| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আবারো লজ্জার হার ঠেকাতে আগে ব্যাট চাই সাকিব

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৪ ১০:৫৮:৫১
আবারো লজ্জার হার ঠেকাতে আগে ব্যাট চাই সাকিব

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে এই ম্যাচে ভালো করা ছাড়া বিকল্প নেই টাইগারদের।

প্রথম ম্যাচে জয়ের পর টানা তিন হার। বাংলাদেশের কপালে ভাঁজ ফেলার জন্য এটুকুই হয়ত যথেষ্ট ছিল । কিন্তু সেই দুশ্চিন্তা বেড়েছে তৃণমূল দলগুলোর উত্থানে। বিশ্বকাপে এখন পর্যন্ত তিনটি অপ্রত্যাশিত ম্যাচ দেখা গেছে। আফগানিস্তানের জয় বাংলাদেশকে রসাতলের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে। পয়েন্ট টেবিলের লড়াইও এখন জমজমাট।

বিশ্বকাপে ফর্ম বিবেচনায় দক্ষিণ আফ্রিকা কঠিন প্রতিপক্ষ। তবে এই ম্যাচের আগে কিছুটা স্বস্তি ফিরছে টাইগার শিবিরে। তবে এই ম্যাচে চোট কাটিয়ে দলে ফিরতে যাচ্ছেন সাকিব আল হাসান। তবে কাঁধে চোট পাওয়া তাসকিন আহমেদ থাকছেন না।

তবে ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে সাকিব আশা প্রকাশ করেন, বিশ্বকাপের সুযোগ এখনো শেষ হয়নি। বলছিলেন, '৫টা ম্যাচ বাকি। এখানে জিততে পারলে ভালো গতি আসবে। যদিও আমরা অনেক ম্যাচ জিততে পারিনি। পয়েন্ট টেবিলের দিকে তাকালে মনে হচ্ছে না যে আমরা সৎ হওয়ার মতো অবস্থানে খুব বেশি খারাপ অবস্থায় আছি (হাসি)। অন্যান্য দল আমাদের সাহায্য করছে। এখন নিজেদের সাহায্য করা আমাদের কর্তব্য।'

এছাড়া আফ্রিকার বিপক্ষে ম্যাচে জয়ের সম্ভাবনা দেখছেন সাকিব। সে জন্য দলের সবার কাছ থেকে ভালো পারফরম্যান্স চান তিনি, 'আগামীকালের ম্যাচে যদি আমরা সবাই ভালো বোলিং ও ব্যাট করতে পারি, তাহলে আমাদের জেতার সুযোগ আছে। আমরা যদি ওয়ানডেতে নিজেদের সেরাটা দিতে পারি তাহলে জয়ের স্বপ্ন দেখতে পারি।'

এদিকে বাংলাদেশকে বড় দল হিসেবে দেখছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। মার্করাম বলেন, 'আমরা যখনই বাংলাদেশের বিপক্ষে খেলি, এটা অবশ্যই আমাদের জন্য বড় ম্যাচ। অতীতে তাদের বিপক্ষে আমরা ভালো খেলিনি। ইংল্যান্ডের বিপক্ষে আমরা যা করেছি তা করার জন্য এটি আমাদের অতিরিক্ত অনুপ্রেরণা দেবে। আমরা তীব্রতা এবং মান উপর ফোকাস করা হবে. আশা করি যে যথেষ্ট হবে. '

ম্যাচে সাকিবকে নিয়ে চিন্তিত নন মার্করাম, 'অবশ্যই তিনি দারুণ অভিজ্ঞতাসম্পন্ন ক্রিকেটার এবং বাংলাদেশের একজন দুর্দান্ত ক্রিকেটার। এই ব্যাপারে কোন সন্দেহ নেই. তাই সে খেলুক বা না খেলুক আমাদের একটা পরিকল্পনা আছে এবং আমরা আগামীকাল তা বাস্তবায়ন করব। কিন্তু সে খেলুক বা না খেলুক আমাদের তেমন মাথাব্যথা নেই।

কঠিন প্রতিপক্ষ হয়েও বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের স্মৃতি রয়েছে বাংলাদেশের। ২০০৭ বিশ্বকাপে সুপার এইটে দক্ষিণ আফ্রিকাকে ৬৭ রানে হারিয়েছিল বাংলাদেশ। সেই দলের সদস্য ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। গত ২০১৯ বিশ্বকাপেও টাইগাররা তাদের প্রথম ম্যাচে প্রোটিয়াদের হারিয়েছিল। আর শেষ সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে হারের সুখস্মৃতি আছে তাদের।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে