| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রিকেট বিশ্বকাপের মাঝপথে সব দলের অর্জীত পয়েন্ট

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৭ ১৬:০০:৪৯
ক্রিকেট বিশ্বকাপের মাঝপথে সব দলের অর্জীত পয়েন্ট

৪৬ দিন বা ৪৮ ম্যাচ ভারতের বিশ্বকাপ যে কোনো মান দিয়ে বিচার করলেই বলা যায় এই আসর তারুণ্য ও মধ্যবয়সের ঊর্ধ্বে! চলমান বিশ্বকাপের বয়স এখন সময়ের বিচারে ২৩ দিন এবং ম্যাচের দিক থেকে ২৫ দিন। ইতিমধ্যেই শেষ হয়েছে গ্রুপ পর্বের পঞ্চম রাউন্ড। সব দলের পাঁচ ম্যাচের পর জমে উঠেছে পয়েন্ট টেবিলের লড়াই।

টুর্নামেন্ট শুরুর আগেই হট ফেভারিট ছিল ভারত। ঘরের মাঠে এখনও অপ্রতিরোধ্য রোহিত শর্মার দল। ৫ ম্যাচের সবকটি জিতে, ১০ পয়েন্ট নিয়ে টেবিলে একমাত্র আধিপত্য রয়েছে স্বাগতিকদের। প্রায় এক যুগ ধরে আইসিসি ট্রফির খরায় ভুগছে ভারত, শীঘ্রই আফসোস ঘুচবে হয়তো? সেই প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা করতে হবে ১৯ নভেম্বর পর্যন্ত!

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে হারিয়ে দারুণ শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। তবে তৃতীয় ম্যাচে হোঁচট খেয়েছে প্রোটিয়ারা। নেদারল্যান্ডসের বিপক্ষে তাদের হারটা ছিল অপ্রত্যাশিত! কিন্তু সেই হার আপাতত খুব একটা উদ্বেগের কারণ নয়। কারণ পরের দুই ম্যাচে তারা আবারও টানা জিতেছে। ৫ ম্যাচ খেলে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে টেম্বা বাভুমার দল। সেমিফাইনালে যাওয়ার পথে প্রোটিয়ারা এবার বড় চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

গত বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে ট্রফি হারায় তাদের ভাগ্যে! সুপার ওভারের ড্রয়ের পর বাউন্ডারি সমীকরণে হৃদয় ভাঙার গল্প কে না জানে? কিউইদের সেই ক্ষত ব্যান্ডেজ করার উপযুক্ত সময় এখন। অন্তত প্রথম পাঁচ ম্যাচে তাদের পারফরম্যান্স তাই বলে। ভারত ছাড়া আর কেউ তাদের সামনে চোখ তুলতে সাহস করেনি। ৫ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে কেন উইলিয়ামসনের দল। বলা যায় সেমিফাইনালে যাওয়ার পথে কিউইদের এক ধাপ এগিয়ে! কারণ বাকি ৪টি ম্যাচের মধ্যে ২টি জিতলে তারা সেমি নিশ্চিত করবে, তবে একটিতে জিতলেও তাদের সুযোগ থাকবে।

মানসিক শক্তি ও সামর্থ্য থাকলে যেকোন পরিস্থিতি থেকে কীভাবে ঘুরে দাঁড়াতে পারেন তার উদাহরণ লিখছে অস্ট্রেলিয়া। এক জোড়া লোকসান দিয়ে মৌসুম শুরু করা অজিরা রীতি মতো উড়ছে। গত ম্যাচে ডাচদের বিপক্ষে তিনশ রানের জয় তাদের পয়েন্ট টেবিলেও উন্নতি করেছে। প্যাট কামিন্সের দল ৫ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ চারে জায়গা করে নিয়েছে। মাঝপথে দাঁড়িয়ে তাদের আধা সমীকরণ এখন সহজ।

অস্ট্রেলিয়ার মতো শ্রীলঙ্কাও শুরু করেছিল হার দিয়ে। বরং লঙ্কানদের ব্যর্থতার গল্প আরও করুণ! হ্যাটট্রিক হার দিয়ে মৌসুম শুরু করেছে দাসুন শানাকার দল। দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের পর ভাগ্য ঘুরে দাঁড়ায় নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে। পরের ম্যাচে ইংলিশদেরও সাথে জ্বলে ওঠে লঙ্কানরা! বাছাইপর্ব পেরিয়ে যাওয়া দলকে পাত্তা দেয়নি ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা! সব মিলিয়ে টানা দুই জয়ের পর এখন সেমিতে যাওয়ার স্বপ্ন দেখতে পারে শ্রীলঙ্কা। ৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে তারা।

টুর্নামেন্ট শুরুর আগে সম্ভাব্য সেমিফাইনালিস্টদের তালিকায় সবচেয়ে বেশি কড়া নাম ছিল পাকিস্তান। পাশের দেশ, ঘরের কন্ডিশনের মতো উইকেট, সাম্প্রতিক ফর্ম সব কিছু বিবেচনা করে, যারা পাকিস্তানকে সেমিফাইনালে দেখতে চেয়েছিল বা এখনও চায় তাদের দোষ দেওয়ার কিছু নেই। কিন্তু বাস্তব চিত্র একেবারেই ভিন্ন। দুই জয় দিয়ে মৌসুম শুরু করা বাবর আজমরা হেরে হ্যাটট্রিক করে সেমিফাইনালের স্বপ্ন প্রায় শেষ করেছে! ৫ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ নম্বরে রয়েছে তারা।

এই টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে বড় চমক আফগানিস্তান। সম্প্রতি দেশের রাজনৈতিক অস্থিরতার সরাসরি প্রভাব পড়েছে তাদের ক্রিকেটে। বোর্ডে বেশ কিছু নেতিবাচক পরিবর্তন, এবং কাঠামোগত অব্যবস্থাপনা তাদের ক্রিকেটকে হুমকির মুখে ফেলেছে। তবে তাদের মাঠের পারফরম্যান্সে তার কোনো চিহ্ন নেই। যুদ্ধবিধ্বস্ত জাতির মলিন মুখে হাসি ফোটানো, বাইশ গজে পারফর্ম করা, এসব কিছু জয় করার ইচ্ছাশক্তি ও মানসিক শক্তি থাকলে রশিদ খানরা হবেন তার আদর্শ। ইংল্যান্ড ও পাকিস্তানকে হারিয়ে এখন পর্যন্ত ৪ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে রয়েছে আফগানিস্তান।

ভারত বিশ্বকাপে বাংলাদেশের দারুণ সম্ভাবনা দেখেছেন অনেকেই। তবে এখনো মাঠের পারফরম্যান্সে দেখা যায়নি। অনেক ভক্তকে হতাশ করেছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে প্রত্যাশিত জয় ছাড়া আর কিছুই করতে পারেনি তারা। উল্টো বড় ব্যবধানে হেরে যাওয়ায় সমালোচিত হয় টাইগাররা। ৫ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের ৮ নম্বরে রয়েছে বাংলাদেশ।

ট্রফি ধরে রাখার মিশনে আট উইকেট নিয়ে ভারতে এসেছিল ইংল্যান্ড। অবসর থেকে ফিরেছেন বেন স্টোকসও। কিন্তু এত কিছুর পরও উপমহাদেশের মাটিতে শাসন বজায় রাখা ইংরেজদের দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। ৫ ম্যাচে মাত্র একটি জয় নিয়ে টেবিলের নয় নম্বরে রয়েছে তারা। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে