| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এমন দিন আসবে কখন ভেবেছিলেন সাকিব

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৬ ১৮:২০:০৫
এমন দিন আসবে কখন ভেবেছিলেন সাকিব

সাকিব আল হাসান শুধু দেশেরই নয় বিশ্ব ক্রিকেটেও তিনি অন্যতম সেরা। তিনি দেশের হয়ে অনেক ম্যাচ জিতেছেন এবং বিশ্ব ক্রিকেটে ব্যাপকভাবে সমাদৃত। তবে বিভিন্ন সময়ে বিতর্কিত কর্মকাণ্ডের জন্য তিনি কম সমালোচিত হননি। কিন্তু এবার মনে হচ্ছে সব শেষ। বিশ্বকাপের আগের দিন বিতর্কিত সাক্ষাৎকারের কেন্দ্রবিন্দুতে পরিণত হন সাকিব। বিশ্ব মঞ্চে তার দুর্বল পারফরম্যান্স এবং দলের অসুবিধা বিতর্ককে আরও উসকে দেয়। সমালোচনা এখন শাকিবের ওপর।

গতকাল (বুধবার) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কুৎসিত হারের পর দলটি যখন মুম্বাই থেকে কলকাতার বিমানে ওঠে, তখন ঢাকার আকাশে উঠেছিলেন সাকিব। অধিনায়কের হঠাৎ দেশে ফেরা আলোড়ন কম করেনি। খেলা চলাকালীন বিজ্ঞাপনে বা দোকান খোলার ক্ষেত্রে তার অনেক ইতিহাস রয়েছে। এ কারণে গতকাল ঢাকায় আসা কি না, তা নিয়ে সারাদিন আলোচনা ছিল। তবে, পরে জানা যায় যে তিনি তার শৈশবের গুরু এবং কোচ নাজমুল আবেদীন ফাহিমের দ্বারা যতটা সম্ভব তার ব্যাটিং ত্রুটিগুলি সংশোধন করতে ঢাকায় ফিরেছেন।

আমিও গত দুদিন ধরে মিরপুর শেরেবাংলায় অনুশীলন করছি। আজ দ্বিতীয় দিনে মিরপুর ত্যাগ করতে গিয়ে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হন তিনি। প্রায় তিন ঘণ্টার ইনডোর ওয়ার্কআউটের পর বাইরে চলে যাওয়ায় ভক্তদের রোষের মুখে পড়েন সাকিব। সাকিবকে উদ্দেশ্য করে ‘ভুয়া মিথ্যা’ স্লোগান দেওয়া হয়। এদিকে কালো গাড়িতে চড়ে দ্রুত স্থান ত্যাগ করেন টাইগারদের অধিনায়ক।

কোনো নির্দিষ্ট ক্রিকেটারকে ট্রোলিং বা সমালোচনা করা বাংলাদেশের ক্রিকেটে নতুন কিছু নয়। তবে সাকিব আল হাসান আজ যে অবস্থায় নিজেকে খুঁজে পেয়েছেন, তাও নজিরবিহীন বলছেন দেশের সিনিয়র সাংবাদিকরা। বিশ্বের সেরা অলরাউন্ডার অতীতে বহুবার বিতর্কে জড়িয়েছেন। জুয়ার বিজ্ঞাপনের জন্যও তাকে নিষিদ্ধ করা হয়েছিল। যদিও ভক্তদের এভাবে একতরফা ক্ষোভের মুখে পড়তে হয়নি তাকে।

প্রতিবারের মতো এবারও বিশ্বকাপের আগে দেশের ক্রিকেটে চলছে নানা নাটকীয়তা ও থ্রিলার। আইসিসির নির্ধারিত সময়সীমায় অভিজ্ঞ ক্রিকেটার ও সাবেক অধিনায়ক তামিম ইকবালকে বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা করা হয়। যা নিয়ে বিসিবিকে টার্গেট করা হয়। ওয়ানডে দলের দায়িত্ব ফিরিয়ে নেওয়া সাকিব আল হাসানের দিকেও তামিম ভক্তদের প্রতিবাদের আঙুল উঠেছিল।

পরে, কারও নাম উল্লেখ না করে একটি ভিডিও বার্তায়, তামিম বলেছিলেন যে তিনি ওপেনিং পজিশন ছেড়েছেন কারণ তাকে ডাউনগ্রেডের প্রস্তাব দেওয়া হয়েছিল। এর জবাবে সাকিব সরাসরি একটি জাতীয় টিভি চ্যানেলকে বলেন, দলের সিদ্ধান্ত মেনে নিতে পারে না এমন খেলোয়াড়ের প্রয়োজন আছে বলে মনে করেন না তিনি। তারপর জল অনেক দূরে চলে গেল। যা কমবেশি সবাই জানে।

কোনো নির্দিষ্ট ক্রিকেটারকে ট্রোলিং বা সমালোচনা করা বাংলাদেশের ক্রিকেটে নতুন কিছু নয়। তবে সাকিব আল হাসান আজ যে পরিস্থিতির মুখোমুখি হয়েছেন তা নজিরবিহীন। বিশ্বের সেরা অলরাউন্ডার অতীতে বহুবার বিতর্কে জড়িয়েছেন। জুয়ার বিজ্ঞাপনের জন্যও তাকে নিষিদ্ধ করা হয়েছিল। যদিও ভক্তদের এভাবে একতরফা ক্ষোভের মুখে পড়তে হয়নি তাকে।

আফগানিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত জয় দিয়ে তাদের বিশ্বকাপ মিশন শুরু করার পরে, মাঠের বাইরের বিতর্কগুলি অনেকাংশে প্রশমিত হয়েছে। এরপর পথ হারায় বাংলাদেশ। হারিয়ে গেলেন সাকিবও। বিশ্বকাপে সাকিব ৪ ম্যাচে ১৪ গড়ে মাত্র ৫৬ রান করেন এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৪০ রানের ইনিংস খেলেন। পরিসংখ্যান বলছে 'ব্যাটসম্যান' সাকিব নেই তার সেরা ছন্দে। ওভার প্রতি ৫.৫৪ রান দিয়ে এখন পর্যন্ত ৬ উইকেট নিয়েছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে তার ব্যক্তিগত সেরা ছিল ৩০ রানে ৩ উইকেট। চোটের কারণে ভারতের বিপক্ষে ম্যাচটি খেলতে পারেননি তিনি।

এদিকে বিশ্বকাপে বিভিন্ন ব্যাটিং অর্ডারের পরীক্ষায় দল আরও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অনেকেই অভিযোগ করেছেন। টাইগার অধিনায়ক বা টিম ম্যানেজমেন্টের কোনো সিদ্ধান্তই তাদের পক্ষে যায়নি। বড় স্বপ্ন নিয়ে ভারতে পাড়ি জমানো বাংলাদেশ তাদের ইতিহাসে আরেকটি বাজে বিশ্বকাপের পথে যেতে পারে। এদিকে ছুটি কাটাতে ঢাকায় ফেরার সময় ক্যাপ্টেন ‘দুই শব্দ’ শুনতে পান। এমনকি কয়েকদিন আগে ভক্তরা তাকে "বাংলার জন বাংলার প্রাণ" বলে ডাকতেন, এখন তারা তাকে দ্বিতীয়টি দেন।

অনেকেই মনে করছেন হয়তো অধিনায়ক সাকিব মাশরাফির ভাগ্য বয়ে আনবেন। মাশরাফি নিঃসন্দেহে বাংলাদেশের ইতিহাসের সেরা অধিনায়ক। দীর্ঘদিন দলকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু ক্যারিয়ারের শেষ দিকে ২০১৯ বিশ্বকাপে তিনি ছিলেন দলের ছায়া। ফিট বা ফিট না থাকা সত্ত্বেও তিনি খুব কঠিন খেলেছেন বলে জানা গেছে। সমালোচকরাও বলছেন: ‘মাশরাফি অধিনায়ক কোটা নিয়ে খেলেন’, ‘বাংলাদেশ ১০ জনকে নিয়ে বিশ্বকাপ খেলেছে’। বিশ্বকাপ শেষে নিজেকে খুব খারাপ অবস্থার মধ্যে আবিষ্কার করলেন। দল ছাড়তে বাধ্য হলেন দেশটির কিংবদন্তি। মাশরাফি এখনও অবসরের ঘোষণা দেননি।

বছর ঘুরে আবার আরেকটি বিশ্বকাপ। সাকিবেরও এখন খারাপ অবস্থা। তিনি তার শৈশবের প্রিয় কোচের কাছে ছুটে যান আকারে ফিরে আসার জন্য। সেখানে তাকে দেখে ভক্তরা ‘ভুয়া নকল’ বলে চিৎকার করে। সাকিব কি কখনো ভেবেছিলেন খেলোয়াড় হিসেবে জীবনে এমন দিন দেখবেন? আপনি ভেবেছিলেন সর্বশেষ বিশ্বকাপের অধিনায়ক সম্পর্কে তিনি যে মন্তব্য করেছেন তা তাকেও ঘষবে, তাই না? তামিমের চোট নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি নিশ্চয়ই ভাবেননি যে তিনি নিজেই ইনজুরিতে পড়বেন।

একজন সমর্থক সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করেছেন যে সাকিবের মতো একজন বুদ্ধিমান ব্যক্তির কাছে সেই প্রাক-বিশ্বকাপের সাক্ষাত্কার দেওয়া বিশ্বকাপের দৌড়ে পিয়ার্স মরগানের কাছে রোনালদোর একটি ভুল ছিল। বিশ্বকাপের চাপে দুজনেই নিজেদের ওপর বাড়তি চাপ নিয়ে এসেছেন, যার কারণে পারফরম্যান্স ফুটে উঠেছে। তবে সাকিব একজন চ্যাম্পিয়ন অ্যাথলেট। কয়েকবার ফিরেছে। এবার তিনি বড়সড় কামব্যাক করবেন, এটাই সবার প্রত্যাশা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে