| ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

ব্রেকিং নিউজ ; এ মাসেই আঘাত হানতে পারে ভয়াবহ ঘূর্ণিঝড়

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ০২ ১১:১৪:১০
ব্রেকিং নিউজ ; এ মাসেই আঘাত হানতে পারে ভয়াবহ ঘূর্ণিঝড়

এই মাসে বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ তৈরি হতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই নিম্নচাপের প্রভাবে আবহাওয়া ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে এবং দেশের বিভিন্ন স্থানে তীব্র থেকে তীব্র তাপপ্রবাহ হতে পারে।

মঙ্গলবার (০২ এপ্রিল) এপ্রিলের জন্য আবহাওয়া ব্যুরোর দূর-পরিসরের পূর্বাভাসে এই তথ্য দেওয়া হয়েছিল, যা বলেছিল যে দেশে এই মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হতে পারে। মৃদু থেকে মাঝারি বর্ষা ৫-৭ দিনের জন্য বিচ্ছিন্ন শিলাবৃষ্টি বা বজ্রঝড় সহ হতে পারে।

ঘোষণায় আরও বলা হয়েছে যে এপ্রিল মাসে দেশে দুই থেকে চারটি মাঝারি (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) এবং এক থেকে দুইটি চরম (৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস) থেকে চরম (৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। ) তাপ তরঙ্গ প্রবাহিত হতে পারে।

এই মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। এপ্রিল মাসে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলে নদী ও স্রোতের পানির স্তর বিশেষ করে দ্রুত বাড়তে পারে। উপরন্তু, স্বল্পমেয়াদে আকস্মিক বন্যা পরিস্থিতিও ঘটতে পারে।

এদিকে, সোমবার অন্য একটি পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, তাপপ্রবাহ দেশের পাঁচটি অঞ্চলের বাসিন্দাদের আরও অসুবিধায় ফেলতে পারে। এছাড়া কোথাও কোথাও শিলাবৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

একটি স্বাভাবিক মৌসুমী নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সেক্ষেত্রে আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট জেলার দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এর পাশাপাশি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হতে পারে শিলাবৃষ্টিও। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে এ সময় রংপুর বিভাগের নীলফামারী ও দিনাজপুর জেলা এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বিস্তার লাভ করতে পারে বলে আশঙ্কা আবহাওয়া অফিসের। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে। এ পরিস্থিতি আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজদের পরবর্তী ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষনা করলো চেন্নাই কোচ

মুস্তাফিজদের পরবর্তী ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষনা করলো চেন্নাই কোচ

চেন্নাই ২৩ এপ্রিল রাত ৮ টায় (বাংলাদেশ সময়) লখনউয়ের মুখোমুখি হবে। লখনউয়ে বিপক্ষে শেষ ম্যাচে ...

ব্রেকিং নিউজ ; তামিমকে নিয়ে হাথুরুর সাথে বিসিবির হঠাৎ জরুরী মিটিং

ব্রেকিং নিউজ ; তামিমকে নিয়ে হাথুরুর সাথে বিসিবির হঠাৎ জরুরী মিটিং

দশ দিন আগে গুঞ্জন ছিল চন্ডিকা হাথুরুসিংহে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়াবেন। তাই আমি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে