| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সেই আশরাফুলই কখনো আশিকুরের বোলিং মেশিন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২২ ১৫:৫৭:৫৪
সেই আশরাফুলই কখনো আশিকুরের বোলিং মেশিন

ট্রফি জিতে ফরিদপুরে ফেরার আগে ঢাকায় সংবর্ধনা ও সংবাদ সম্মেলন করে বিসিবি। বাসায় এসেও আরাম করার উপায় নেই। এশিয়া কাপ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের খেলোয়াড় আশিকুর রহমান ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সংক্ষিপ্ত সংবর্ধনার আয়োজন করেন। কাজের ব্যস্ততা শেষ হয় না। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ওয়ানডে খেলতে আজ ঢাকায় ফেরার কথা রয়েছে আশিঘরের। বিশ্বকাপ শেষ হওয়ার আগেই শুরু হবে যুব বিশ্বকাপের প্রস্তুতি।

১৭ ডিসেম্বর এশিয়ান কাপ জেতার পর আশিকুর সেই অর্থে বিশ্রাম নেননি। তবে এতে তিনি ক্লান্ত নন। উল্টো প্রতিটা মুহূর্ত উপভোগ করছেন ১৮ বছর বয়সী এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। গতকাল ফোনের অপর প্রান্তে, আমি উত্তেজিত হয়ে বললাম, 'খুব ভালো লাগছে। সবাইকে অভিনন্দন। বাবা-মা খুশি। ডিসি অফিসে অনানুষ্ঠানিক শুভেচ্ছা। স্বাগত. পরবর্তী বড় ঘটনা কি? তারা পরে আরও কিছু করতে চায় কারণ আমার কাছে সময় নেই। বিসিএলের ম্যাচের অপেক্ষায়।

BCL মানে সিনিয়র গেম এবং এর কোন বয়সসীমা নেই। ১৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগে আশিকুরা তার সিনিয়র অভিষেকের প্রস্তুতি নিচ্ছেন। ক্যারিয়ারের পরবর্তী পর্বে প্রবেশের আগে আশিকুর তার প্রথম এশিয়া কাপ জয় নিয়ে বলেন, “এটা একটা বড় অর্জন। আমরা চেষ্টা করেছি, আমরা পেয়েছি। প্রতিযোগিতার আগে আমাদের পারফরম্যান্স "অন এবং অফ" ছিল। আমরা অনেকেই একা খেলেছি, তবে দল হিসেবে নয়। এশিয়ান চ্যাম্পিয়নশিপের সময় এই কৃতিত্ব অর্জিত হয়।

আশিকুর বয়সে এশিয়ার সেরা হলেও এখন তিনি বিশ্বের সেরা হওয়ার স্বপ্ন দেখেন। দক্ষিণ আফ্রিকায় ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে বাংলাদেশ। এবার শ্রীলঙ্কায় হওয়া উচিত, কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় হবে। আশিকু কি আকবর আলীর গল্পের পুনরাবৃত্তি করতে পারবে? তিনি একটি বড় উত্তর দেননি, কিন্তু এটি একটি বড় স্বপ্নের অভিব্যক্তি ছিল: "আমি চেষ্টা করব," তিনি যোগ করে বলেন, "কিন্তু আমি খেলা চালিয়ে যেতে চাই।" এশিয়ান কাপেও তারা এভাবেই খেলেছে। আমি বিশ্বকাপে অংশ নিতে চাই।

আশিকুর অনূর্ধ্ব-১৯ এশিয়ান কাপে সর্বোচ্চ স্কোরার এবং ম্যান অফ দ্য ম্যাচও ছিলেন। ৫ ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ৩৭৮ রান। ২টি করে হাফ সেঞ্চুরি ছিল। আশিকুরের মুখ থেকে এমন পারফরম্যান্সের রহস্য শুনে তিনি বলেন, “আমি এশিয়া কাপের আগে ভারতে সিরিজ খেলেছি। আমি সেখানে ভাল ছিল. কিছু শুরু কিন্তু আশানুরূপ হয়নি। ১০০ এবং ৫০ এর পরে অন্যরা এত ভাল ছিল না। ২৭ , ২৫ , ১৫ - আমি এভাবে দৌড়েছি। আমি ৫০ পেতে ভাল, সে ১০০ এর মধ্যে ৫০ পেয়েছে। আমি এশিয়া কাপে এটি চেষ্টা করেছিলাম এবং আমার গেট পরিশোধ করেছি। উল্টো শট খেলে আউট না হওয়ার চেষ্টা করেছি।

