| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শেষ হলো চেক রিপাবলিক বনাম পর্তুগালের মধ্যকার ম্যাচ, দেখেনিন ফলাফল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ সেপ্টেম্বর ২৫ ০৯:১৫:০৭
শেষ হলো চেক রিপাবলিক বনাম পর্তুগালের মধ্যকার ম্যাচ, দেখেনিন ফলাফল

প্রাগের ফর্চুনা অ্যারেনায় শনিবার রাতে গ্রুপ পর্বের ম্যাচটি ৪-০ গোলে জিতেছে পর্তুগাল। জোড়া গোল করেন দিয়োগো দালোত। অন্য দুই গোলদাতা ব্রুনো ফের্নান্দেস ও দিয়োগো জটা। গত জুনে প্রথম দেখায় চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়েছিল পর্তুগাল।

পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের শীর্ষে উঠেছে পর্তুগিজরা। গ্রুপের অন্য ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে হারা স্পেন ৮ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে।

রোনালদোর হাত ধরে ম্যাচের শুরুটা দারুণ হতে পারত পর্তুগালের। তবে ষষ্ঠ মিনিটে ডান দিক থেকে ব্রুনো ফের্নান্দেসের ডি-বক্সে বাড়ানো বলে প্রতিপক্ষের চ্যালেঞ্জের মুখে শটই নিতে পারেননি তিনি।

আট মিনিট পর তার ম্যাচ শেষ হতে বসেছিল। সতীর্থের উঁচু করে বাড়ানো বলে হেড করতে লাফিয়ে ওঠেন রোনালদো, একই সময়ে এগিয়ে এসে পাঞ্চ করতে যান গোলরক্ষক। তার হাতে পর্তুগাল অধিনায়ক নাকে প্রচণ্ড আঘাত পান, নাক দিয়ে রক্ত পড়তে দেখা যায়। তবে কিছুক্ষণ চিকিৎসা নেওয়ার পর ফের খেলা শুরু করেন তিনি।

২২তম চোট পেয়ে মাঠ ছাড়েন চেক ডিফেন্ডার ইয়াকুব ব্রাবেস। এর দুই মিনিট পরই আরেকটি সুবর্ণ সুযোগ হারান রোনালদো। বাঁ দিকের বাইলাইন থেকে ফের্নান্দেসের কাটব্যাক ফাঁকায় পেয়েও অবিশ্বাস্যভাবে শট নিতে ব্যর্থ হন আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড ১১৭টি গোল করা তারকা।

৩৩তম মিনিটে আর হতাশ হতে হয়নি তাদের। ডান দিক থেকে ফের্নান্দেসের গোলমুখে বাড়ানো ক্রসে কেউ পা ছোঁয়াতে পারেননি, বল চলে যাচ্ছিল বাইরে। বাইলাইন থেকে ছয় গজ বক্সের মুখে কাটব্যাক করেন রাফায়েল লেয়াও আর বিনা বাধায় বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন দালোত।

৩৯তম মিনিটে তৃতীয়বারের মতো নিশ্চিত সুযোগ নষ্ট করেন রোনালদো। এবারও সহায়তায় ছিলেন ফের্নান্দেস, তার ক্রস ফাঁকায় পেয়ে জোরাল ভলি করতে গিয়ে উড়িয়ে মারেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। বারবার ব্যর্থ হয়ে নিজের ওপর বিরক্তি প্রকাশ করেন তিনি।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করেন ফের্নান্দেস। বাঁ দিক থেকে মারিও রুইয়ের ক্রসে ডান পায়ের শটে আসরে নিজের প্রথম গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার। এই অর্ধের নাটকীয়তার তখনও ঢের বাকি।

পরিষ্কারভাবেই দিনটি রোনালদোর ছিল না। বিরতির ঠিক আগমুহূর্তে নিজেদের ডি-বক্সে তার হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে লড়াইয়ে ফেরার সুযোগটা কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। ইউরো-২০২০ এর সেরা গোলের পুরস্কার জয়ী পাত্রিক শিকের স্পট কিক ক্রসবার ঘেঁষে বেরিয়ে যায়।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে ফের্নান্দেসের ছোট পাসে জায়গা বানিয়ে প্রায় ২৫ গজ দূর থেকে জোরাল শটে স্কোরলাইন ৩-০ করেন দালোত। তাতে জয়টাও প্রায় নিশ্চিত হয়ে যায় সফরকারীদের।

এরপর তাদের খেলার গতি একটু কমে আসে। সেই সুযোগে কয়েকটি আক্রমণ করে চেকরা, তবে প্রতিপক্ষ শিবিরে যথেষ্ট ভীতি ছড়াতে পারেনি তারা।

৮২তম মিনিটে চতুর্থ গোলের দেখা মেলে। কর্নারে রোনালদোর লাফিয়ে নেওয়া হেডে দূরের পোস্টে ফাঁকায় বল পেয়ে নিচু হয়ে হেডেই স্কোরলাইনে নাম লেখান লেয়াওয়ের বদলি নামা জটা।

আসরে প্রথম তিন ম্যাচে অপরাজিত থাকার পর গত রাউন্ডে সুইজারল্যান্ডের মাঠে ১-০ গোলে হেরেছিল পর্তুগাল। দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে আবারও জয়ের পথে ফিরল তারা।

চার দলের ফাইনালসে ওঠার লক্ষ্যে আগামী মঙ্গলবার স্পেনের মুখোমুখি হবে পর্তুগিজরা। সেদিন ড্র করলেই লক্ষ্য পূরণ হবে তাদের।

সুইজারল্যান্ড ও চেক রিপাবলিকের মধ্যে শীর্ষ স্তরে টিকে থাকার লড়াইও জমে উঠেছে। ৬ পয়েন্ট নিয়ে সুইসরা আছে তৃতীয় স্থানে, ২ পয়েন্ট কম নিয়ে চার নম্বরে চেক।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এ পর্যন্ত ৫ ম্যাচে ১০ ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন শ্রীলঙ্কার পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন শ্রীলঙ্কার পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা সবারই জানা। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে