| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডের জয়রথ "নাকি" ভারতের প্রতিশোধ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২২ ১২:১৪:২৬
নিউজিল্যান্ডের জয়রথ

বিশ্বকাপের ২০টি ম্যাচের পর দশটি দলের মধ্যে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড এখন পর্যন্ত অপরাজিত। দুই দলই চারটি করে ম্যাচ খেলে সবকটিতেই জিতেছে। এবার পঞ্চম ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল। তারা অপরাজিত থাকার জন্য জয় ছাড়া অন্য কিছু নিয়ে ভাবে না। ধর্মশালার হিমাচল প্রদেশ স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে তাদের বিশ্বকাপ অভিযান শুরু করার পর তাদের চতুর্থ ম্যাচে বাংলাদেশ খেলে, এবং টিম ইন্ডিয়া ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে। ভারতের মতো বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ডও তাদের প্রথম চারটি ম্যাচ জিতেছে।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে নিউজিল্যান্ড। এরপর একে একে নেদারল্যান্ডস, বাংলাদেশ ও আফগানিস্তান জয় করে কিউইরা। ৪টি ম্যাচ জিতে নিউজিল্যান্ড ও ভারত ৮ পয়েন্টে সমান। তবে রান রেটে এগিয়ে থাকায় টেবিলের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

এবার টুর্নামেন্টের দুটি অপরাজিত দল একে অপরের মুখোমুখি। ম্যাচ শেষ হলে, যে দলই হারবে তাদের অপরাজিত থাকার ধারা হারাবে। কিন্তু নিউজিল্যান্ড-ভারত দলের কেউই তাদের অপরাজিত শিরোপা হারাতে চায় না। দুই দলই তাদের জয়ের ধারা ধরে রাখতে মরিয়া।

ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার বলেছেন, "আমরা যেভাবে প্রথম চারটি ম্যাচ জিতেছি তা অবশ্যই প্রশংসার দাবি রাখে।" চার ম্যাচেই প্রতিপক্ষের ওপর আধিপত্য বিস্তার করে দলটি। আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে চাই এবং এই জয়ের ধারা বজায় রাখতে চাই। নিউজিল্যান্ডও ভালো খেলছে। চারটি জয়ও রয়েছে তাদের। এই ম্যাচটি হবে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।

কুইউই স্পিনার মিচেল স্যান্টনার মনে করেন, দুর্দান্ত পেস ভারতকে থামানো কঠিন হবে। তিনি বলেন, ‘ভারতকে ঘরের মাঠে হারানো খুব কঠিন হবে। তারা দারুণ খেলছে। প্রতিপক্ষের বিপক্ষে চারটি ম্যাচই জিতেছে ভারত। ভারত তাদের প্রতিপক্ষের উপর তাদের হোমওয়ার্ক করছে এবং ম্যাচে তা বাস্তবায়ন করছে। আমরা ভারতের মুখোমুখি হতে প্রস্তুত। ভারতের চেয়ে ভালো ক্রিকেট খেললে আমাদের জেতা অসম্ভব নয়।

এবারের বিশ্বকাপে ধর্মশালা ভেন্যুতে এ পর্যন্ত চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এই টুর্নামেন্টে প্রথমবার এই ভেন্যুতে খেলবে ভারত ও নিউজিল্যান্ড। ২০১৬ সালে, নিউজিল্যান্ড এই ভেন্যুতে ভারতের বিপক্ষে ওডিআই ম্যাচে ৬ উইকেটে হেরেছিল। বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ ১১ উইকেট নেওয়া স্যান্টনার সেখানে উইকেট নিয়ে চিন্তিত। উইকেট খুবই গুরুত্বপূর্ণ হবে। আগে দেখা যেত ধর্মশালার উইকেটে কিছুটা গতি ও বাউন্স ছিল। ভারতের বিপক্ষে ম্যাচেও তিনি উপস্থিত থাকবেন কিনা তা দেখতে হবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে থাকবে না ভারত। আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে বাম গোড়ালিতে চোট পান পান্ডিয়া। এরপর আর মাঠে ফিরতে পারেননি তিনি। এদিকে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আঙুলে চোটের কারণে নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, উইলিয়ামসন আরও দুটি ম্যাচ মিস করবেন।

ওডিআই বিশ্বকাপ ২০১৯-এর সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে ভারতের স্বপ্ন ভেঙ্গে যায়। এরপর ওডিআইতে অনেকবার দেখা হলেও, ভারত সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার ভুলতে পারেনি। বিশ্বকাপ. এবার বিশ্বকাপের মঞ্চে সেই ক্ষত মুছে ফেলার সুবর্ণ সুযোগ ভারতের সামনে। বিশ্বকাপে এখন পর্যন্ত ভারতের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। এদিকে এগিয়ে আছে কিউইরা। নিউজিল্যান্ড জিতেছে ৫ ব্যবধানে। ভারত জিতেছে ৩ ব্যবধানে। ১ ম্যাচ পরিত্যক্ত।

ওডিআইতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১১৬ টি ম্যাচের মধ্যে ৫৮ টিতেই ভারত জিতেছে। নিউজিল্যান্ড জিতেছে ৫০ ম্যাচে। বাকি ম্যাচ ড্র হয় এবং ৭টি পরিত্যক্ত হয়। ভারত ও নিউজিল্যান্ড শেষবার মুখোমুখি হয়েছিল এই বছরের জানুয়ারিতে ওডিআইতে। তিন ম্যাচের হোম সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করল ভারত।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দুর্নীতিবাজ বলে ম্যাচ জয়ের পর মুখ খুললেন চেন্নাই অধিনায়ক

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে দুর্নীতিবাজ বলে ম্যাচ জয়ের পর মুখ খুললেন চেন্নাই অধিনায়ক

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মতো চোর বাটপার বোর্ড কখনও দেখিনি। মোস্তাফিজকে দেশে ফিরিয়ে নিয়ে বসিয়ে রাখায় ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে