| ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

সিরিজের শেষ ম্যাচ খেলতে জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখেনিন সময়

২০২২ আগস্ট ০৯ ১৩:১১:৪০
সিরিজের শেষ ম্যাচ খেলতে জিম্বাবুয়ের বিপক্ষে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ, দেখেনিন সময়

২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস ঝাড়খণ্ডে ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচে প্রক্সি ক্যাপ্টেন হিসাবে এশিয়াতে টানা ১০টি টেস্টের ভাগ্য পরিবর্তন করতে মাঠে নেমেছিলেন। সেই ম্যাচে প্রোটিয়াদের হয়ে বোলিং করেছিলেন টেম্বা বাভুমা। যদিও কাপাল দক্ষিণ আফ্রিকায় খারাপ ছিল। সেই টসেও হেরেছে তারা।

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সফরে নিজেদের ভাগ্য নিয়েও নতুন করে ভাবতে হবে বাংলাদেশকে। চলতি জিম্বাবুয়ে সফরে এখন পর্যন্ত ৫টি টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচে জয়হীন বাংলাদেশ।

শুধু এই সিরিজেই নয়, ২০২১ সালের জিম্বাবুয়ে সফরেও টি-টোয়েন্টি সিরিজের টানা তিন ম্যাচে টস হেরেছে বাংলাদেশ। সব মিলিয়ে হারারেতে টানা ৮ ম্যাচের একটিও জিততে পারেনি বাংলাদেশ। সেই ৮ ম্যাচের মধ্যে মাত্র ৩টিতেই জিতেছে বাংলাদেশ।

যার দুটি এসেছিল ২০২১ সালের সর্বশেষ সফরে। চলতি সফরে ৫ ম্যাচের মধ্যে কেবল ১টিতে জিতেছে বাংলাদেশ। সেটিও টি-টোয়েন্টি ফরম্যাটে। মোসাদ্দেক হোসেনের জাদুকরী বোলিংয়ের সৌজন্যে।

তবে ওয়ানডেতে টস ভাগ্য পক্ষে না আসায় বেশ বিপাকেই আছে বাংলাদেশ। প্রথম দুই ওয়ানডেতে টসে হেরে বাধ্যতামূলক প্রথমে ব্যাটিং করা লাগছে তামিম ইকবালের দলকে। আর দুই ম্যাচেই উইকেট যথার্থ পড়তে না পারায় প্রয়োজনের তুলনায় কম রান করে বাংলাদেশ।

যার ফলে চলতি সিরিজে বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত দুই ওয়ানডেতেই টসে জিতে রান তাড়ার সিদ্ধান্ত নিয়ে দুটিতেই দারুণ সফল জিম্বাবুয়ে। প্রথম ওয়ানডেতে বাংলাদেশ ৩০৩ রান করেও হার দেখে জিম্বাবুইয়ানদের কাছে। বাংলাদেশ দ্রুত উইকেট তুলে নিলেও রান তাড়ায় স্মার্ট ব্যাটিং করে ঠিকই জয় আদায় করে নেয় সিকান্দার রাজা, রেজিস চাকাভারা।

দ্বিতীয় ওয়ানডেতেও টসে হেরে আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ। সেই ম্যাচেও উইকেট বিচার করে স্কোরবোর্ডে যথেষ্ট রান তুলতে ব্যর্থ হয় বাংলাদেশ। ২৯০ রানের স্কোর গড়লে ২৯১ রানের লক্ষ্য ৫ উইকেট হাতে রেখেই তাড়া করে জিম্বাবুয়ে।

দুই ম্যাচেই দ্রুত উইকেট হারালেও উইকেট বুঝে পরিকল্পনা করে খেলা সম্ভব হয়েছে জিম্বাবুয়ের জন্য। বাংলাদেশও রান তাড়া করতে নামলে যথার্থ পরিকল্পনা সাজিয়ে নিজেদের ইনিংস এগিয়ে নিতে পারতো। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে টসে হারের কারণে বাধ্যতামূলক শুরুতে ব্যাটিং করতে বাধ্য হচ্ছে বাংলাদেশ।

চলতি জিম্বাবুয়ে সিরিজে আগামীকাল একই সময়ে (১০ আগস্ট) শেষ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। সেই ম্যাচে টসে হারলে বাংলাদেশ টানা ৯ ম্যাচে টস হারের ভাগ্য বরণ করবে। সেক্ষেত্রে জিম্বাবুয়ে চাইলে আবারও রান তাড়ার পরিকল্পনা নিয়ে মাঠে নামতে পারবে। এবারও যদি রান তাড়ায় সফল হয়ে যায় জিম্বাবুয়ে। তবে ২১ বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হবে বাংলাদেশকে।

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে তাই ম্যাচ ভাগ্যের পাশাপাশি হারারেতে টস ভাগ্য নিয়েও ভাবা উচিত বাংলাদেশের।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে