| ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

পুরোনো কোচের দিন শেষ, মেসি-নেইমার এবার পাচ্ছেন নতুন কোচ

২০২২ জুলাই ০৬ ২২:৫৫:৫৩
পুরোনো কোচের দিন শেষ, মেসি-নেইমার এবার পাচ্ছেন নতুন কোচ

লিগ ওয়ানের সবচেয়ে সফল দল পিএসজি নিশ্চিত করেছে গ্যালাটিয়েরই দলের কোচ হবেন। ৫৫ বছর বয়সী গ্যালাটিয়ান তার খেলোয়াড়ী জীবনে একজন ডিফেন্ডার হিসেবে খেলতেন। কোচ হিসেবে তিনি ইতিমধ্যেই ফরাসি ফুটবলে প্রভাব ফেলতে শুরু করেছেন।

পিএসজিতে মাউরিসিও পচেত্তিনোর মেয়াদ এখন শেষ। মঙ্গলবার তাকে ছাঁটাই করা হয়। কয়েক ঘণ্টার মধ্যে ক্রিস্তোফ গালাতিকে প্রধান কোচ হিসেবে যোগ দেন লিওনেল মেসি ও নেইমার। পচেত্তিনোর সঙ্গে চুক্তি বাতিলের গুজব গত কয়েকদিন ধরেই ঘুরছে। এরপরই ফরাসি ক্লাবটির দায়িত্ব নেন ক্রিস্টোফ গ্যালাটিয়ের।

গ্যালাটিয়ের অন্য ফরাসি ক্লাব নিসের কোচ ছিলেন। আগামী দুই মৌসুমের জন্য তার সঙ্গে পিএসজির চুক্তি রয়েছে। রিয়াল মাদ্রিদের সাবেক প্রধান কোচ জিনেদিন জিদানকে একবার পিএসজি বস হিসেবে উল্লেখ করা হয়েছিল। যদিও তা বাস্তবায়িত হয়নি।

গালতিয়েরের দলের কোচ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে লিগ ওয়ানের সফলতম দল পিএসজি। ৫৫ বছর বয়সি গালতিয়ে খেলোয়াড়ি জীবনে ডিফেন্ডার হিসেবে খেলতেন। কোচ হিসেবে ফরাসি ফুটবলে আগেই নিসের কোচ হিসেবে নিজের প্রভাব বিস্তার করতে শুরু করেছেন তিনি। কোচিং কেরিয়ার তিনি শুরু করেন সহকারী কোচ হিসেবে। ১৯৯৯- ০৯ পর্যন্ত বেশ কয়েকটি ক্লাবের দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে সাঁত এতিয়েনের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পান। তাঁর কোচিংয়ে ক্লাবটি ৩২ বছর পরে ২০১৩ সালে ফরাসি লিগ কাপ জিতে শিরোপার খরা কাটায়। তাদেরকে ফেরান ইউরোপিয়ান প্রতিযোগিতায়।

২০১৭ সালে তিনি দায়িত্ব নেন লিলের। ২০১৯ সালে লিগ ওয়ানে রানার্সআপ হয় লিল। পরের বছর তারা লিগ শেষ করে চতুর্থ স্থানে থেকে। ২০২১ সালে লিগা ওয়ানের শিরোপা জেতে দলটি। ২০২১-২২ মরসুম শুরুর আগে নিসের দায়িত্ব নেওয়া গালতিয়ে গত ২৭ জুন সরে দাঁড়ান। তাঁর কোচিংয়ে গত মরসুমে ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনা তৈরি হয়েছিল তবে পরবর্তীতে দল লিগ ওয়ান শেষ করে পঞ্চম স্থানে। পচেত্তিনোর কোচিংয়ে গত মরসুমে লিগা ওয়ানের শিরোপা জিতলেও তারা চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যায় শেষ ১৬'তে রিয়াল মাদ্রিদের কাছে হেরে। ফলে চুক্তির মেয়াদ শেষের এক বছর বাকি থাকতে প্যারিসের ক্লাবটির সঙ্গে তাঁর সম্পর্ক ছিন্ন হল।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে