| ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের সেরা ১৬তে থাকতে পারে যেসব দলগুলো

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ নভেম্বর ১৩ ২০:১৭:৫৫
বিশ্বকাপের সেরা ১৬তে থাকতে পারে যেসব দলগুলো

বাংলাদেশের হিসাব করা হলে, বিশ্বকাপে এলে যেন দু ভাগে বিভক্ত হয়ে যায় লাল সবুজের দেশটি। একদল ব্রাজিল এবং আরেক দল আর্জেন্টিনাকে সমর্থন করে। তবে সবারই মধ্যে এক ধরনের চাপা আগ্রহ রয়েছে যে ৩২ দলের মধ্যে কোন দলগুলো সেরা ষোলতে নিজের অবস্থান পাকা করতে পারবে। তাহলে দেখে আসা যাক বিশ্বকাপের সুপার ১৬তে যে দলগুলোর সম্ভাব্য উঠছে। ব্রাজিল-আর্জেন্টিনা দিয়েই শুরু করা হোক।

নিশ্চিতভাবে এই দুই দল সুপার ১৬তে খেলবে এতে কারো সন্দেহোর বিন্দুমাত্র সুযোগ নেই। তবে ২০১৮ সালে সুপার ১৬ তে উঠতে বেশ বেগ পেতে হয়েছিল আর্জেন্টাইনদের। তবে ২০১৮ এর তুলনায় দলটি বেশ পরিপক্ক ফলে অনায়াসেই সেরা ১৬তে নিজেদের অবস্থান করে নিবে দলটি এটাই প্রত্যাশিত। ব্রাজিল-আর্জেন্টিনার পর দেশে যদি কোনো দলের ভক্তসমর্থক সবচেয়ে বেশি হয়ে থাকে তাহলে দল দুটি বোধ হয় ফ্রান্স এবং জার্মানি। দুই দলই যথাক্রমে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এবং সাবেক চ্যাম্পিয়ন।

ফলে এই দুই দলেরও শীর্ষ ১৬ তে যাওয়া নিয়ে কারো কোন সন্দেহ নেই। স্পেন এবং ইংল্যান্ড দুটি দেশ শক্তিশালী দল। সাম্প্রতিক সময়ে দুই দলেরই পারফরম্যান্স যথেষ্ট আশা জাগানিয়া। স্পেনের সেই বিশ্ব বিখ্যাত টি কি টা কা ফুটবল বিগত এক দশক ধরে প্রায় হারিয়েই গিয়েছে। নিশ্চয়ই এই বিশ্বকাপে নিজেদের ফুটবল ঐতিহ্যের কারিশমা দেখাতে চাইবেন স্প্যানিশরা। সুপার ১৬ তে থাকা মোটামুটি নিশ্চিতই রোনালদো পর্তুগাল এবং আগেরবারের ফাইনালিস্ট বেলজিয়ামের জন্য।

বিগত আসরের ফাইনালিস্ট ছিল বেলজিয়াম। সুতরাং বলাই বাহুল্য সুপার ১৬তে উঠা তাদের জন্য একদমই চ্যালেঞ্জিং হওয়ার কথা নয়। যদিও রোনাল্ডোর পর্তুগাল নিয়ে কিছুটা দুশ্চিন্তা থাকতেই পারে। বিশ্বকাপে নাম লেখাতে বেশ কাঠ খড় পোড়াতে হয়েছে পর্তুগালকে। দল হিসেবে খুব একটা ভালো সময় পার করছেন না পর্তুগিজরা। এছাড়া তাদের সেরা খেলোয়াড় রোনালদোও নিজের চেনা ছন্দে নেই।

তবুও নামে ভারে ঐতিহ্যবাহী এ দলটি অনায়াসেই সেরা ১৬ তে খেলবে এটা প্রত্যাশিত। ইংল্যান্ড, ক্যামেরুন, মেক্সিকো তিনটি দলই নিজেদের সেরা সময় পেছনে ফেলে এসেছে। ১৯৮৭ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড নিশ্চয়ই আবারও নিজেদের সেরা সময়ে ফিরতে মারিয়া থাকবে। পাশাপাশি মেক্সিকো এবং ক্যামেরুন এর জন্য ও কথাটি প্রযোজ্য। সেরা ১৬ তে উঠার অন্যতম দাবিদার থাকবে এই তিন দল।

ক্রোয়েশিয়া-উরুগুয়ে দুই দলই ধারাবাহিকভাবে বিশ্বকাপের সেরা ১৬ তে খেলে থাকে। এবারও সেটাই প্রত্যাশা করা হবে। ওয়েলস এবং ডেনমার্কের জন্য ভালো সুযোগ এবারের বিশ্বকাপ। বিশ্বকাপের একদম প্রথম আসরে খেলা ওয়েলস এই প্রথম ২০২২ সালে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে। দল হিসেবে দারুণ প্রতিভাবান গ্যারেথ বেলের এই দলটি। বয়সের কারণে এটিই শেষ বিশ্বকাপ গ্যারেথ বেলের। গ্যারেথ বেলের জন্য হলেও এই বিশ্বকাপে সবাইকে চমকে দিতে চাইবে ওয়েলস।

অপরদিকে ডেনমার্ক বিশ্বকাপে মোটামুটি নিয়মিত অংশগ্রহণ করলেও, ধারাবাহিকভাবে সেরা ১৬ তে থাকতে পারে না, তবে এবার তুলনামূলক কিছুটা দুর্বল গ্রুপে পড়ায় সেরা ১৬ তে থাকার সম্ভাবনা রয়েছে ডেনমার্কের। গ্রুপ ডিতে অবস্থানরত ডেনমার্কের গ্রুপে রয়েছে ফ্রান্স,অস্ট্রেলিয়া এবং তিউনিসিয়া। গ্রুপে ফ্রান্স ছাড়া আর কোনো বড় দল নেই।

ফলে অনায়াসই ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসেবে সেরা ষোলোতে নিজেদের অবস্থান তৈরি করতে পারে ডেনমার্ক। নেদারল্যান্ড এবং ইকুয়েডর দুই দল নিজেদের সেরা ফুটবলটি খেললে সেরা ১৬ তে জায়গা পাওয়ার দাবীদার। ২০১৪ বিশ্বকাপের ফাইনাল খেলা নেদারল্যান্ডসের সাম্প্রতিক সময়ে কিছুটা ছন্দপতন হয়েছে। যা এই বিশ্বকাপে নিশ্চয়ই শুধরে নিতে চাইবে ডাচরা।

সুপার ১৬ পর্বের সম্ভাব্য দাবিদার দলগুলো: ব্রাজিল,আর্জেন্টিনা,স্পেন,পর্তুগাল,বেলজিয়াম ফ্রান্স,জার্মানি,ইংল্যান্ড,ক্যামেরুন,মেক্সিকো ক্রোয়েশিয়া,উরুগুয়ে,ওয়েলস,ডেনমার্ক নেদারল্যান্ডস,ইকুয়েডর

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে পাঞ্জাবকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে পাঞ্জাবকে যত রানের টার্গেট দিল চেন্নাই

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হয়েছে পাঞ্জাব। এই ...

৯ ম্যাচে ১৪ উইকেট নেওয়া মুস্তাফিজকে পরের মৌসুমে দলে পেয়ে লড়বে ৪ দল

৯ ম্যাচে ১৪ উইকেট নেওয়া মুস্তাফিজকে পরের মৌসুমে দলে পেয়ে লড়বে ৪ দল

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হয়েছে পাঞ্জাব। এই ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে