| ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কাতার বিশ্বকাপে চমকে দিতে পারে যে ছোট দলগুলো

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ নভেম্বর ১৪ ১৫:১৬:৫০
কাতার বিশ্বকাপে চমকে দিতে পারে যে ছোট দলগুলো

তবে বিশ্বকাপে শুধু ব্রাজিল-আর্জেন্টিনাই নয় আরো ৩০ টি দেশ অংশগ্রহণ করছে। প্রতিবারই কিছু ছোট দল অর্থাৎ তুলনামূলক কম শক্তিশালী দলগুলো কিছুটা চমক দেখিয়ে থাকে। ২০১৮ বিশ্বকাপে স্পেনকে হারিয়ে রাশিয়ার কোয়ার্টার ফাইনালে উত্তীর্ণ হওয়া। একই বিশ্বকাপে আর্জেন্টিনার সাথে আইসল্যান্ডের ড্র হওয়া, এছাড়া ২০১৬ ইউরোতে ইংল্যান্ডকে হারিয়ে আইসল্যান্ডের কোয়ার্টার ফাইনাল খেলা সবকিছুই কিছুটা চমকপ্রদ ঘটনা।

এবারের বিশ্বকাপেও নিশ্চয়ই কিছু ছোট দল নিজেদের ফুটবল কারিশমা দিয়ে চমকে দিবে ফুটবল ভক্তদের। এবারের বিশ্বকাপের চমক দেখানোর অন্যতম দাবীদার মরক্কো। রুক্ষ ফুটবল খেলে মধ্যপ্রাচ্যের এই দেশটি। শারীরিক গঠনে যথেষ্ট শক্তিশালী এই দলের ফুটবলাররা। ফলে মরক্কোর সাথে বেশ চ্যালেঞ্জের সাথে খেলতে হবে বড় দল গুলোর। বিশ্বকাপে অসাধারণ কোনো পারফরম্যান্স নেই এই দলটির। তবে এই বিশ্বকাপের পার্টি স্পয়লার হতে পারে মরক্কানরা।

মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইরানের খেলার ধরন ও মরক্কোর মতই। ফলে বড় দলগুলোর বেশ রুক্ষ ফুটবলের মুখোমুখি হতে হবে। বড় দলদের যথেষ্ট চাপেই রাখবে মধ্যপ্রাচ্যের এই দলটি। নামে ভারে মরক্কো এবং ইরানের চেয়ে কিছুটা এগিয়ে ইকুয়েডার। তবে মঞ্চ যখন বিশ্বকাপ সেখানে ছোট দলের তকমা নিয়েই খেলতে হয় ইকুয়েডরের। তবে নিজেদের ডিসিপ্লিন ফুটবলের দ্বারা বড় দলগুলোকে বিপদে ফেলতে চাইবে দলটি। ইকুয়েডের হতে পারে নিজেদের গ্রুপের কালো ঘোড়া। ৬৪ বছর পর বিশ্বকাপের সুযোগ পাওয়া ওয়েলসের পক্ষেও যথেষ্ট আশাবাদী ফুটবল বিশ্ব।

এত বছর পর সুযোগ পাওয়া এ দলটির উপর কেন এত প্রত্যাশা প্রশ্ন জাগতেই পারে? তবে দলটির অধিনায়কত্ব রয়েছে সময়ের অন্যতম সেরা ফুটবলারদের একজন গ্যারেথ বেলের উপর। পাশাপাশি লম্বা সময় বিশ্বকাপ খেলতে না পারা ওয়েলসের এই তরুণ প্রজন্মের ফুটবলাররা যথেষ্ট প্রতিভাবান। কোয়ালিফায়ার রাউন্ড গুলোতেও যথেষ্ট আধিপত্যের সাথে ফুটবল খেলেছে দলটি। ফলে প্রত্যাশা করাই যায় এবারের বিশ্বকাপে কিছু চমক দেখাতেই পারে ওয়েলস। আর দলে যখন গ্যারেথ বেলের মতো বিশ্বমানের ফুটবলার তখন এতটুকু প্রত্যাশা তো করাই যায়।

বিশ্বকাপে এশিয়ার দুই দল কোরিয়া এবং জাপানের কাছ থেকেও ভালো কিছু প্রত্যাশা করছে এশিয়ান সমর্থকরা। জাপান ধারাবাহিকভাবে বিশ্বকাপ খেললেও তেমন কোন বড় অঘটন ঘটাতে পারেনি। অপরদিকে কোরিয়ান রিপাবলিকের এই দলটি বিগত সময়ের তুলনায় বেশ শক্তিশালী। তাই আশা করাই যায় বিশ্বকাপে ভালো কিছুই করবে এশিয়ান দলটি। বিশ্বকাপে সার্বিয়া এবং ঘানার পক্ষেও অঘটন ঘটানো সম্ভব।

গ্রুপ জি তে অবস্থান করা সার্বিয়ার তিন প্রতিপক্ষ ব্রাজিল ,ক্যামেরুন এবং সুইজারল্যান্ড। তিনটি দলের সাথেই প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ফুটবল খেলার লক্ষ্য থাকবে দলটির। পাশাপাশি এক দুটি জয়ও যদি পাওয়া যায় তাতে মন্দ কি। গ্রুপ এইচে অবস্থান করা ঘানার গ্রুপে রয়েছে পর্তুগাল,উরুগুয়ে এবং কোরিয়া রিপাবলিক।

পর্তুগাল এবং উরুগুয়ের মধ্যে একটি বড় দলকে হারিয়ে নিশ্চিত ভাবেই সেরা ১৬র সমীকরণে কিছুটা প্রভাব ফেলতে চাইবে এই দলটি। বিশ্বকাপে সবসময় মজাদার কিছুই দেখতে পাওয়া যায়। এবারের বিশ্বকাপেও কিছু অঘটন ঘটুক এবং ছোট দলগুলো কিছু সুখ স্মৃতি সাথে নিয়ে ফিরুক এটাই চাওয়া। দিনশেষে ফুটবলের আনপ্রেডিক্টেবিলিটি টাইতো এর মূল সৌন্দর্য।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

রানের পাহাড় গড়লো চেন্নাই,দেখে নিন স্কোর-

রানের পাহাড় গড়লো চেন্নাই,দেখে নিন স্কোর-

গুজরাট টাইটান্সের বিপক্ষে টস হেরে শুরুতে ব্যাটিং করবে চেন্নাই সুপার কিংস। গত ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স ...

সাকিবকে নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে শক্রিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

সাকিবকে নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে শক্রিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ চলছে। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ইতিমধ্যেই শেষ। ...

ফুটবল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

মঙ্গলবার (২৬ মার্চ) কিংস অ্যারেনায় ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় দল। তবে বাংলাদেশ এখনো ...

নিজের অবসরের দিন-ক্ষণ জানিয়ে দিলেন মেসি

নিজের অবসরের দিন-ক্ষণ জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...



রে