| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ব্রেকিং নিউজঃ ফেব্রুয়ারি থেকে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়বে

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ২০ ২০:২৯:০১
ব্রেকিং নিউজঃ ফেব্রুয়ারি থেকে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়বে

বিদ্যুৎ খাতে ভর্তুকি শূন্যের কোঠায় নামিয়ে আনতে বাল্ক মূল্য প্রায় ৮০.৭৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। আগামী মাস থেকে তা কার্যকর করার প্রস্তাব করা হয়েছে। এ জন্য চারটি বিকল্প প্রস্তাব জমা দেওয়া হয়েছে বিদ্যুৎ বিভাগে। এছাড়া বাল্ক রেট বৃদ্ধির কারণে বিতরণ কোম্পানি ও প্রতিষ্ঠানের লোকসান কমাতে ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবও করেছে পিডিবি।

সম্প্রতি এ সংক্রান্ত প্রস্তাব চূড়ান্ত হয়েছে। এতে বলা হয়, বিতরণ কোম্পানি ও প্রতিষ্ঠানের বর্তমান গড় শুল্ক আট টাকা ২৫ পয়সা। তবে, বিদ্যমান বাল্ক (ছয় টাকা ৭০ পয়সা) শুল্কের ওজনযুক্ত গড় হিসাবে, তারা ৫৫ পয়সা বা ৬.৬১ শতাংশ কম। সেই সঙ্গে বাল্ক দাম বাড়ায় তাদের লোকসান আরও বাড়বে। তাই লোকসান শূন্যের কোঠায় নামিয়ে আনতে পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে হবে।

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবে বলা হয়েছে, ভর্তুকি শূন্যে নামিয়ে আনতে বাল্ক মূল্য ৬ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা ১১ পয়সা করতে হবে। বিতরণ ক্ষতি, বিতরণ কোম্পানির পরিচালন ব্যয় এবং অন্যান্য ব্যয় যোগ করলে ওজনযুক্ত গড় খুচরা মূল্য হবে ১৪ টাকা ৬৮ পয়সা। এতে বিতরণ কোম্পানিগুলোর লোকসান শূন্য হবে। এ কারণে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৬ টাকা ৪৩ পয়সা বা প্রায় ৭৮ শতাংশ বাড়াতে হচ্ছে।

প্রস্তাবে বলা হয়েছে, বাল্ক মূল্য বাড়ানোর প্রস্তাব বাস্তবায়িত হলে ভর্তুকি শূন্যে নামিয়ে আনতে ফেব্রুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রতি মাসে পাঁচ শতাংশ হারে বাল্ক দর বাড়াতে হবে। ২০২৫ সালের জানুয়ারি থেকে বিদ্যুৎ খাতে কোনো ভর্তুকি দিতে হবে না। এক্ষেত্রে খুচরা পর্যায়ে বিদ্যমান ঘাটতি মেটাতে ফেব্রুয়ারিতে দাম ১১ শতাংশ বাড়াতে হবে। এরপর মার্চ থেকে নভেম্বর পর্যন্ত ৪ শতাংশ এবং ডিসেম্বরে ১০ শতাংশ হারে বিদ্যুতের দাম বাড়ানো হবে।

বাল্ক রেট বৃদ্ধির দ্বিতীয় প্রস্তাবটি বাস্তবায়িত হলে ভর্তুকি শূন্যে নামিয়ে আনতে ফেব্রুয়ারি থেকে জুলাই মাসে প্রতি মাসে বাল্ক রেট ১০ শতাংশ বাড়াতে হবে। আগস্ট থেকে আর ভর্তুকি লাগবে না। সেক্ষেত্রে খুচরা পর্যায়ে বিদ্যমান ঘাটতি মেটানোর পাশাপাশি ফেব্রুয়ারিতে দাম ১৫ শতাংশ বাড়াতে হবে। এরপর মার্চ থেকে জুন পর্যন্ত বিদ্যুতের দাম ৯ শতাংশ এবং জুলাইয়ে ১১ শতাংশ বাড়ানো হবে।

বাল্ক মূল্য বাড়ানোর তৃতীয় প্রস্তাবটি বাস্তবায়িত হলে ভর্তুকি শূন্যে নামিয়ে আনতে ফেব্রুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত টানা তিন মাস বাল্ক মূল্য ১৬ শতাংশ বাড়াতে হবে। অর্থাৎ ফেব্রুয়ারির পর মে, আগস্ট ও নভেম্বর মাসে বিদ্যুতের বাল্ক দাম বাড়াতে হবে। নভেম্বর থেকে বিদ্যুতে আর ভর্তুকি লাগবে না। এতে খুচরা পর্যায়ে বিদ্যমান ঘাটতি মেটানোসহ ফেব্রুয়ারিতে বিদ্যুতের দাম ২১ শতাংশ এবং মে, আগস্ট ও নভেম্বর মাসে ১৪ শতাংশ বাড়াতে হবে।

আর বাল্ক মূল্যের চতুর্থ প্রস্তাব বাস্তবায়ন হলে ফেব্রুয়ারিতে বাল্ক মূল্য ৪০ শতাংশ এবং জুলাইয়ে ৩০ শতাংশ বাড়ানো হবে। এটি জুলাই থেকে ভর্তুকি শূন্যে নামিয়ে আনবে। এ ক্ষেত্রে খুচরা পর্যায়ে বিদ্যমান ঘাটতি পূরণের পাশাপাশি ফেব্রুয়ারিতে বিদ্যুতের দাম ৪২ শতাংশ এবং জুলাইয়ে ২৫ শতাংশ বাড়ানো উচিত।

বিদ্যুৎ বিভাগের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে শেয়ারবিজকে বলেন, পিডিবির চারটি বিকল্প যাচাই-বাছাই করা হচ্ছে। এই ক্ষেত্রে, সবচেয়ে গ্রহণযোগ্য এবং কম ঝুঁকিপূর্ণ হল প্রথম প্রস্তাব। কারণ প্রতি মাসে পাঁচ শতাংশ হারে বাল্ক মূল্য বাড়লে গ্রাহক পর্যায়ে চাপ কম হবে। কিন্তু এটি বাস্তবায়ন করা জটিল। কারণ প্রতি মাসে দাম বাড়ানো গ্রাহকদের মধ্যে নেতিবাচক মনোভাব তৈরি করবে।

তাদের মতে, সবচেয়ে কার্যকর প্রস্তাব হচ্ছে চতুর্থটি। কারণ এতে মাত্র দ্বিগুণ দাম বাড়বে। তবে ফেব্রুয়ারিতে ৪২ শতাংশ মূল্যবৃদ্ধির ঝুঁকিও রয়েছে। ভোক্তাদের পাশাপাশি সামগ্রিক অর্থনীতিতেও এই মূল্যবৃদ্ধির নেতিবাচক চাপ পড়বে। তাই কোন প্রক্রিয়ায় বিদ্যুতের দাম বাড়ানো হবে, সব দিক বিবেচনা করে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে