| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কে হতে যাচ্ছে ভারত বিশ্বকাপের সেরা ক্রিকেটার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১৮ ২২:৪৭:১৭
কে হতে যাচ্ছে ভারত বিশ্বকাপের সেরা ক্রিকেটার

৪৬ দিন কিংবা ৪৮ ম্যাচের ভারত বিশ্বকাপকে যে মানদণ্ডেই বিচার করা হউক,বয়সের ভারে ন্যুব্জ এই আসর। ১০ দলের টুর্নামেন্ট শেষ করে ইতিমধ্যে ৮ টি দল দেশে ফিরেছে। বর্তমান বিশ্বকাপের সময়কাল এখন সময়ের বিচারে ৪৫ দিন এবং ম্যাচের দিক থেকে ৪৭ দিন। যারা প্রায় দেড় মাস আলো জ্বালিয়ে আসরকে রঙিন করবেন তাদের মধ্যে একজন পাবেন আসরের সেরা ক্রিকেটারের স্বীকৃতি।

১৯৭৫ সালে বিশ্বকাপ শুরু হলেও ১৯৯২ সালে ম্যান অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার শুরু হয়। প্রথমবারের মতো এই পুরস্কারটি দেওয়া হয় মার্টিন ক্রোকে। এরপর অলরাউন্ড পারফরম্যান্সের নিরিখে ১৯৯৬ বিশ্বকাপের সেরা হন সনাথ জয়সুরিয়া। ১৯৯৯ সালের সেরা ক্রিকেটার হন ল্যান্স ক্লুসেনার।

শচীন টেন্ডুলকার ২০০৩ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন। গ্লেন ম্যাকগ্রা ২০০৭ বিশ্বকাপে সর্বোচ্চ রান করেছিলেন। যুবরাজ সিং ২০১১ সালে অলরাউন্ড পারফরম্যান্সের মাধ্যমে ভারতকে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়ার পরে এই পুরস্কার জিতেছিলেন। মিচেল স্টার্ক তার চমৎকার বোলিংয়ের জন্য ২০১৫ বিশ্বকাপে এই পুরস্কার পেয়েছিলেন। আর গত বিশ্বকাপের ফাইনালে হেরে গেলেও টুর্নামেন্টের সেরা হয়েছেন কেন উইলিয়ামসন।

এবারের আসরে এই লড়াইয়ে আছে বেশ কিছু নাম। তবে ফাইনালের আগে নিশ্চিত করে কিছু বলা যায় না। ফাইনালে দলে অবদান রাখতে পারলেও সেটাও বিশেষ ভাবে বিবেচনায় আসে। তবে সম্ভাব্য এই তালিকায় আছেন বিরাট কোহলি, মোহাম্মদ শামি, রাচিন রবীন্দ্র, অ্যাডাম জাম্পা ও রোহিত শর্মা।

বিরাট কোহলি

এখনো পর্যন্ত টুর্নামেন্ট সেরা হওয়ার সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে আছেন কোহলি। এটি তার চতুর্থ বিশ্বকাপ। প্রতিবারই ছাড়িয়ে গেছেন নিজেকে। ২০১১ বিশ্বকাপে ৯ ম্যাচে ৩৫.২৫ গড়ে করেছিলেন ২৮২ রান। পরের বিশ্বকাপে ৫০.৮৩ গড়ে ৩০৫ রান করেন ৮ ইনিংসে। গত বিশ্বকাপে ৯ ইনিংসে করেন ৪৮২ রান ৫৫.৩৭ গড়ে। এবার শুধু নিজেকেই নয়, ছাড়িয়ে গেছেন বিশ্বকাপ ইতিহাসের সবাইকেই।

সব মিলিয়ে ১০ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে রান ৭৭১, গড় ১০১.৫৭। ইংল্যান্ডের বিপক্ষে শূন্য রানে না ফিরলে রেকর্ড তার সমৃদ্ধ হতো আরও। ফিফটি পাননি আর কেবল পাকিস্তানের বিপক্ষে (১৬)। এক বিশ্বকাপে আগের সর্বোচ্চ ছিল ২০০৩ আসরে সাচিন টেন্ডুলকারের ৬৭৩ রান। সেটি তো ছাড়িয়ে গেছেনই কোহলি, নিজের নায়কের ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড ছাড়িয়ে শতকের অর্ধশতক ছুঁয়েছেন এই বিশ্বকাপেই।

রোহিত শর্মা

বিশ্বকাপ শুরু করেছিলেন তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে শূন্য রানে আউট হয়ে। পরের ম্যাচেই আফগানিস্তানের বিপক্ষে খেলেন ১৩১ রানের ইনিংস। এরপর আর সেঞ্চুরি পাননি, তবে রান করেছেন নিয়মিত। ফাইনালের আগে তার রান ৫৫ গড়ে ৫৫০। রান স্কোরারদের তালিকায় তিনি আছেন পাঁচ নম্বরে।

অ্যাডাম জাম্পা

এবারের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারী হওয়ার লড়াইয়ে শামির সঙ্গে আছেন মূলত তিনিই। ১০ ম্যাচে তার উইকেট ২৩টি। কোনো ম্যাচে ৫ উইকেট না পেলেও ৪ উইকেট নিয়েছেন ৩ ম্যাচে।

রাচিন রবীন্দ্র

সব মিলিয়ে ৬৪.২২ গড় ও ১০৬.৪৪ স্ট্রাইক রেটে ৫৭৮ রান তার। ফাইনালের আগ পর্যন্ত তা তৃতীয় সর্বোচ্চ। প্রথম বিশ্বকাপ খেলতে আসা কোনো ব্যাটসম্যানের সবচেয়ে বেশি রানের রেকর্ড তো গড়ে ফেলেছেন আগেই।

ব্যাটিংয়ে এমন পারফরম্যান্সের সঙ্গে বাঁহাতি স্পিনে নিয়েছেন ৫ উইকেট। ক্যাচ নিয়েছেন ৩টি। সব মিলিয়ে দারুণ অলরাউন্ড পারফরম্যান্স।

মোহাম্মদ শামি

ভারতের প্রথম বোলার হিসেবে বিশ্বকাপে ৫০ উইকেট পূর্ণ করেছেন এই আসরেই, বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে দ্রুততায় পৌঁছেছেন এই মাইলফলকে। এক বিশ্বকাপে তিনবার ৫ উইকেট শিকারের অনন্য কীর্তিও গড়েছেন।

সব মিলিয়ে এবারের আসরে স্রেফ ৬ ম্যাচে তার শিকার ২৩ উইকেট। টুর্নামেন্টে তার গড় ৯.১৩, প্রতি ১০.৯ বলে উইকেট নিয়েছেন একটি করে-সবই অবিশ্বাস্য পরিসংখ্যান।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে