| ঢাকা, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

জার্মানির দুর্ভাগ্য ছিল সেই ৮ মিনিটের ঝড়ে

২০২২ নভেম্বর ২৪ ১২:৪১:১৩
জার্মানির দুর্ভাগ্য ছিল সেই ৮ মিনিটের ঝড়ে

একের পর এক অঘটনের জন্ম দিয়েই চলেছে কাতার বিশ্বকাপ। গতকাল সৌদি আরবের কাছে আর্জেন্টিনার অসহায় আত্মসমর্পণের পর এবার জাপানের কাছে হেরে গেলো চারবারের বিশ্বচ্যাম্পিয়ন দল জার্মানি। শুরুতে এগিয়ে গেলেও শেষ দিকে দ্রুত দুই গোল হজম করে পরাজয় নিয়ে মাঠ ছাড়ে ডাইম্যানশেফটরা।

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম জাপানের বিপক্ষে মাঠে নামে জার্মানি। সেই প্রথম দেখাতেই ইউরোপ তথা বিশ্ব ফুটবলের অন্যতম পরাশক্তিদের হারিয়ে দিলো ব্লু সামুরাইরা।

কাতারের আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বুধবার বিশ্বকাপের ‘ই’ গ্রুপের ম্যাচে চারবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়েছে জাপান।

পাল্টা-আক্রমণে ম্যাচে প্রথম ভালো সুযোগটা তৈরি করে টানা সপ্তমবার বিশ্বকাপে খেলতে আসা জাপান। অষ্টম মিনিটে সতীর্থ মিডফিল্ডার জুনিয়া ইতোর ক্রস ডি-বক্সে পেয়ে জালে পাঠান ফরোয়ার্ড ডেদাইজেন মায়েদা। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

তারপর থেকে একের পর এক আক্রমণে জাপানকে কাঁপিয়ে দেয় জার্মানরা। ষোড়শ মিনিটে কর্নারে রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার আন্টোনিও রুডিগারের হেড পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে জসুয়া কিমিখের শট ঠেকান জাপানের গোলরক্ষক। ফিরতি বল উড়িয়ে মারেন ইলকাই গুনদোয়ান। যদিও অফসাইডের বাঁশি বাজে।২৯তম মিনিটে দূর থেকে গুনদোয়ানের শট সহজেই ঠেকান শুইচি গোন্দা। একটু পর ডাভিড রাউমের শট তিনি ঠেকানোর পর আলগা বল পেয়ে শট নেন গুনদোয়ান, তবে আটকে দেন ডিফেন্ডার মায়া ইয়োশিদা।

৩৩তম মিনিটে সফল স্পট-কিকে জার্মানিকে এগিয়ে নেন গুনদোয়ান। রাউমকে গোলরক্ষক গোন্দা ফাউল করলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

প্রথমার্ধের যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে কিমিখের শট ঠেকান গোলরক্ষক। পরক্ষণে সের্গে জিনাব্রির পাসে কাছ থেকে ফাঁকা জালে বল পাঠান কাই হাভার্টজ। তবে ভিএআরের সাহায্যে অফসাইডের বাঁশি বাজান রেফারি।

বিরতির আগে ভালো একটি সুযোগ আসে জাপানের সামনে। সতীর্থের ক্রসে বক্সে মায়েদার হেড লক্ষ্যে থাকেনি।

প্রথমার্ধে জার্মানি ৮১ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ১৪টি শট নেয়, যার পাঁচটি ছিল লক্ষ্যে। আর জাপান শটই নিতে পারে স্রেফ একটি।

দ্বিতীয়ার্ধের শেষ দিকে এসে ঘুরে দাঁড়ায় জাপান ৭৫তম মিনিটে সমতায় ফেরার পর মাত্র ৮ মিনিটের ব্যবধানে আরও একবার বল জালে জড়িয়ে জয় নিশ্চিত করে জাপান।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে