| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ফাইনালে ম্যাচসেরা হয়ে যে ইতিহাসের পাতায় নাম হেডের

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২০ ১০:০২:৪৭
ফাইনালে ম্যাচসেরা হয়ে যে ইতিহাসের পাতায় নাম হেডের

বিশ্বকাপের শুরু থেকে ট্রাভিস হেড শেষ পর্যন্ত নায়ক ছিলেন। বিশ্বকাপ ফাইনালে ১৩৭ রানের ম্যারাথন ইনিংস খেলেছিলেন তিনি। আর বল হাতে রেখে ২ ওভারে মাত্র ৪রান দিয়ে ভারতকে চাপে ফেলেন তিনি। ফিল্ডিংয়ে রোহিত শর্মা দুর্দান্ত ক্যাচ নেন। সব মিলিয়ে ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ জিতেছেন ওই হেড।

এবং এই ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কার জিতে হেড বিশ্বকাপের অভিজাত ক্লাবগুলির একটিতে নাম লেখান। তালিকায় তার আগে রয়েছেন মাত্র তিনজন। একটি ইভেন্টে সেমিফাইনাল ও ফাইনাল উভয় ম্যাচেই ম্যান অব দ্য ম্যাচের বিরল কৃতিত্ব অর্জন করেছেন ট্র্যাভিস হেড। এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেমিফাইনালে ৬২ রান করেছিলেন তিনি। বল হাতে নেন ২ উইকেট।

ভারতের মাহিন্দর অমরনাথ সেমিফাইনাল এবং ফাইনালে তার প্রথম টানা ম্যান অফ দ্য ম্যাচের কীর্তি অর্জন করেছিলেন। ১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতের জয়ে এই অলরাউন্ডারের বড় ভূমিকা ছিল। অমরনাথ সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৪৬ রান ও ২ উইকেটের জন্য ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন এবং ফাইনালে উজ্জ্বল বল হাতে দুর্দান্ত ছিলেন।

শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী কিংবদন্তি অরবিন্দ ডি সিলভা। ১৯৯৬ বিশ্বকাপের সেমিফাইনালে ১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়েছিল। সেখান থেকেই শুরু হয় ডি সিলভার দুর্দান্ত ইনিংস। অর্জুন রানাতুঙ্গা, রোশন মহানামা বা হাসান তিলকরত্ন তার রেখে যাওয়া ভিত্তির উপর খেলেছেন। ৬৬ রান করা অরবিন্দ ডি সিলভাও পরে একটি উইকেট পান। এবং ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেন। দুই ম্যাচেই ম্যান অব দ্য ম্যাচ।

আর তখনই আউজি স্পিন গ্রেট শেন ওয়ার্ন এই কীর্তি যোগ করেন। ১৯৯৯ সালের সেমিফাইনালে ২৯ রানে ৪উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে চমক উপহার দিয়েছিলেন এই স্পিন কিংবদন্তি। আর পাকিস্তানকে ফাইনালে দাঁড়াতে দেননি। লর্ডসের ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন শেন ওয়ার্ন। দুই বছর পর এবার ট্র্যাভিস নেতৃত্ব দিলেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

আজ পাঞ্জাবের বিপক্ষে জয়ের পর মোস্তাফিজকে মিস করার কথা বলেছেন ধোনি ৷ মোস্তাফিজুর রহমান ফিরে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে