| ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

বুমরাহের নেতৃত্বে জোড়ালো ক্ষোভ প্রকাশ করলেন ভারতের প্রাক্তনী

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ জুলাই ০৬ ১৮:৫৪:১৪
বুমরাহের নেতৃত্বে জোড়ালো ক্ষোভ প্রকাশ করলেন ভারতের প্রাক্তনী

ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টের সময় জসপ্রীত বুমরাহের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে, অনেকে আবার বুমরাহকে ভোট দেন। করোনা আক্রান্ত হয়ে টেস্ট দল থেকে ছিটকে গেলেন রোহিত শর্মা। এরপর অধিনায়ক নির্বাচিত হন বুমরাহ।

তবে খেলোয়াড় হিসেবে বুমরাহ তার সেরাটা দিয়েছেন। ব্যাটে নিজের অবদান রাখতে চেয়েছিলেন। বুমরাহ খেলায় পাঁচ উইকেট জিতেছেন এবং প্রথম ইনিংসে ৩২ রানের ইনিংস খেলেছেন। এমনকি বুমরাহের ক্ষেত্রেও স্টুয়ার্ট ব্রডের নাম ছিল টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল খেলায়। তবে এই টেস্টে ভারতের কাছে হেরেছে ভুমরাহর অধীনে। অবশ্য বুমরাহকে নিয়ে এখন সমালোচনা হচ্ছে।

প্রাক্তন ভারতীয় পেসার কারসন ঘাউড়ি তো রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন বুমরাহের নেতৃত্ব নিয়ে। তিনি দাবি করেছেন, সব ফাস্টবোলারই ভালো অধিনায়ক হতে পারে না। ঘাউড়ি, যিনি মুম্বাই এবং সৌরাষ্ট্রের হয়ে ১৫৯টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলে ৪৫২টি উইকেট নিয়েছেন, তিনি বলেছেন, যিনি কখনও কোনও স্তরে কোনও দলের অধিনায়ক হননি, সেই বুমরাহের কাছে এটি অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল। তাঁর নেতৃত্বের কৌশল একেবারেই পছন্দ হয়নি প্রাক্তন তারকার।

মিড ডে-তে ঘাউড়ি বলেছেন, ‘বুমরাহ কখনও কোনও দলের অধিনায়কত্ব করেননি। রঞ্জি ট্রফি দলের কথা ভুলে যান, তিনি এমন কী কোনও ক্লাবের নেতৃত্ব দেননি। ও যোগ্ দেখুন, একজন অধিনায়কের মন সম্পূর্ণ ভিন্ন। তাঁকে মাঠের স্থান নির্ধারণ এবং বোলিং পরিবর্তন এবং নানা কৌশল নিয়ে ভাবতে হবে। ড্রেসিংরুমে, আমি নিশ্চিত (প্রধান কোচ) রাহুল দ্রাবিড় এবং অন্যান্য কোচরা অনেক পরিকল্পনা করেছিলেন, কিন্তু যখন ১১ জন খেলোয়াড় মাঠে নামেন, তখন অধিনায়ককে অবশ্যই সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। বুমরাহ তা করতে পারেনি।’

ঘাউড়ি যোগ করেছেন যে রোহিত যদি সময় মতো ফিট না হয়ে উঠেছিলেন, তবে বিরাট কোহলির সিরিজ-নির্ধারক ম্যাচে অধিনায়ক হওয়া উচিত ছিল। দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজে হারের পর কোহলি ভারতের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন। তবে যেহেতু তিনি প্রথম চারটি টেস্টের অধিনায়ক ছিলেন, যাতে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে ছিল, সেই কারণেই ঘাড়ড়ি মনে করেন, প্রাক্তন ভারতীয় অধিনায়ক এই ভূমিকার জন্য সবচেয়ে উপযুক্ত ছিলেন।

তাঁর মতে, ‘যখন রোহিত শর্মা এই টেস্টের জন্য উপলব্ধ ছিলেন না (কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ এসেছি), তখন কোহলির বলা উচিত ছিল যে, আমি এই দলের নেতৃত্বের দায়িত্ব নেব। জয়-পরাজয় খেলার একটি অংশ, কিন্তু এই রকম কঠিন পরিস্থিতিতে, আমার মনে হয়েছিল কোহলির এগিয়ে আসা উচিত ছিল।’

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

রিশাদের বিধ্বংসী ইনিংস নিয়ে মুখ খুললেন শান্ত

রিশাদের বিধ্বংসী ইনিংস নিয়ে মুখ খুললেন শান্ত

লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা শুরুটা ভালো করলেও, নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় বিপর্যয়ের মুখে পড়ে ...

মুশফিকের ‘হেলমেট’ উদযাপন করার পর যা বললেন শান্ত

মুশফিকের ‘হেলমেট’ উদযাপন করার পর যা বললেন শান্ত

গত ওয়ানডে বিশ্বকাপে সাকিব আল হাসানের অনুরোধের ভিত্তিতে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো টাইম আউটের বিরল ...

ফুটবল

শেষ হল টাইব্রেকারে রোমাঞ্চকর ভারত-বাংলাদেশ ফাইনাল, দেখে নিন ফলাফল

শেষ হল টাইব্রেকারে রোমাঞ্চকর ভারত-বাংলাদেশ ফাইনাল, দেখে নিন ফলাফল

গত মাসে, CAF অনূর্ধ্ব-১৯ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি টাই-ব্রেকে খেলা হয়েছিল। এক মাস পরে, সুদানিজ ...

কোপায় মাঠে ফিরছেন নেইমার! জানালেন চিকিৎসক

কোপায় মাঠে ফিরছেন নেইমার! জানালেন চিকিৎসক

নেইমার ও চোট একে অপরের পরিপূরক। ইনজুরির কারণে ক্যারিয়ারের অনেকটা সময় মাঠের বাইরে কাটিয়েছেন ব্রাজিলিয়ান ...



রে