং স্পেন যেন জাপানকে হারিয়ে দেয়। অন্যের দিকে তাকিয়ে থাকতে হবে বড়জোর যেন ম্যাচটা ড্র হয়। কোস্টারিকার সামনে ব্যাপারটা ঠিক এরকমই তারা যদি জিতে যায় তারাও চলে যাবে নকআউট পর্বে। স্পেনের কাছে সাতটা খেয়ে তারা জাপান কে হারিয়েছে জার্মানির কাছে যে হারবে না তার কোন গ্যারান্টি নেই। জার্মানির আছে অসাধারণ সব প্লেয়ার এবং তাদের সামনে আছে একটি মাত্র লাইফ লাইন আশা করি তারা সেটা কাজে লাগাতে পারবে।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে