| ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

অবশেষে কোচের সঙ্গে দূরত্ব বাড়ছে সাকিবের

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২১ ১৭:৪৯:১৮
অবশেষে কোচের সঙ্গে দূরত্ব বাড়ছে সাকিবের

বিশ্বকাপে জায়গা করে নেওয়ার পর সাকিব আল হাসান ও অ্যালান ডোনাল্ডের মধ্যে কিছুটা মানসিক দূরত্ব ছিল। বোলিং কোচ ও অধিনায়ক একমত নন। ভারতের অবস্থা দেখে একাদশে আরও স্পিনার রাখতে চান সাকিব। তাদের মধ্যে দুজন ফাস্ট বোলিং খেলতে চেয়েছিলেন। এখানেই ডোনাল্ডের আপত্তি। বিশ্বকাপের প্রতিটি ম্যাচে তিনজন বোলারকে খেলাতে চান তিনি। কোচ চন্ডিকা হাথুরুসিংহেও বুঝেছেন।

ফলে শুরুর একাদশে বোলিং কম্বিনেশন বেছে নেওয়ার ক্ষেত্রে সাকিবকে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়নি। তবে বিষয়টি নিয়ে তিক্ততা তৈরি করতে চাননি অধিনায়ক। এ কারণে কোচদের কিছু সিদ্ধান্ত মেনে নিয়ে দলকে সামলেছেন তিনি।

ভারতের বোলিং পরিস্থিতি অনুকূল নয়, তবে ১৫ সদস্যের দলে পাঁচজন খেলোয়াড়কে বেছে নেওয়া হয়েছে। যেহেতু পেসাররা বিশ্বকাপে এত ভালো করেছে, তাই ধরে নেওয়া হয়েছিল তারাও খেলবে। তবে বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচ খেলতে পারেননি পেসাররা।

ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে সুবিধাজনক অবস্থায় আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে পাওয়ার প্লেতে তাসকিন আহমেদ সফলতা আনতে ব্যর্থ হন। আফগানদের বিপক্ষে জয়ে, তিনি মধ্য ওভারে কিছুটা ফায়ারপাওয়ার পেতে সক্ষম হলেও ইংলিশদের বিপক্ষে হতাশাজনক ছিলেন। ৪০ ওভার পর্যন্ত পেসারদের কাছ থেকে সেই সমর্থন পায়নি দল। শেষ ১০ ওভারে উচ্ছ্বাস ছড়িয়েছেন শরিফুল ইসলাম। স্পিনার শেখ মেহেদি তিন উইকেট নিয়ে ইংল্যান্ডের স্কোর ৩৬৪ রান করে জয়ের ভিত্তি তৈরি করে। স্কোরবোর্ডে বিশাল রান দেখে হতাশ ব্যাটসম্যানরা।

শেষ পর্যন্ত নয়, ভারতের পুনেতে চেন্নাইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে শোচনীয়ভাবে ব্যর্থ হয় টাইগার পেস ইউনিট। এমন হতাশাজনক পারফরম্যান্সের কারণ জানতে চাইলে বোলিং কোচ অ্যালান ডোনাল্ড ফোনে সমকালকে বলেন, "বিশ্বকাপের আগে আমরা খুব ভালো করেছি। ভারতে সেটা করতে পারব না। কারণ একটা উইকেটে খুব ফ্ল্যাট খেলা হয়। পাকিস্তান, ইংল্যান্ড, নিউজিল্যান্ড সাড়ে তিনশো রান তাড়া করছে। এর মানে তাদের পেসাররাও ভালো করছে না। আসলে উপমহাদেশের কন্ডিশন পেসারদের জন্য অনুকূল নয়। ভারতীয় উইকেটে ভালো করা কঠিন। মিরপুর, সিলেট বা চট্টগ্রাম। জিততে হলে রান করতে হবে। বড় স্কোর তাড়া করতে হবে। বর্তমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে আমরা অনেক আলোচনা করছি। বোলাররা আরেকটু আক্রমণাত্মক হলে ভালো হতো। আমাদের খুঁজে বের করতে হবে। পরের ম্যাচের জন্য আমাদের পথ।

সবচেয়ে খারাপ দিক হলো পেসাররা উইকেট নিতে পারছেন না, রানও নষ্ট করছেন। ফলে প্রথম দুই ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করলেও প্রথম ব্যাট করে। আমি সেখানে সুবিধা করতে পারিনি। ব্যাটসম্যানরাও ভালো করছে না। ফলে বাংলাদেশ 25-পয়েন্টের দলে পরিণত হয়।

বিশ্বকাপের মাঠে এটি একটি মাঝারি স্কোর। বিশ্বমানের দলের বিরুদ্ধে এই রান রক্ষার জন্য দলে পর্যাপ্ত বোলার নেই। উল্লেখযোগ্যভাবে, পেস বোলিং ইউনিট পারফর্ম করতে পারেনি এবং টানা তিন ম্যাচে বড় ব্যবধানে হারতে হয়েছিল। তবে স্পিনার সাকিবের পরিকল্পনা মেনে নিয়ে আরও খেললে ভালো কিছু হতে পারত।

সাকিব, মেহেদী হাসান মিরাজের সঙ্গে শেখ মেহেদীর সমন্বিত আক্রমণ হতে পারত। মুম্বাইয়ের দুই বোলার আছে যারা ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে। টানা তিন পরাজয়ের পর ডোনাল্ডও কিছুটা নরম হয়েছেন।

পেস বোলিং কোচকে ফোনে পরের ম্যাচের পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, "সব নির্ভর করছে সাকিবের ওপর।" কারণ মুম্বাইতে জমি একটু ছোট। আগামীকাল (আজ) ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দেখার পরে, আমি বুঝতে পারব আমাদের কী করা উচিত: ডোনাল্ড এবং হাথুরুসিংহে সম্ভবত বাস্তবতা সম্পর্কে জেগে উঠছেন। তারা সাকিবের পরিকল্পনা মেনে নিতে পারে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, দেখে নিন চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, দেখে নিন চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

চলতি আইপিএল শেষ হতে চলেছে। প্লে অফে যাওয়ার লড়াই জমে উঠেছে। এরই মধ্যে কলকাতা নাইট ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে