| ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শেষ মুহূর্তে কোন দুর্বলতার কথা বললেন সাবেক এই অধিনায়ক

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১৯ ১৩:৪১:১০
শেষ মুহূর্তে কোন দুর্বলতার কথা বললেন সাবেক এই অধিনায়ক

আর মাত্র একটি ম্যাচের অপেক্ষা। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়া। বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত ভারত। সেমিফাইনালসহ ১০টি ম্যাচের প্রতিটিতে জিতেছে তারা। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং কোথাও ভারতের জন্য খুঁজে পাওয়া যায় না।

আর চড়াই-উতরাই পেরিয়ে ফাইনালে উঠেছিল অস্ট্রেলিয়া। তবে দলটি অস্ট্রেলিয়া বলেই ভারতকে পরম ফেভারিট বলা যাবে না। অস্ট্রেলিয়া জানে কিভাবে বিশ্বকাপ জিততে হয়। এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচবার শিরোপা জিতেছে তারা। তাই সাম্প্রতিক ফর্মে ভারত এগিয়ে থাকলেও অস্ট্রেলিয়াকে পিছিয়ে রাখার কোনো সুযোগ নেই।

অস্ট্রেলিয়াকে ফাইনালে আটকে রাখার সুযোগ না পেয়েও অস্ট্রেলিয়ার বড় ত্রুটি খুঁজে পেয়েছেন সাবেক অধিনায়ক টিমোথি ডেভিড পেইন । স্পিন বোলিংয়ের বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের দুর্বলতাকে এই মুহূর্তে উদ্বেগের কারণ হিসেবে দেখছেন পেইন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের স্পিনে ভুগতে দেখা গেছে। এমনকি ফাইনালেও রবীন্দ্র জাদেজার মতো বাঁহাতি স্পিনার উইকেটের সুবিধা পেলে অস্ট্রেলিয়ার জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারেন। তাই ফাইনালের আগে অস্ট্রেলিয়াকে স্পিনের বিরুদ্ধে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন পেইন।

সম্প্রতি, পেইন একটি পডকাস্টে ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল নিয়ে তার মতামত দিয়েছেন। সেখানে তিনি বলেন, 'অস্ট্রেলিয়াকে একটা বড় সমস্যা ঠিক করতে হবে। একপর্যায়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা ১০৫ রানে ২ উইকেট হারিয়েছিলাম। সেখান থেকে আমরা ৭ উইকেট হারিয়ে ১৯৩ রানে পৌঁছে যাই। আমরা ২৫ওভারের মাঝখানে৮৭ রানে ৫ উইকেট হারিয়েছি। আমরা যদি ভারতের সাথেও তাই করি তাহলে ম্যাচটা সেখানেই শেষ হয়ে যাবে।'

স্পিনে দলের দুর্বলতা সত্ত্বেও পেইন অবশ্য সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ার লড়াইয়ের মনোভাবের প্রশংসা করেছেন। বিশেষ করে বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ হেরে অস্ট্রেলিয়া যেভাবে ঘুরে দাঁড়িয়ে ফাইনালে উঠেছে তা মুগ্ধ করেছে সাবেক অধিনায়ককে। ব্যাটিংয়ে সেঞ্চুরি করেন ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল। আর বোলিংয়ে দলের হয়ে জ্বলে উঠছেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, জশ হ্যাজলউড ও অ্যাডাম জাম্পারা। "অনেক লোক বলছে আমরা বিপদে আছি," পেইন দলের পরিবর্তন সম্পর্কে বলেছিলেন। এটা ভালো লাগছিল. তবে তৃতীয় ম্যাচ থেকে আমরা দারুণভাবে এগিয়েছি।

বিশ্বকাপে ব্যাটিংয়ে ভারতের সবচেয়ে বড় ভরসা টপ অর্ডার। রোহিত শর্মা, শুভমান গিল বা বিরাট কোহলি উঠে দাঁড়ালে যে কোনও শক্তিশালী বোলিং লাইন আপ ভেঙে পড়তে পারে। তাই নতুন বলে উইকেট নেওয়ার বিকল্প দেখছেন না পেইন। তিনি বলেন, “ভারতের বিপক্ষে মূল কাজ হলো নতুন বলে দ্রুত উইকেট পাওয়া।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

দরজার সামনে কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। আজ ১ মে অনেক দল তাদের বিশ্বকাপ দল ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে