| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তাইজুলের ৪ উইকেটা ভালো অবস্থানে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৯ ১৭:২৭:১২
তাইজুলের ৪ উইকেটা ভালো অবস্থানে বাংলাদেশ

দুই দলেই স্পিনারদের ছড়াছড়ি দেখে সিলেট টেস্ট স্পিনবান্ধব উইকেটে খেলা হবে এমন আভাস আগেই পাওয়া গেছে। দ্বিতীয় দিনের খেলা শেষে এখন পর্যন্ত ১৮ উইকেটের পতন হয়েছে। যার মধ্যে ১৪টি উইকেট নিয়েছেন স্পিনাররা। পার্ট-টাইমার নিউজিল্যান্ডের গ্লেন ফিলিপসের চার উইকেট বাংলাদেশের বিপক্ষে আতঙ্ক ছড়ানোর পর, আজ দ্বিতীয় দিনে চার উইকেট তুলে প্রতিশোধ নিলেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। তার বোলিং দক্ষতা দ্বিতীয় দিনের খেলা শেষে স্বাগতিকদের লিডের আশা জাগিয়েছিল।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেট টেস্টের প্রথম ইনিংসে ৩১০ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। জবাবে সফরকারীরা তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষে ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান সংগ্রহ করে। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কেন উইলিয়ামসন প্রতিকূল পরিস্থিতিতে ব্যাট করেন। বাকি ব্যাটসম্যানদের আসা-যাওয়ার বিপরীতে এক প্রান্ত ধরে রেখে ত্রুটিহীন সেঞ্চুরি করেন। এর বাইরে গ্লেন ফিলিপস ও ড্যারিল মিচেলের রয়েছে চল্লিশের বেশি রানের ইনিংস।

বাংলাদেশি বোলারদের মধ্যে ৩০ ওভার বল করে ৭ মেইডেনে ৮৯ রান খরচায় সর্বোচ্চ ৪ উইকেট তুলে নিয়েছেন তাইজুল। এ ছাড়া একটি করে উইকেট দখলে নিয়েছেন বাকি চার বোলার শরিফুল, মিরাজ, নাইম ও মুমিনুল।

৪৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন দুই অপরাজিত ব্যাটার কাইল জেমিসন (৭) ও টিম সাউদি (১)। অবশ্য দিনের নির্ধারিত ৯০ ওভার খেলা মাঠে গড়ায়নি। আলোকস্বল্পতার কারণে ৮৪ ওভার পর্যন্ত খেলা হয়েছে। এর আগে গতকালও ৮৫ ওভারের বেশি বল গড়ায়নি।

এর আগে সিলেট টেস্টের দ্বিতীয় দিনের প্রথম বলেই বাংলাদেশের শেষ উইকেটের পতন হয়। আগের দিন ১৩ রানে অপরাজিত থাকা শরিফুল ইসলামকে লেগ বিফোরের ফাঁদে ফেলে বাংলাদেশ ইনিংসের ইতি টানেন নিউজিল্যান্ডের অধিনায়ক পেসার টিম সাউদি। ৮ রানে অপরাজিত থাকেন তাইজুল ইসলাম। আগের দিনে ৯ উইকেট হারিয়ে ৩১০ রান করা বাংলাদেশ স্কোরবোর্ডে আর কোনো রান যোগ করতে পারেনি।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সফরকারী দুই ওপেনার টম ল্যাথাম এবং ডেভন কনওয়ে শুরু করেছিলেন ধীরলয়ে। সিলেটের স্পিনিং উইকেটে ভালোই এগোচ্ছিলেন দুজন। তবে সেটা বেশিক্ষণের জন্য স্থায়ী হয়নি। ১৩তম ওভারে প্রথম বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দেন তাইজুল ইসলাম। টম ল্যাথাম সুইপ করতে চেয়েছিলেন। তবে সেটা ব্যাটে-বলে হয়নি। ফাইন লেগে ক্যাচ নেন নাঈম হাসান।

১৬তম ওভারে নিউজিল্যান্ড শিবিরে দ্বিতীয় আঘাত হানেন আরেক স্পিনার মেহেদি হাসান মিরাজ। ডেভন কনওয়েকে ১২ রানে বিদায় দেন মিরাজ। ৪৪ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। দ্রুত দুই উইকেট হারানোর ধাক্কা সামলে উঠছিলেন কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস।

অবশ্য লাঞ্চ বিরতির পর নিকোলসকে বেশিক্ষণ টিকতে দেননি পেসার শরিফুল। দ্বিতীয় স্পেলে বল হাতে নিয়েই জুটি ভাঙলেন শরিফুল ইসলাম। অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মারতে গিয়ে কট বিহাইন্ড হন হেনরি নিকোলস। ৪২ বলে ১৯ রান করেছেন বাঁহাতি এই ব্যাটার। তার বিদায়ে ভাঙে কেন উইলিয়ামসনের সঙ্গে গড়া ৯৪ বলে ৫৪ রানের জুটি।

তিন উইকেট হারানোর পরও ড্যারিল মিচেলকে সঙ্গে নিয়ে নতুন করে এগোচ্ছিলেন উইলিয়ামসন। দুজনের চতুর্থ উইকেট জুটির রান পঞ্চাশ ছাড়ায়। পরে মিচেলকে ফিরিয়ে জমে যাওয়া জুটি ভাঙেন তাইজুল। অফ স্টাম্পের বাইরের ঝুলিয়ে দেওয়া বল বেরিয়ে এসে মারতে চেয়েছিলেন মিচেল। কিন্তু ব্যাটে ছোঁয়াতে পারেননি। উইকেটের পেছনে বল ধরেই বেলস ফেলে দেন সোহান। ৪১ রান করে ফিরেছেন মিচেল।

বিরুদ্ধ কন্ডিশনে ব্যাট হাতে খেললেন লড়াকু এক ইনিংস। ক্যারিয়ারের ২৯ তম সেঞ্চুরি হাঁকালেন কেইন উইলিয়ামসন। ছবি-সংগৃহীতঅবশ্য মাত্র ৪ রানে থাকা অবস্থায় মিচেলকে সাজঘরে পাঠানোর দারুণ সুযোগ মিস করেছে বাংলাদেশ। ইনিংসের ৩৫ তম ওভারে শরিফুল ইসলামের অফ স্টাম্পের বাইরে বল মিচেলের ব্যাটের কানা ঘেঁষে চলে যায় উইকেটরক্ষকের গ্লাভসে।জয়-সোহানরা আবেদন করেছিলেন। যদিও তেমন জোরালো আবেদন ছিল না। কিন্তু আম্পায়ার সাড়া দেননি তাতে। টাইগার অধিনায়ক শান্তও আর রিভিউ নেননি। পরে টিভি রিপ্লেতে দেখা যায়, মিচেলের ব্যাটের কানা ছুঁয়েছে ওই বল। অর্থাৎ রিভিউ নিলে সাফল্য পেত বাংলাদেশ।

মিচেলের পর ক্রিজে নামা টম ব্লান্ডেলকে অবশ্য বেশিক্ষণ টিকতে দিলেন না নাইম। কট বিহাইন্ড হওয়ার আগে ২৩ বলে ৬ রান করেন উইকেটকিপার এই ব্যাটার। এরপর ফিলিপসকে নিয়ে ষষ্ঠ উইকেটে আবারও পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়েন উইলিয়ামসন। এ নিয়ে এক ইনিংসে তৃতীয় পঞ্চাশ ছোঁয়া জুটির অংশ হলেন উইলিয়ামসন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলের প্লে-অফের লড়াই ; জিতেও ছিটকে গেল লখনউ, বড় লাভ হল চেন্নাইয়ের

আইপিএলের প্লে-অফের লড়াই ; জিতেও ছিটকে গেল লখনউ, বড় লাভ হল চেন্নাইয়ের

হারের মধ্য দিয়ে বাজে মৌসুম শেষ করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। এমনকি তারকাখচিত স্কোয়াড নিয়েও, রোহিত শর্মার ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে