| ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অনুমোদন ছাড়াই স্বর্ণ ব্যবসা, বিপদে পড়লেন সাকিব

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ মে ২২ ১২:০০:০৯
অনুমোদন ছাড়াই স্বর্ণ ব্যবসা, বিপদে পড়লেন সাকিব

বৈধভাবে স্বর্ণবার ও স্বর্ণালংকার আমদানি ও বিক্রির জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত ডিলার বুরাক কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি নামের একটি প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করার কথা ২০২১ সালে জানান সাকিব আল হাসান। আর গত ২২ এপ্রিল বনানীতে নিজের স্বর্ণ ব্যবসার শোরুম উদ্বোধন করেন এ ক্রিকেটার। স্বর্ণ ব্যবসায় নামলেও সাকিবের প্রতিষ্ঠান কমোডিটি এক্সচেঞ্জের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকে অনুমোদন নেয়নি।

এ কারণে সম্প্রতি ‘রিলায়েবল কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি’ এবং ‘বুরাক কমোডিটি এক্সচেঞ্জ কোম্পানি’ প্রতিষ্ঠান দুটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি দিয়ে ব্যাখ্যা জানতে চেয়েছে বিএসইসি। সাত কার্যদিবস বা ২৫ মে’র মধ্যে এ ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

চিঠির অনুলিপি বাংলাদেশ ব্যাংকের গভর্নর, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবকেও দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, কমোডিটি ফিউচার কন্ট্রাক্ট সংক্রান্ত বিষয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ২ (সিসিসি) অনুযায়ী, কমোডিটি এক্সচেঞ্জে নগদ বা অফসেট কমিশনের সঙ্গে যথাযথভাবে নিবন্ধিত।

‘সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ৮ (৪) অনুযায়ী, সদস্যভুক্ত কোনো ব্যক্তি ছাড়া অন্য কেউ স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয় এমন কোনো সিকিউরিটিজের জন্য ব্রোকার বা ডিলার হিসেবে কাজ করবে না’ উল্লেখ করে চিঠিতে কমিশনের অনুমোদন ছাড়া বা স্টক এক্সচেঞ্জের সদস্য না হয়েও কমোডিটি ফিউচার কন্ট্রাক্টের মাধ্যমে ব্যবসা করার প্রস্তাব দেওয়ার বিষয়ে প্রতিষ্ঠান দুটির অবস্থান জানতে চেয়েছে কমিশন।

এই চিঠিতে কি কি কমোডিটি পণ্য হিসেবে বিবেচিত তাও উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে- কৃষি, পশুসম্পদ, মৎস্য, বনজ, খনিজ বা এনার্জি দ্রব্যাদি এবং এ জাতীয় পণ্য থেকে তৈরি বা প্রক্রিয়াজাত দ্রব্যাদি। এছাড়া কমিশন কর্তৃক সরকারি গেজেটের মাধ্যমে অবহিত করা যে কোনো পণ্য/দ্রব্যাদি হতে পারে।

উল্লেখ্য, চলতি বছরের ২২ এপ্রিল রাজধানীর বনানীতে নিজের স্বর্ণ ব্যবসার শোরুম উদ্বোধন করেন সাকিব আল হাসান।

এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, সবাই যাতে চাইলে স্বর্ণ কিনতে পারে, সেই উদ্যোগ নিয়েছে সাকিবের কোম্পানি। সে জন্য এক গ্রাম থেকে শুরু করে ১০০ গ্রামের স্বর্ণ কেনার সুযোগ রাখা হয়েছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

রানের পাহাড় গড়লো চেন্নাই,দেখে নিন স্কোর-

রানের পাহাড় গড়লো চেন্নাই,দেখে নিন স্কোর-

গুজরাট টাইটান্সের বিপক্ষে টস হেরে শুরুতে ব্যাটিং করবে চেন্নাই সুপার কিংস। গত ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স ...

সাকিবকে নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে শক্রিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

সাকিবকে নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে শক্রিশালী দল ঘোষণা করলো বাংলাদেশ

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ চলছে। সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ইতিমধ্যেই শেষ। ...

ফুটবল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

মঙ্গলবার (২৬ মার্চ) কিংস অ্যারেনায় ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় দল। তবে বাংলাদেশ এখনো ...

নিজের অবসরের দিন-ক্ষণ জানিয়ে দিলেন মেসি

নিজের অবসরের দিন-ক্ষণ জানিয়ে দিলেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলার। তার বয়স এখন প্রায় ৩৭ বছর। অনেকেই তার অবসরের কথা ...



রে