| ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

এক নজরে দেখে নিন ; বিশ্বকাপের সুপার এইটের দুই গ্রুপ যেমন হল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জুন ১৫ ১২:৪৬:১৭
এক নজরে দেখে নিন ; বিশ্বকাপের সুপার এইটের দুই গ্রুপ যেমন হল

টি-টোয়েন্টি বিশ্বকাপে শীর্ষ আটের রূপরেখা ধীরে ধীরে পরিষ্কার হয়ে যাচ্ছে। ১০ টি দল ইতিমধ্যেই বিশ্বকাপ থেকে বাদ পড়েছে, যে কোনও আইসিসি দলের দ্বারা সবচেয়ে বেশি। সুপার এইটে জায়গা নিশ্চিত করেছে ৬টি দল। পাকিস্তান, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা আইসিসির পূর্বনির্ধারিত গ্রুপ শ্রেণীবিভাগ থেকে বাদ পড়েছে।

আবারও, ইংল্যান্ডকে গ্রুপ বি-তে রাখা হলেও তা নিয়ে প্রশ্ন উঠেছে। সেখান থেকে সারপ্রাইজ প্যাকেজ হতে পারে স্কটল্যান্ড। তবে রান রেটের বিচারে ইংল্যান্ড এখন নিজেদের ছাড়িয়ে গেছে। কিন্তু স্কটল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচের ফলাফল নিয়ে শঙ্কা রয়েছে। বিশেষ করে ওজে প্লেয়ার জশ হ্যাজেলউডের মন্তব্যের পর ম্যাচ ফিক্সিংয়ের বিষয়টি উঠে এসেছে।

জটিলতা আছে ডি গ্রুপ নিয়ে। বাংলাদেশের জন্য সমীকরণ এক্ষেত্রে সহজ। নেপালের বিপক্ষে জয় দরকার বাংলাদেশের। এক্ষেত্রে কোনো কারণে সেন্ট ভিনসেন্টে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলেও টাইগাররা চলে যাবে সুপার এইটে। পরিত্যক্ত ম্যাচ থেকে বাংলাদেশ পাবে ১ পয়েন্ট। মোট পয়েন্ট পাবে ৫। সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচ জিতলেও নেদারল্যান্ডসের পয়েন্ট (৪) বাংলাদেশের তুলনায় কমই থাকবে।

তবে নিজেদের ম্যাচে বাংলাদেশ হেরে গেলে আর নেদারল্যান্ডস শ্রীলঙ্কাকে হারিয়ে দিলে কিছুটা গাণিতিক হিসাব সামনে আসবে। এইক্ষেত্রে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের পয়েন্ট হবে সমান ৪। তখন বাংলাদেশের রানরেট কম হলেই বাদ যাবে তারা।

আপাতত তাই সুপার এইটের জন্য লড়ছে ইংল্যান্ড, স্কটল্যান্ড, নেদারল্যান্ড এবং বাংলাদেশ। এদের মধ্যে বাংলাদেশ আর নেদারল্যান্ডসের মধ্যে কোয়ালিফাই করা দল যাবে সুপার এইটের ‘প্রথম’ গ্রুপে। যেখানে তাদের জন্য অপেক্ষা করছে ‘এ’ গ্রুপের ভারত, ‘বি’ গ্রুপের অস্ট্রেলিয়া এবং ‘সি’ গ্রুপের আফগানিস্তান। বাংলাদেশ কোয়ালিফাই করলে তারা আসবে এই গ্রুপে।

আর ‘বি’ গ্রুপ থেকে কোয়ালিফাই করা দল যাবে সুপার এইটের ‘দ্বিতীয়’ গ্রুপে। যেখানে আগে থেকেই জায়গা নিশ্চিত করেছে টুর্নামেন্টের দুই স্বাগতিক যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। ডি গ্রুপ থেকে এখানে জায়গা করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

লম্বা বিরতির পর মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে ফিরে এসেছে টেস্ট ক্রিকেট। পাকিস্তান সফরের স্মৃতিগুলি ছিল ...

কেন বাংলাদেশের ব্যাটিং পরিকল্পনার এত অভাব

কেন বাংলাদেশের ব্যাটিং পরিকল্পনার এত অভাব

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সিনিয়র খেলোয়াড়দের অবদান অগ্রহণযোগ্য। তবে বর্তমান প্রজন্মের ক্রিকেটাররা সেই ধারাবাহিকতা বজায় রাখতে ...

ফুটবল

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

উজবেকিস্তানে শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর, যা এখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছে। গত আসরের ...

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল জগতের দুই মহানায়ক, যাঁরা গোটা একটি প্রজন্মকে ফুটবলে মোহিত ...