| ঢাকা, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

অবাক বিশ্ব প্রথম বারের মতো শতকোটি টাকা আয় করলো একটি পাকিস্তানি সিনেমা

২০২২ অক্টোবর ২৮ ২১:২৬:৫৫
অবাক বিশ্ব প্রথম বারের মতো শতকোটি টাকা আয় করলো একটি পাকিস্তানি সিনেমা

পাকিস্তান ভূখণ্ডে সিনেমার ইতিহাস একশ বছরের কাছাকাছি। তবে ভারত থেকে আলাদা হওয়ার পর থেকেই মূলত জোর কদমে বাড়তে থাকে এর বিস্তৃতি। যদিও উপমহাদেশ কিংবা আন্তর্জাতিক অঙ্গনে এখানকার সিনেমার সাফল্য তেমন উল্লেখযোগ্য নয়। তবে একবিংশ শতকে এসে চিত্র বদলাচ্ছে। একের পর এক সিনেমা পাকিস্তানে সাড়া জাগাচ্ছে, সেই সঙ্গে অন্যান্য দেশের বাজারেও জায়গা করে নিচ্ছে।

এই তালিকায় নতুন বিস্ময়ের নাম ‘দ্য লেজেন্ড অব মাওলা জাট’। গত ১৩ অক্টোবর মুক্তি পাওয়া সিনেমাটি নতুন ইতিহাস সৃষ্টি করেছে। মাত্র ১০ দিনে বিশ্বব্যাপী এর আয় ছাড়িয়ে গেছে ১০০ কোটি রুপি। বর্তমানে যা ১১৫ কোটির বেশি। এটিই প্রথম পাকিস্তানি সিনেমা, যেটা শতকোটির ক্লাবে প্রবেশ করলো।

এর আগে দেশটির সর্বোচ্চ আয়কারী সিনেমা ছিলো ‘জাওয়ানি ফির না আনি ২’। ২০১৮ সালে মুক্তি পাওয়া সিনেমাটির আয় ৭০ কোটি রুপি।

মূলত ১৯৭৯ সালের সিনেমা ‘দ্য লেজেন্ড অব মাওলা জাট’। ক্লাসিক এই সিনেমাকেই নতুন আয়োজনে নির্মাণ করা হয়েছে। পরিচালনা করেছেন বিলাল লাশারি। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফাওয়াদ খান, হামজা আলী আব্বাসি, হুমায়রা মালিক ও মাহিরা খান।

পাঞ্জাবি ভাষায় নির্মিত এই সিনেমার বাজেট প্রায় ৫০ কোটি রুপি। এটিই পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল সিনেমা। তবে মুক্তির কয়েকদিন পরই লগ্নি তুলে লাভের ঘরে ঢুকে পড়েছে সিনেমাটি। বিশ্ববাজারে সিনেমাটির আয় যে হারে বাড়ছে, তাতে আরও বড় রেকর্ড তৈরি হতে পারে।

সিনেমাটির প্রযোজক আম্মারা হিকমত বলেছেন, ‘কিছু ছবি অন্যান্য ছবির চেয়ে ভালো ব্যবসা করে, আর কিছু ছবি পুরো ইন্ডাস্ট্রির জন্য মঙ্গল বয়ে আনে। এটা সেরকমই হতে চলেছে। আমি মনে করি, এটা পাকিস্তানি সিনেমার প্রতি প্রযোজকদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দেবে।’

ডন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্য ও উত্তর আমেরিকার বাজারে বলিউডের সাম্প্রতিক সিনেমাকেও টপকে গেছে ‘দ্য লেজেন্ড অব মাওলা জাট’। অক্ষয় কুমারের ‘রাম সেতু’, অজয় দেবগন ও সিদ্ধার্থ মালহোত্রা অভিনীত ‘থ্যাংক গড’ সিনেমা দুটির চেয়েও বেশি সাড়া পাচ্ছে ফাওয়াদ-মাহিরার ছবিটি। বিস্ময়কর ব্যাপার হলো, বলিউডের সিনেমা দুটি মুক্তি পেয়েছে গত ২৫ অক্টবর। অন্যদিকে ‘দ্য লেজেন্ড অব মাওলা জাট’ পর্দায় এসেছে ১৩ অক্টোবর। অর্থাৎ মুক্তির দুই সপ্তাহ পরেও বলিউডকে টেক্কা দিচ্ছে পাকিস্তানি সিনেমাটি!

পাঠকের মতামত:

বিনোদন এর সর্বশেষ খবর

বিনোদন - এর সব খবর



রে