যুবকটি দীর্ঘ সময় ধরে আঘাত করার সময় ফিটনেস এবং ফোকাসের গুরুত্বের উপর জোর দিয়ে বলেছিল: "ফিটনেস এবং ফোকাস খুবই গুরুত্বপূর্ণ। আপনি আত্মতুষ্টিতে থাকতে পারবেন না। আমি ৩০ বছর ধরে কাজ করেছি, তাই আমি নিরাপদ - এটি আরও ভাল না। এটি সম্পর্কে চিন্তা করুন। এটি একটি দীর্ঘমেয়াদী ফোকাস। একজন ব্যাটসম্যান হিসাবে, আপনি যদি ফোকাস হারান, বোলার আপনাকে একটি ভাল ডেলিভারি দিয়ে আউট করে দেবে। ফোকাস প্রথম বল থেকে শেষ বল পর্যন্ত একই হওয়া উচিত।

শুধু ব্যাট নয়, উইকেটের দিকেও নজর দিতে হবে আশিকুরের। তিনি মহেন্দ্র ধোনিরও বড় ভক্ত। আশিকুর ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়কের সবকিছুই পছন্দ করেন এবং বলেন, “আমি ছোটবেলা থেকেই ধোনিকে ভালোবাসতাম। তার দৃষ্টিভঙ্গি, তার বক্তৃতা - সবকিছু। আমি তার অধিনায়কত্ব থেকে সবকিছু পছন্দ করি।" আরেক ভারতীয়, বিরাট কোহলি, আশিকুরের প্রিয় ক্রিকেটার। "আমি তার ব্যাটিং অনেক পছন্দ করি।" প্রশ্নে তিনি হেসে বললেন, "আমি চেষ্টা করব।

কীভাবে এই প্রচেষ্টা শুরু হয়েছিল, তিনি বলেন, "এর শুরুটা হয়েছিল ফরিদপুর জেলা অনূর্ধ্ব-১২ দল দিয়ে। ফরিদপুর জেলার কোচ মোহলেছুর রহমান স্যার আমাকে ওই টুর্নামেন্টে অংশ নিতে বলেছিলেন। আমি সেখানে সবচেয়ে বেশি গোল করেছি। তারপর থেকে তিনি আমাকে প্রশিক্ষণ দিতে বলেন। নিয়মিত। ফরিদপুরে সব বয়সের জন্য খেলেছি। ক্যাটাগরিতে খেলেছি।

আশিকুরের ক্যারিয়ারে তার ভাই আশরাফুল আলমের অবদান কম নয়। তিনি নিজেও একজন ক্রিকেটার। তিনি ঢাকা সিটি ক্রিকেটের হয়ে বিখ্যাত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ লিগে খেলেছেন। আগামী মৌসুমে প্রিমিয়ার লিগে খেলবেন তিনি। একপর্যায়ে বিসিবির বার্ধক্য প্রক্রিয়ায় জড়িয়ে পড়েন তিনি। তবে আশরাফুলের পেশাদার ক্যারিয়ার বর্তমানে ক্লাব ক্রিকেটেই সীমাবদ্ধ। কিন্তু তার অপূর্ণ স্বপ্ন পূরণ করছেন তার ছোট ভাই।

সেই আশরাফুল কখনো আশিকুরের বোলিং মেশিন আবার কখনো কিউরেটর। ভাইয়ের কথা বলতে গিয়ে আশিকুর বলেন, ফরিদপুরে অনুশীলনের কোনো সুবিধা ছিল না। আমার ভাই আমার জন্য সব ব্যবস্থা করেছেন। যে

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমানে সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশগুলো প্রিমিয়ার লিগের দিকে ছুটছে। শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এর ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে