| ঢাকা, শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০

যে কারণে বিপিএল দেখতে বসে টিভি বন্ধ করে দেন হাথুরুসিংহে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ২৫ ১০:৫৩:৪৯
যে কারণে বিপিএল দেখতে বসে টিভি বন্ধ করে দেন হাথুরুসিংহে

শেষ হতে চলেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। দেশের সবচেয়ে বড় এই ফ্র্যাঞ্চাইজি ইভেন্টে প্রায় পুরো সময়ই ছুটিতে ছিলেন জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তবে কয়েকদিন আগে ঢাকায় পা রেখেছেন। দূরে থাকাকালীন তিনি বিপিএলে নজর রেখেছিলেন। বাংলাদেশে এসে টুর্নামেন্ট নিয়ে কড়া মন্তব্য করেন তিনি।

টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের উন্নতির জন্য বিপিএল কার্যকরী নয় বলেও মন্তব্য করেছেন হাথুরু। তার দাবি— স্থানীয় ক্রিকেটারদের চেয়ে ব্যাটিং-বোলিংয়ে বিদেশি ক্রিকেটারদের ওপর বেশি নির্ভর করতে হচ্ছে বিপিএল ফ্র‌্যাঞ্চাইজিগুলোকে। এছাড়া নির্দিষ্ট সময়ে একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চালু ঠেকাতে আইসিসির নিয়ম করে দেওয়া উচিৎ বলেও মনে করেন হাথুরু। ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

হাথুরুসিংহে জানান, ‘আমাদের (বাংলাদেশ) উপযুক্ত কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। এটি হয়তো কিছুটা অদ্ভুত শোনাবে। আমি যখনই বিপিএল দেখতে বসেছি, মাঝেমধ্যে টিভি বন্ধ করে দিয়েছি। এখানে অংশ নেওয়া কিছু ক্রিকেটারের কোনো (পর্যাপ্ত) ক্লাসই নেই। বিপিএলের প্রায় কাছাকাছি সময়ে একসঙ্গে বিশ্বজুড়ে ৪-৫টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলমান ছিল। যার কারণে ফ্র্যাঞ্চাইজিগুলো বিদেশি ক্রিকেটারদের পেতে বেশ বেগ পেতে হয়েছে।

টুর্নামেন্টের শেষদিকেও ক্রিকেটাররা আছেন আসা-যাওয়ার মাঝে। এভাবে একসঙ্গে একাধিক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পরিচালনার বিষয়ে আইসিসির পদক্ষেপ নেওয়া উচিৎ বলেও মনে করেন এই লঙ্কান কোচ, ‘বর্তমানে প্রচলিত পদ্ধতিটাই বড় বিষয়। আইসিসির উচিৎ কিছু পদক্ষেপ নেওয়া, কিছু নিয়ম বেধে দেওয়া যেতে পারে। একজন ক্রিকেটার নির্দিষ্ট সময়ে একটি টুর্নামেন্টেই অংশ নেওয়া উচিৎ, তারপর সেটি শেষ হলে অন্যটিতে।

অন্যথায় এটি সার্কাসে পরিণত হয়। বিদেশি ক্রিকেটারদের ঠিকমতো পাওয়া না গেলে ভক্তদের আগ্রহ কমে যায় বলেও মনে করেন হাথুরুসিংহে। এছাড়া বাংলাদেশি ক্রিকেটাররা কে কোন পজিশনে পারফর্ম করবে, সেরকম নিয়ম থাকা উচিৎ বলেও মনে করেন টাইগার কোচ, ‘ক্রিকেটাররা বেটার সুযোগের কথা বলেন, কিন্তু এটি সঠিক নয়। তারা একটি টুর্নামেন্টে ঠিকমতো সময় না দিলে মানুষ আগ্রহ হারায়, আমিও আগ্রহ হারিয়েছি।

আমাদের এমন টুর্নামেন্ট থাকা উচিৎ, যেখানে আমাদের ব্যাটসম্যানরা টপ থ্রি’র মধ্যে ব্যাটিং করবে এবং বোলাররা পারফর্ম করবে ডেথ ওভারে। এছাড়া এসব বিষয় আমরা আর কোথায় শিখব? আমাদের কেবল একটি টুর্নামেন্টই তো আছে। আগামীকাল (সোমবার) থেকে দশম বিপিএলের প্লে-অফ রাউন্ড শুরু হবে। রাউন্ড রবিন লিগ শেষে শীর্ষ চারে জায়গা করে নিয়েছে যথাক্রমে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

এবারের আসরে চট্টগ্রাম, সিলেট স্ট্রাইকার্স ও দুর্দান্ত ঢাকা টপ অর্ডার ব্যাটিংয়ের জন্য বিদেশি ক্রিকেটারদের ওপর নির্ভর করেছে। যেখানে কুমিল্লা, খুলনা টাইগার্স ও কুমিল্লায় শুরুর ব্যাটিংয়ে নেতৃত্ব দিয়েছেন দেশি ক্রিকেটাররা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আজ ৫ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব নিকাশ পাল্টে দিলেন বুমরাহ, মুস্তাফিজের অবস্থান দেখে নিন

আজ ৫ উইকেট নিয়ে পার্পল ক্যাপের হিসাব নিকাশ পাল্টে দিলেন বুমরাহ, মুস্তাফিজের অবস্থান দেখে নিন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গতকাল রাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। টস জিতে প্রথমে ...

জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করল বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে ১৫ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করল বাংলাদেশ

আর মাত্র কয়েক সপ্তাহ পরেই শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। বিশ্বকাপের প্রস্তুতি ...

ফুটবল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

মঙ্গলবার (২৬ মার্চ) কিংস অ্যারেনায় ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় দল। তবে বাংলাদেশ এখনো ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে