| ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯

ভবিষ্যৎবানী: ভারত কি তবে এশিয়া কাপ ছাড়া খালি হাতেই ফিরবে

২০২২ আগস্ট ০৬ ১০:৪৯:৪২
ভবিষ্যৎবানী: ভারত কি তবে এশিয়া কাপ ছাড়া খালি হাতেই ফিরবে

২৭ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে এশিয়ান কাপ। এই বছরের এশিয়ান কাপ মূলত শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা সংযুক্ত আরব আমিরাতে স্থানান্তরিত হয়। অর্থনৈতিক ও রাজনৈতিক কারণে লঙ্কা থেকে এশিয়ান কাপ প্রত্যাহার করা হয়।

এশিয়া কাপ শেষ খেলা হয়েছিল ২০১৮ সালে। ভারতীয় দল সেবা জিতেছিল। ভারত কি আবার কাপ জিততে পারবে? এ নিয়ে নানা প্রশ্ন উঠছে। এ বার এশিয়া কাপের রাস্তা টিম ইন্ডিয়ার জন্য এতটা সহজ বলে মনে হচ্ছে না। এখন, তাই তিনটি কারণ নিয়ে আলোচনা করা যেতে পারে যার কারণে ভারত এবারের এশিয়া কাপ হারতে পারে।

গত এক বছরে ভারতীয় দলে ব্যাপক পরিবর্তন হয়েছে। বাদুড় মাঝে মাঝে পরীক্ষা করা হয়। কখনো দলের ব্যাটিং লাইনআপ নিয়ে। কোনো ব্যাটসম্যানই তার জায়গা নিশ্চিত করতে পারছেন না। মাঝে মাঝে ওপেন করা হচ্ছে মিডল অর্ডার ব্যাটসম্যানদের। কখনও দলের ওপেনারকে ফ্লোরের দিকে নামিয়ে দেওয়া হয়। এদিকে দলের সিনিয়ররা বেশির ভাগ সময় বিশ্রামে থাকেন। সামগ্রিকভাবে, এশিয়ান কাপ ঠিক কোণার চারপাশে, দলের মিশ্রণ এখনও তৈরি করা হয়নি। তাই এশিয়া কাপে সমস্যায় পড়তে পারে ভারতীয় দল।

এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টে নামার আগে এখনও স্পিন কম্বিনেশন গড়ে ওঠেনি। কোন কোন স্পিনার ভারতের হয়ে মাঠে নামবেন সেটাই ঠিক হয়নি। দক্ষিণ আফ্রিকা সিরিজ, আয়ারল্যান্ড সফর, ইংল্যান্ড সফর কিংবা হালের ওয়েস্ট ইন্ডিজ সফরে একের পর এক স্পিনার দলে জায়গা করে নিচ্ছেন। তবে শেষ পর্যন্ত কারা সুযোগ পাবেন এশিয়া কাপের দলে সেটা ঠিক হয়নি। তালিকায় রয়েছে কুলদীলপ, অশ্বিন, বিষ্ণোই’রা থাকলেও, দলের স্পিন কম্বিনেশন এখনও গড়ে ওঠেনি। আমিরশাহীর পিচে স্পিনাররা বড় ভূমিকা পালন করতে চলেছেন। এমন অবস্থায় ভারতকে এই স্পিন বিভাগ সমস্যায় ফেললে অবাক হওয়ার কিছুই থাকবে না।

বিরাট কোহলির ফর্ম এই মুহুর্তে তলানিতে। ২০১৯ সাল থেকে তার ব্যাট থেকে একটিও সেঞ্চুরি আসেনি। এখন পর্যন্ত তিনি ৭০ সেঞ্চুরিতে আটকে আছেন। আজকাল দলের বাইরে বিরাট। একই অবস্থা কেএল রাহুলের। তার ফর্ম নিয়ে সমস্যা না থাকলেও, চোটের জন্য অনেকদিনই মাঠের বাইরে কেএল রাহুল। অনেকদিন মাঠের বাইরে থাকার পর এই দু’জন এশিয়া কাপে ফিরবেন (এশিয়া কাপ ২০২২)। এই টুর্নামেন্টেও যদি সে তারা খারাপ ফর্ম নিয়ে লড়াই করে, তাহলে দলের জন্য খুব কঠিন হবে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে