| ঢাকা, শুক্রবার, ৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

চুন ছাড়াই আধুনিক পদ্ধতিতে ভুঁড়ি পরিষ্কার করুন ৫ মিনিটে

২০২২ জুলাই ০৯ ১৪:৩৯:২৫
চুন ছাড়াই আধুনিক পদ্ধতিতে ভুঁড়ি পরিষ্কার করুন ৫ মিনিটে

গরুর ভুঁড়ি বা বট বাঙালিদের প্রিয় খাবারের মধ্যে অন্যতম। এই তেল-মশলা পদটির চাহিদা গরুর মাংস বা মাটনের চেয়ে কম নয়। খেতে মজা হলেও পেট পরিষ্কার করা কঠিন। বিশেষ করে ঈদ-উল-আযহায় গরু বা খাসির এই অংশটি বিপাকে পড়ে। কারণ পেট পরিষ্কার করা খুবই জটিল এবং কঠিন কাজ।

অনেকেই ভুঁড়ি থেকে দ্রুত নোংরা স্তর পরিষ্কার করতে চুনের সাহায্য নেন। এতে ময়লা তাড়াতাড়ি চলে গেলেও, নষ্ট হয়ে যায় স্বাদ। ফলে আসল মজা আর মেলে না। চাইলে চুন ছাড়াই ভুঁড়ি পরিষ্কার করতে পারেন। কীভাবে?

প্রথমে ভুঁড়ি ছোট ছোট টুকরো করে পরিস্কার করে নিন। এবার ভালোভাবে পানি গরম করে নিন। ফুটে উঠলে খানিকটা পানি আলাদা একটি পাত্রে নিয়ে ভুঁড়ির কালো পাশটি পানিতে দিয়ে দিন। সর্বোচ্চ ১৩ সেকেন্ড রেখে তুলে ফেলুন। এবার একটি চামচ দিয়ে ধরে আরেকটি চামচ দিয়ে আঁচড়ে কালো ময়লা তুলে নিন। তবে ভুঁড়ি ঠাণ্ডা হয়ে গেলে হাত দিয়েই কালো ময়লা তুলতে পারবেন।

ভুঁড়ির খাঁজকাটা অংশটার ক্ষেত্রে ১৭ সেকেন্ড ভেজাবেন গরম পানিতে। ময়লা তুলতে ব্যবহার করুন স্টিলের গ্লাস। ভালো করে পরিষ্কার করার পর নরমাল পানি দিয়ে ধুয়ে নিন ভুঁড়ি। এবার একটি পানি ভর্তি বড় পাতিলে দেড় চা চামচ হলুদ দিন। ওই পানিতেই চুলার আঁচ বাড়িয়ে সেদ্ধ করুন ভুঁড়ি।

পাঠকের মতামত:

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে