| ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এমবাপ্পেকে নানানভাবে হেনস্থা করছে ফরাসি ক্লাব পিএইসজি!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জুলাই ২৬ ১০:৪৯:৩৫
এমবাপ্পেকে নানানভাবে হেনস্থা করছে ফরাসি ক্লাব পিএইসজি!

আলমের খান: ক্রীড়া জগতে সবচেয়ে ব্যয়বহুল খেলা মনে করা হয় ফুটবলকে। এই খেলার একেক জন সমৃদ্ধশালী খেলোয়াড় যেন একেকটি হীরার টুকরো। ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের যত্ন খুব সম্ভবত তাদের পরিবারের চেয়েও বেশি রাখে। খেলোয়াড়দের শারীরিক মানসিক সব দিকেই ক্লাবের থাকে বাড়তি মনোযোগ। এমনকি নির্দিষ্ট খেলোয়াড়ের ব্যক্তিগত জীবনে কোন দ্বন্দ্ব চললে সেখানে হস্তক্ষেপ করতে দ্বিধা করে না ক্লাব।

তাদের চাওয়া শুধু একটাই ফুটবলাররা যাতে নিজেদের সেরাটা মাঠে উজার করতে পারে। আর এর জন্যই দরকার সুস্থ,সবল শরীর এবং মস্তিষ্ক। তাই খেলোয়াড়দের চাওয়াই ক্লাবের কাছে সর্বোচ্চ গুরুত্বের। তবে অভিভাবকের মতোই রক্ষণশীল ক্লাব যখন হয়ে ওঠে জাত শত্রু তখন বেশ বিপত্তিতেই পড়তে হয় ফুটবলারদের। ঠিক এইরকম একটি বিপত্তিতেই বর্তমানে আছেন যুগের সবচেয়ে প্রতিভাবান ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। আন্তর্জাতিক ফুটবল থেকে শুরু করে ক্লাব ফুটবল অর্জনের লিস্ট এই ফুটবলারের বেশ লম্বা।

সাবেক তারকারাও একে ভবিষ্যতের মহা তারকা হিসেবে চিহ্নিত করে এসেছে। তাই যেই ক্লাবেই খেলেছেন সবার কাছ থেকেই পেয়েছেন বাড়তি সোহাগ। যেখানেই গিয়েছেন মানুষটা তাকে মধ্যমনি রূপেই বরণ করেছেন। তবে নিজের জীবনে কখনো না ঘটা ঘটনাই বর্তমানে ঘটছে ফ্রেন্স এই ফুটবলারের সাথে। তার ক্লাব পিএসজি তাকে মানসিকভাবে যন্ত্রণা দেওয়ার কোন পথই আর উন্মুক্ত রাখছে না। মূলত চুক্তি নিয়েই বিপত্তিবাদে এমবাপ্পে এবং প্যারিস সেন্ট জার্মেন এর মধ্যে। চুক্তির শর্ত অনুযায়ী ২০২৪ সালের জুন পর্যন্ত পিএসজিতে থাকছে এমবাপ্পে। দুই পক্ষের সম্মতিতেই চুক্তি আরও বৃদ্ধি করা যাবে।

তবে এমবাপ্পে যদি চুক্তিবৃদ্ধিতে অনাগ্রহী হন তাহলে তা এক বছর আগেই জানিয়ে দিতে হবে। সেই হিসেবে চুক্তি নবায়ন করতে না চাইলে এই বছর জুনেই জানিয়ে দেওয়ার কথা এমবাপ্পের। তিনি যথাসময় জানিয়েও দিয়েছেন। তবে বিপত্তিবাঁধে যখন পিএসজি এমবাপ্পেকে বিক্রি করার জন্য তড়িঘড়ি শুরু করে। রিয়াল মাদ্রিদে বসতি স্থাপন করতে চাওয়া এমবাপ্পে বছর খানেক পর ফ্রি অফ কস্ট e স্পেনে যেতে চান।

চুক্তির আগে কোন ফুটবলারকে দলে টানতে বাড়তি খরচ করতে হয় ক্লাবগুলো। ট্রান্সফার ফির নির্দিষ্ট একটি অর্থ প্রদান করতে হয় ফুটবলারের সাবেক ক্লাবকে। ট্রান্সফার ফি দিয়ে এমবাপ্পের দলে টানার কোন শখই নেই মাদ্রিদের। তাদের চাওয়া চুক্তি শেষে ধীরে সুস্থে এমবাপ্পেকে দলে টানলেই হবে। এমবাপ্পে এবং রিয়াল মাদ্রিদের এই খুশী অবশ্য সহ্য হচ্ছে না পিএসজির।কাড়ি কাড়ি অর্থ খরচ করা ফুটবলারকে কেন দিন শেষে বিনামূল্যে যেতে দিবে তারা।

তাদের লক্ষ্য যতটা সম্ভব বেশি দাম দিয়ে এমবাপ্পেকে বিক্রি করা। এমবাপ্পেও সরে আসছে না তার মনোভাব থেকে, চুক্তির মেয়াদ সম্পন্ন করলে বাড়তি টাকা এবং মোটা অংকের বেতন পাবেন তিনি। ফলে এই সুযোগ তিনি কেন হারাতে চাইবেন। সব মিলিয়ে তিন পক্ষের এই রেষারেষিতে অবস্থা একদম হযবরল। এমবাপ্পের সাথে বনিবনা না হওয়ায় নানানভাবে এই স্ট্রাইকারকে হেনস্থা করার চেষ্টা করছে পিএসজি। প্রথমত নিজেদের পরবর্তী এসাইনমেন্টে স্কোয়াডে রাখা হয়নি এমবাপ্পেকে। যা এক অর্থে অকল্পনীয়ই বটে। বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে স্কোয়াডচ্যুত করে যেন নতুন এক দৃষ্টান্তই স্থাপন করলো পিএসজি।

এই ধরনের অপমানসুলভ কার্যকলাপ দ্বারা নিজেদের মনোভাব স্পষ্ট ব্যক্ত করছে পিএসজি। এমবাপ্পের প্রতি তাদের বার্তা চুক্তি নবায়ন কর না হলে বিক্রি হয়ে যাও। আর যদি ক্লাবের কথা মতো না চলো তাহলে এই এক বছর বেঞ্চে বসেই কাটাতে হবে। অথচ এমবাপ্পেকে দলে টানতে কি না করেছিলেন পিএসজি। তাকে দলের হর্তা কর্তার আসনে পর্যন্ত বসিয়ে দিয়েছিলেন। এমনকি ধারণা করা হয় তার চাওয়াতেই দল পরিবর্তন করার সিদ্ধান্তে উপনীত হতে হয় নেইমারকে। যেই ফুটবলারকে নিজেদের মধ্যমণি বানিয়েছিলেন ক্লাব কর্তৃপক্ষ সেই ফুটবলারই এখন চোখের বিষ।

শোনা যাচ্ছে মোটা অংকের ট্রান্সফার ফি দিতে এমবাপ্পের জন্য রাজি আছে আল হেলাল। পিএসজিও জানিয়েছে এই ব্যাপারে নিজেদের সম্মতি। এখন প্রশ্ন আসতে পারে এমবাপ্পে রিয়াল মাদ্রিদে যেতে চান এটি জানার পরও আল হেলালের কেন এই প্রস্তাব। উত্তরটি বেশ সোজাসাপ্টা, আল হেলাল শুধু এক বছরের জন্য এমবাপ্পের সাথে চুক্তিবদ্ধ করেই সন্থুষ্ট। এই এক বছর পিএসজিতে থাকলে হয়তো এমনিতেই খেলার সুযোগ পাবে না এমবাপ্পে।

ফলে তার থেকে সৌদি লিগে খেলাই শ্রেয়। এমবাপ্পেকে কাড়ি কাড়ি অর্থ দিয়ে ক্রয় করার পরও হয়তো তাকে লম্বা সময় পাবে না ক্লাবটি। তবে এই এক বছরে সৌদি লীগের ব্র্যান্ড ভ্যালু দাঁড়িয়ে যাবে অনেক বেশি। ফলশ্রুতিতে সবগুলো দলই কমবেশি লাভবান হবে। এই প্রস্তাবটি তিন পক্ষের জন্যই মনে হচ্ছে যথেষ্ট লাভবান। এমবাপ্পে রাজি হন কিনা এটাই এখন দেখার পালা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

হায়দ্রাবাদের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মুস্তাফিজকে নিয়ে অ-বাস্তব মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি

হায়দ্রাবাদের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মুস্তাফিজকে নিয়ে অ-বাস্তব মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি

মোস্তাফিজের দুই উইকেটে বিশাল বড় জয় পেয়েছে চেন্নাই সুপার কিংস। আর তাই তো লাইভে এসে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে