| ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপের আগেই অধিনায়ক হলেন হার্দিক, দলে থাকছে না রোহিত-কোহলি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ মে ২৭ ১৬:০১:৫১
বিশ্বকাপের আগেই অধিনায়ক হলেন হার্দিক, দলে থাকছে না রোহিত-কোহলি

আইপিএলের পরেই ভারতের সামনে আপাতত রয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগামী ৭ থেকে ১১ জুন, ইংল্যান্ডের ওভাল স্টেডিয়ামে লাল বলের ক্রিকেটে বিশ্বখেতাব জয়ের উদ্দেশ্যে মাঠে নামবে ‘টিম ইন্ডিয়া।’ তাদের সামনে শক্তি প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

ক্রিকেট বিশ্বের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল আইসিসির টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের পরেও ঠাসা ক্রীড়াসূচি রয়েছে ‘মেন ইন ব্লু’র সামনে। রয়েছে ওয়েস্ট ইন্ডিজ সফর, পাশাপাশি সেপ্টেম্বরে রয়েছে এশিয়া কাপ। এবং সবশেষে অক্টোবর-নভেম্বর মাসে রয়েছে বিশ্ব ক্রিকেটের মেগা ইভেন্ট- একদিনের বিশ্বকাপ। দেশের মাঠেই তৃতীয়বারের জন্য একদিনের ক্রিকেটে বিশ্বজয়ের উদ্দেশ্যে ঝাঁপাবে ভারতীয় দল। সকলের চোখ এখন সেই দিকে।

বিশ্বকাপের আরে বেশী দেরী না থাকায় সেরা একাদশ এখনই বেছে নিতে চাইছে সব দলই। ব্যতিক্রম নয় ভারতও। সামনের কয়েকটা মাসে দল নিয়ে পরীক্ষানিরীক্ষার পথে হাঁটতে চলেছে বিসিসিআই। বেশ কিছু রদবদল তাই ঘটতে চলেছে ভারতের প্রথম একাদশ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আর ভারতের ক্যারিবিয়ান সফরের মাঝে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের একটি একদিনের সিরিজ খেলার কথা রয়েছে ‘টিম ইন্ডিয়া’র।

সেই সিরিজ দিয়েই রদবদলের পালা শুরু করতে পারে বোর্ড। চলতি আইপিএলে রানের মধ্যে নেই রোহিত শর্মা। শোনা যাচ্ছে আফগানিস্তান সিরিজে তাঁকে বাইরে রেখেই মাঠে নামতে পারে দল। অধিনায়ক রোহিত বাইরে থাকলে নেতৃত্বভার উঠবে হার্দিক পান্ডিয়ার কাঁধে। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি একদিনের ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি। আফগানিস্তানের বিরুদ্ধেই গোটা সিরিজে ভারতীয় দলের অধিনায়ক করা হতে পারে তাঁকে।

২০২২-এর টি-২০ বিশ্বকাপের পর থেকে টি-২০ ক্রিকেটে দেখা যায় নি বিরাট কোহলি , রোহিত শর্মাদের মত সিনিয়র ক্রিকেটারদের। ভবিষ্যতের কথা মাথায় রেখে জুনিয়রদের নিয়েই এগিয়ে যাওয়ার পথে হাঁটতে দেখা গিয়েছে ভারতীয় বোর্ডকে। হার্দিক পান্ডিয়ার হাতে সমর্পণ করা হয়েছে দলের দায়িত্ব। মিশন ২০২৪ টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে এগিয়ে চলেছে দল।

বেশী করে সুযোগ দেওয়া হচ্ছে শুভমান গিল, উমরান মালিক, শিভম মাভিদের মত প্রতিভাদের। সংবাদমাধ্যমের প্রশ্নে বোর্ড সাফ জানিয়ে দিয়েছে যে কুড়ি-বিশের খেলায় আপাতত অব্যাহতি দেওয়া হয়েছে কোহলি, কে এল রাহুল, রোহিত শর্মাদের। ভারতে তরুণ প্রতিভার যে অভাব নেই তা আবারও একবার প্রমাণ করে দিয়েছে এবারের আইপিএল। যশস্বী জয়সওয়াল, আকাশ মাধওয়াল, তিলক বর্মা , রিঙ্কু সিং-এবারের আইপিএল জন্ম দিয়েছে বহু নয়া তারকার।

তাঁদের মধ্যে অনেককেই আসন্ন আফগানিস্তান সিরিজে সুযোগ দেওয়া হতে পারে আন্তর্জাতিক ক্রিকেটে। শোনা যাচ্ছে ‘নিউ লুক’ ভারতের নেতার ভার পেতে চলেছেন হার্দিক পান্ডিয়া। এর আগেও তরুণদের নিয়ে মাঠে নামার অভিজ্ঞতা তাঁর রয়েছে। দেশের বাইরে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং দেশে শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের মোকাবিলা তিনি করেছেন নবীন সদস্যদের সাথে নিয়েই। তবে তা টি-২০ ক্রিকেটে। এবার একদিনের খেলায় অধিনায়কত্বের দিক থেকে হার্দিক কেমন মুন্সীয়ানা দেখান সেই দিকে নজর থাকবে।

আফগানিস্তান সিরিজের পর ওয়েস্ট ইন্ডিজ যাবে ভারত। সেখানে ২টি টেস্ট, ৩টি একদিনের ম্যাচ এবং ৫টি টি-২০ খেলার কথা রয়েছে তাদের। সেখানে রোহিত-কোহলিসহ পূর্ণশক্তির দলই পাঠাতে চলেছে বিসিসিআই। এরপরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজ রয়েছে ‘মেন ইন ব্লু’র। সেপ্টেম্বরে এশিয়া কাপের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি একদিনের সিরিজও রয়েছে কোহলি, রোহিতদের। মার্চ মাসে অজিদের বিরুদ্ধে দেশের মাটিতে একদিনের সিরিজ হেরেছিলো ভারত। বিশ্বকাপ শুরুর ঠিক আগে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের হারিয়ে প্রস্তুতি সেরে নিতে চাইবে তারা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে