| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১


Warning: Undefined variable $২০০ in /home/binodon69/public_html/all_data/all_news/article_single_981647.php on line 2

Warning: Undefined variable $২০০ in /home/binodon69/public_html/all_data/all_news/article_single_981647.php on line 3

Warning: Undefined variable $২২৫০ in /home/binodon69/public_html/all_data/all_news/article_single_981647.php on line 3

Warning: Undefined variable $২২৬৫ in /home/binodon69/public_html/all_data/all_news/article_single_981647.php on line 3

Warning: Undefined variable $৫১ in /home/binodon69/public_html/all_data/all_news/article_single_981647.php on line 4

এবার অতীতের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস সোনার দামে

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ০১ ২২:৩২:২১
এবার অতীতের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস সোনার দামে

বিশ্ববাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। একের পর এক ঘটনা ঘটছে। সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিন সোমবার লেনদেন শুরু হওয়ায় সোনার দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এই মূল্যবান ধাতুটি আগের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস তৈরি করেছে। প্রথমবারের মতো এক আউন্স সোনার দাম ২২৫০ ডলার ছাড়িয়েছে।

শুধু শুক্রবার নয়, মার্চ মাসজুড়ে বিশ্ববাজারে স্বর্ণের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে। তাদের মধ্যে, গত সপ্তাহে সোনার আউন্স $ ৫১.৪৬ বা ২.২৬% বেড়েছে। মার্চ মাসে, এর দাম -এর উপরে উঠেছিল এবং সোনা, যা ইতিমধ্যে বিশ্ব বাজারে রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল, সোমবার লেনদেন শুরু হওয়ার পরপরই বাধা ছুঁয়েছে। এই রিপোর্ট লেখার সময়, এক আউন্স সোনার দাম .২২ এ পৌঁছেছে।

বৈশ্বিক বাজারের তথ্যের একটি পরীক্ষায় দেখা যায় যে গত সপ্তাহের শুরুতে এক আউন্স সোনার দাম ২১৮০.৩২ ডলারে পৌঁছেছে। সেখান থেকে, সপ্তাহের শেষে সোনার দাম প্রতি আউন্স ২২৩২.৮০ ডলারে বেড়েছে। এর মানে হল সপ্তাহে এক আউন্স সোনার দাম .৪৬ বা ২.২৬% বেড়েছে।

আর মার্চ মাসেরে শুরুতে প্রতি আউন্স সোনার দাম ছিল ২ হাজার ৪৩ দশমিক ৬৩ ডলার। অর্থাৎ গত সপ্তাহ পর্যন্ত মার্চ মাসে প্রতি আউন্স সোনার দাম বাড়ে ১৮৯ দশমিক ২০ ডলার বা ৯ দশমিক ২৬ শতাংশ।এদিকে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ইতোমধ্যে প্রতি আউন্স সোনার দাম ২৬ দশমিক ৮৬ ডলার বেড়েছে। এতে মার্চ মাসে প্রতি আউন্স সোনার দাম বাড়ালো ২১৬ ডলার। শুধু বিশ্ববাজার নয় দেশের বাজারেও রেকর্ড দামে বিক্রি হচ্ছে সোনা। দেশের বাজারে সোনার দাম সর্বশেষ নির্ধারণ করা হয় গত ২১ মার্চ। যা কার্যকর হয় ২২ মার্চ থেকে।

বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বাড়ার কারণ উল্লেখ করে সেদিন সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে নির্ধারণ করে হয়েছে ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা।এছাড়া ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ২ হাজার ৭৪১ টাকা বাড়িয়ে ১ লাখ ৮ হাজার ৮৮৩ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৩১২ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ৯৮৩ টাকা বাড়িয়ে ৭৭ হাজার ৭৯৯ টাকা নির্ধারণ করে। দেশের বাজারে সোনার এতো দাম আগে কখনো হয়নি। বর্তমানে এই দামেই সোনা বিক্রি হচ্ছে।

অবশ্য সোনার গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হচ্ছে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। সেই সঙ্গে ভরি প্রতি মজুরি ধরা হয় নূন্যতম ৩ হাজার ৪৯৯ টাকা। ফলে আগামীকাল থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার গহনা কিনতে ক্রেতাদের ১ লাখ ২৩ হাজার ২৭৭ টাকা গুনতে হচ্ছে।দেশের বাজারে সর্বশেষ যখন সোনার দাম নির্ধারণ করা হয়, সে সময় বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম ছিল ২ হাজার ১৫৫ ডলারের কাছাকাছি। অর্থাৎ দেশের বাজারে সোনার দাম বাড়ানোর পর ইতোমধ্যে প্রতি আউন্স সোনার দাম ১০০ ডলারের মতো বেড়ে গেছে।

এদিকে বিশ্লেষকরা ধারণা করছেন, চলতি বছর প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৩০০ ডলার হয়ে যেতে পারে। এ বিষয়ে গত শনিবার বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং’র চেয়ারম্যান মাসুদুর রহমান জাগো নিউজকে বলেন, ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের যে রেকর্ডটা আমরা দেখেছি প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৩০০ ডলার এই বছর হয়ে যেতে পারে।

তিনি বলেন, ভূরাজনৈতিকসহ কয়েকটি কারণে সোনার দাম বাড়ছে। ইনফ্লেশন (মূল্যস্ফীতি) এখন খুব হাই। ডলারের দাম সেই তুলনায় কম। এ কারণে বিনিয়োগ গোল্ডের দিকে ঝুঁকে গেছে। আবার মুক্তবাজার অর্থনীতিতে অনেক দেশ এখন ডলার বাদ দিয়ে রিজার্ভ হিসেবে সোনা কিনে রাখছে।

বাংলাদেশে নতুন করে দাম বাড়ানো হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা বিশ্ববাজার এবং স্থানীয় বাজারের পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। এখানে দুটি বিষয় আছে একটা ফিউচার মার্কেট, আর একটা প্রাকটিক্যাল মার্কেট। ফিউচার মার্কেটে দাম বাড়তে পারে বিনিয়োগের কারণে। আর প্রাকটিক্যাল মার্কেটে যদি ক্রয়ক্ষমতার ওপরে চলে যায়, তখন মানুষ কম কিনবে, চাহিদা কম থাকবে। এই দুটিদিক বিবেচনা করে আমাদের দাম ওঠা-নামা করে। আমরা স্থানীয় বাজারের চিত্র দেখবো। যদি ওরকম না বাড়ে তাহলে হয় তো বাড়ানো হবে না। আর যদি বেড়ে যায় তখন তো বাড়াতে হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আসরের শুরুটা ভালো না ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

আলবিসেলেস্তিদের নাটকীয়ভাবে হারিয়েছে তারা। বিতর্কিত ওই হারের পর এবার টুর্নামেন্টে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে