| ঢাকা, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

যে অতীত ইতিহাস চোখ রাঙাচ্ছে আজকের নাইমারহীন ব্রাজিলকে

২০২২ নভেম্বর ২৮ ১১:০৩:৩১
যে অতীত ইতিহাস চোখ রাঙাচ্ছে আজকের নাইমারহীন ব্রাজিলকে

কাতার বিশ্বকাপের মঞ্চে 'জি' গ্রুপের ম্যাচে আজ (২৮ নভেম্বর) রাত ১০টায় মাঠে নামবে হট ফেভারিট ব্রাজিল এবং সুইজারল্যান্ড। দুই দলই নিজেদের প্রথম ম্যাচে জয় পাওয়াতে সুবিধাজনক অবস্থানেই আছে। জয়ের আত্মবিশ্বাস নিয়েই আজ একে অপরের মুখোমুখি হবে সেলেসাও এবং সুইসরা।

কাতারের স্টেডিয়াম ৯৭৪- (রাস আবু আবোদে) মাঠে নামার আগে পরিষ্কার ফেভারিট থাকবে ব্রাজিলিয়ানরাই। কিন্তু সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে ব্রাজিলের অতীত পরিসংখ্যান অবশ্য পুরোটা সেলেসাওদের পক্ষে কথা বলছে না। ফিফা বিশ্বকাপে এখন পর্যন্ত দুইবার সুইসদের বিপক্ষে মাঠে নামার পরেও কোনও জয় দেখেনি ব্রাজিল।

দুইবারই ড্রয়ে সন্তুষ্ঠ থাকতে হয়েছে সেলেসাওদের। দুই দল বিশ্বমঞ্চে প্রথম মুখোমুখি হয়েছিল ১৯৫০ সালে। ২৮ জুনের সেই ম্যাচে ২-২ গোল ব্যবধানে ড্র করেছিল দুই দল। বিশ্বকাপের মঞ্চে ব্রাজিল-সুইজারল্যান্ড সর্বশেষ মুখোমুখি হয়েছে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে। এবারও ১-১ গোল সমতায় সন্তুষ্ঠ থাকতে হয় দুই দলকেই।

বিশ্বমঞ্চে সুইসদের সঙ্গে পরিসংখ্যানে সমতায় থাকলেও এখন পর্যন্ত দুই দলের মুখোমুখি সব সাক্ষাৎ বিবেচনায় নিলে এগিয়েই থাকছে ব্রাজিলিয়ানরাই। গত ৭২ বছরে এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে ৩ জয় নিয়ে এগিয়ে সেলেসাওরা। ইউরোপের দেশ সুইজারল্যান্ডও অবশ্য ২টি জয় নিজেদের দখলে রেখেছে। বাকি ৪ ম্যাচ শেষ হয়েছে ড্রয়ে।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে