| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ শেষে ইতি টানা হবে বাংলাদেশের বিতর্কীত সব কোচ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৬ ১৩:১৬:৩৭
বিশ্বকাপ শেষে ইতি টানা হবে  বাংলাদেশের বিতর্কীত সব কোচ

বিশ্বকাপের পর প্রতিটি আন্তর্জাতিক দলের কোচিং স্টাফে কিছু পরিবর্তন আসে। ওয়ানডে বিশ্বকাপের পর বাংলাদেশ ক্রিকেট দলের কোচিং স্টাফে বড় ধরনের পরিবর্তন আসতে পারে। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং সহকারী কোচ নিক পথাস ছাড়াও অন্যদের ছেড়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

বিসিবির একজন কর্মকর্তা জানিয়েছেন, পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড, স্পিন কোচ রঙ্গনা হেরাথ, ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট এবং প্রশিক্ষক নিকোলাস লি, ভিডিও বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেকারনের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিসিবির সঙ্গে তাদের চুক্তির মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩০ নভেম্বর।

বাংলাদেশ ক্রিকেট দলে সাতজন বিদেশী কোচিং স্টাফ (স্থায়ী) আছে। তাদের মধ্যে সিনিয়র কর্মক্ষমতা বিশ্লেষক শ্রীনিবাস। তিনি ২০১৮ সাল থেকে জাতীয় দলের সাথে আছেন। বিসিবি তিন মেয়াদের জন্য ভারতীয় পারফরম্যান্স বিশ্লেষকের সাথে চুক্তি নবায়ন করেছে। বাংলাদেশ দলে কাজ করার পাশাপাশি আইপিএলেও কাজ করেছেন। গত পাঁচ বছরে ভালো করলেও সম্প্রতি ক্রিকেটারদের 'গুড বুক' থেকে দূরে সরে যাচ্ছেন শ্রীনিবাস। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে ধরে রাখতে বোর্ডের আগ্রহ কম। ডোনাল্ড সম্ভাব্য প্রস্থান কোচিং স্টাফদের মধ্যে হাথুরুসিংহের অপছন্দের তালিকায় শীর্ষে। পেস বোলারদের বিকাশে তিনি কোনো ভূমিকা রাখতে পারছেন না বলে অভিযোগ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে বিসিবির এক কর্মকর্তা বলেন, ডোনাল্ড একজন মেন্টর হিসেবে ভালো, কোচ নয়। বোলারদের হাতে-কলমে কিছু শেখাতে পারেননি তিনি। পরিস্থিতি অনুযায়ী পেস বোলারদের পরামর্শ দেন তিনি। ম্যাচ চলাকালীন মাঠের পাশে দাঁড়িয়ে তাসকিনের সঙ্গে কথা বলতে দেখা যায় তাকে। পেস বোলারদের প্রকৃত বিকাশ ঘটেছিল মূলত ওটিস গিবসনের সময়ে। স্কুল শিক্ষকের মতো পড়াতেন। ওটিস পেলে খুশি হতেন হাথুরুসিংহে। সেখানে ডোনাল্ডের কাজে তিনি মোটেও খুশি নন। স্পিন কোচ হেরাথের সঙ্গে সম্পর্ক ভালো থাকলেও নতুন সেটআপ নিয়ে এগিয়ে যেতে চায় বিসিবি।

হেড কোচ হাথুরুসিংহে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন। সহকারী কোচ নিক পথাসের নিয়োগ দুই বছরের জন্য। দক্ষিণ আফ্রিকার কাজে কোনো আপত্তি নেই প্রধান কোচের। বিসিবির একটি সূত্র জানায়, বিশ্বকাপ শুরুর পর ক্রিকেট ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস ও সিইও নিজামউদ্দিন চৌধুরীর কাছে চুক্তি নবায়নের বিষয়ে জানতে চেয়েছিলেন কোচরা। ধর্মশালা খেলার পর ডোনাল্ডকে জানানো হয় চুক্তি নবায়নে আগ্রহী নয় বোর্ড! জালাল ইউনুসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। বিসিবির পরিচালক বলেন, বিষয়টি খুবই অফিসিয়াল, কোনো মন্তব্য করা যাবে না। গতকাল কলকাতা থেকে তাকে ফোনে পাওয়া যায়নি। ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য ক্রিকেট ব্যবস্থাপনা বিভাগের ভাইস চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজনের কাছে বার্তা পাঠানো হলে তিনি কোনো সাড়া দেননি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদেশী কোচিং স্টাফ নিয়োগ নিয়ে কিছুটা ঝামেলা রয়েছে। প্রাক্তন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো কঠোর শর্ত যোগ করে সেবাকে তার চুক্তি নবায়ন করতে চালিত করেছিলেন।

তিনি বিশ্বকাপের শুরুতে চুক্তি নবায়নের বিষয়টি উত্থাপন করেছিলেন কারণ জাতীয় দলের বর্তমান কোচিং স্টাফদের বেশিরভাগই নভেম্বর পর্যন্ত চুক্তিতে রয়েছেন। বোর্ড থেকে ইতিবাচক সাড়া না পাওয়ায় অনেকেই হাল ছেড়ে দেন। যা বিশ্বকাপে দলের পারফরম্যান্সে নেতিবাচক প্রভাব ফেলে বলে মনে করা হচ্ছে। বিসিবির সাবেক এক কর্মকর্তা বলেন, আমি মনে করি গত তিন বছরের অভিজ্ঞতা থেকে বোর্ডের কোচদের সঙ্গে কৌশলগতভাবে চুক্তি করা উচিত। আইসিসি টুর্নামেন্টের পর চুক্তির মেয়াদ শেষ না হলে ভালো হয়। এ ছাড়া কোচিং প্যানেলের সদস্যদের চুক্তির মেয়াদ বিভিন্ন বছরে হলে ভালো হয়। গত তিন বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে বিদেশি কোচের সঙ্গে চুক্তি করার ক্ষেত্রেও কৌশলী হতে পারে বিসিবি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

আইপিএল থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে একি বললেন ধোনি

আইপিএল থেকে বিদায় নিয়ে আবারও মুস্তাফিজকে নিয়ে একি বললেন ধোনি

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ জয়ের ...

মুস্তাফিজকে ছাড়া বাজে অভিজ্ঞতা নিয়ে আইপিএলে ধোনির অধ্যায় শেষ

মুস্তাফিজকে ছাড়া বাজে অভিজ্ঞতা নিয়ে আইপিএলে ধোনির অধ্যায় শেষ

এমন উল্লাসে বলে দেয় চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ম্যাচে কতটা চাপ নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে