| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

এই কারনে পাকিস্তানি ক্রিকেটারকে মাঠ থেকে বের করে দিতে বললেন মার্ক ওয়াহ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২৮ ১৮:৪৭:১৪
এই কারনে পাকিস্তানি ক্রিকেটারকে মাঠ থেকে বের করে দিতে বললেন মার্ক ওয়াহ

পাকিস্তান কিছুটা হলেও মিস ক্যাপচারের মূল্য অনুভব করে। মেলবোর্ন টেস্টে ৫৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা অস্ট্রেলিয়া মাত্র ১৬ রানে ৪ উইকেট হারিয়েছে।

অস্ট্রেলিয়াকে বিপর্যস্ত করার সুযোগ হাতছাড়া করেছে পাকিস্তান। ৪৬ রানে পঞ্চম উইকেট হারানো উচিত ছিল স্বাগতিকদের। ২০ রানে ব্যাট করছেন মিচেল মার্শ। ইনিংসের ১৬ তম ওভারে আমের জামালের প্রথম বলটি মার্শের ব্যাটের কোণায় লেগে পিছলে যায়। কিন্তু প্রথম স্লিপে উঠে আসা আবদুল্লাহ শফিক ঠিকমতো ধরতে পারেননি।

মার্শের এমন সহজ ক্যাচ ধরতে না পারায় পাকিস্তানি ক্রিকেটার শফিকের কঠোর সমালোচনা করেছেন ধারাভাষ্যকক্ষে থাকা মার্ক ওয়াহ। সাবেক অস্ট্রেলিয়ান ওপেনার এতটাই রেগেছেন যে, শফিককে মাঠ থেকে বের করে দেওয়ার কথাও বলেছেন।

পরে মার্শকে দুর্দান্ত একটি ক্যাচে প্যাভিলিয়নে ফিরিয়েছেন আগা সালমান। কিন্তু ততক্ষণে এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের নামের পাশে ৯৬ রান। মাত্র ৪ রানের জন্য শতক মিস করা মার্শ ফেরার আগে অস্ট্রেলিয়ার বড় লিডের ভিত্তি গড়ে দিয়েছেন। তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৮৭ রান অস্ট্রেলিয়ার। ২৪১ রানে এগিয়ে আছে স্বাগতিকরা।

স্লিপ ক্যাচে মার্ক ওয়াহকে সর্বকালের অন্যতম সেরা মনে করা হয়। ওয়াহর মতে, মার্শের ওই ক্যাচ ধরার সময় শফিকের হাত দুই দিকে স্বাভাবিকের চেয়ে বেশি ছড়ানো ছিল। এটিকে ব্যঙ্গ করে ওয়াহ বলেছেন, ‘দেখে মনে হচ্ছিলো একটা কুমির হা করে ক্যাচ ধরার চেষ্টা করছে। ওকে সেখান (মাঠ) থেকে বের করে দাও।’

মার্শের ওই ক্যাচ ফেলার ভিডিও পুনরায় দেখার সময় ওয়াহ খেয়াল করেন, শফিকের হাত থেকে বল যখন পড়ে যাচ্ছিল, সেটা ধরার সুযোগ ছিল দ্বিতীয় স্লিপে দাঁড়ানো আগা সালমানের। কিন্তু সালমান সে সময় প্রস্তুত ছিলেন না।

সে জন্য সালমানকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন সাবেক অস্ট্রেলিয়ান কিংবদন্তি। আরেক ধারাভাষ্যকার ইসা গুহা এ প্রসঙ্গে তখন মন্তব্য করেন, সালমান সেখানে আরাম করতে এসেছেন। আর ওয়াহ বলেছেন, ‘শফিকের ওপর আস্থা রেখে আমি কখনো নিশ্চিন্ত থাকতে পারতাম না। এটা অনেকটা শঙ্খচিলের গরম চিপস মুখে নেওয়ার মতো। গেলাও যায় না, আবার ঠিকঠাক ধরেও রাখা যায় না।’

এরপর শফিকের পাশে ফিল্ডিং করার সময় কারও অপ্রস্তুত থাকার উপায় নেই বলে কটাক্ষ করেছেন ওয়াহ, ‘পাশে (শফিকের মতো) এমন কাউকে রেখে আপনি কখনোই নিশ্চিন্তে থাকতে পারেন না। সরি শফিক! এই মুহূর্তে সে একজন ব্যাক-স্টপ।’

ব্যাক-স্টপ বলতে শর্ট থার্ড ম্যানের মতো পজিশনের খেলোয়াড়কে বোঝানো হয়, ক্যাচ ধরার চেয়ে বল আটকানো যাদের বেশি মনোযোগ। এই ক্যাচের গুরুত্ব বোঝাতে ওয়াহ বলেছেন, ‘ওটাই (মার্শের ক্যাচ) হয়তো ম্যাচের ভাগ্য গড়ে দেবে’।

মার্শের ওই ক্যাচ মিসের আগ পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ ছিল পাকিস্তানের হাতে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রানে ২ উইকেট হারিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যাওয়া অস্ট্রেলিয়া দ্বিতীয় সেশনে ফিরেই আরও দুই উইকেট হারিয়েছে। ব্যাটিং বিপর্যয়ে মাত্র ১৬ রানে চার উইকেট হারানো অস্ট্রেলিয়া তখন ধুঁকছে। অন্যদিকে শাহিন-জামাল-হামজাদের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচের লাগাম তখন সফকারীদের হাতে।

পরবর্তীতে মার্শ পাকিস্তানের গলার কাটা হয়ে দাঁড়ান। ‘প্রায়’ ওয়ানডে সুলভ ব্যাটিংয়ে ১৩০ বলে ১৩ চারে ৯৬ রানের ইনিংস খেলেন। পঞ্চম উইকেট হিসেবে মার্শ যখন ফিরলেন, তখন অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে ১৬৯ রান, লিড ২২৩ রানের! মার্শ ফিরে যাওয়ার পর বেশিক্ষণ উইকেটে থাকতে থাকতে পারেননি স্মিথও। দলীয় ১৮৭ রানে শাহিন আফ্রিদির বলে সালমানের হাতে ক্যাচ তুলে দেন ১৭৬ বলে ৫০ রান করা স্মিথ।

মজার বিষয়, মার্শের ক্যাচ মিসের সময় শফিকের পাশে অপ্রস্তুত অবস্থায় থাকার জন্য আগা সালমানের কঠোর সমালোচনা করেছিলেন মার্ক ওয়াহসহ দুই ধারাভাষ্যকার, সেটা হয়তো কানে গিয়েছে সালমানের। পরবর্তীতে স্লিপে দাঁড়ানো এই সালমানের হাতেই দুর্দান্ত ক্যাচে পরিণত হন মার্শ। স্মিথকেও মুঠোবন্দি করেছেন তিনি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ফাইনালের মিশনে কলকাতা কে যত রানের টার্গেট দিল  হায়দ্রাবাদ

ফাইনালের মিশনে কলকাতা কে যত রানের টার্গেট দিল হায়দ্রাবাদ

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হতে চলেছে। এই মৌসুমে চারটি দল এখনো চূড়ান্ত ...

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

শেষ হল, কলকাতা-হায়দ্রাবাদের মধ্যে প্রথম কোয়ালিফাই ম্যাচ- দেখে নিন ফলাফল

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ হতে চলেছে। এই মৌসুমে চারটি দল এখনো চূড়ান্ত ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

ব্রেকিং নিউজ ; কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রেকিং নিউজ ; কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে