| ঢাকা, বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন দলের দায়িত্ব নিচ্ছেন সৌদি আরবের সাবেক কোচ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ মার্চ ৩০ ১৭:১৮:৪১
নতুন দলের দায়িত্ব নিচ্ছেন সৌদি আরবের সাবেক কোচ

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই অঘটন ঘটিয়েছে সৌদি আরব। বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। সৌদি আরবের জয়ের পেছনে নায়ক হিসেবে সবচেয়ে বেশি অবদান রাখা ব্যক্তি ছিলেন কোচ হার্ভে রেনার্ড।

সৌদি আরবের সঙ্গে ফরাসি কোচের চুক্তির পাঁচ বছর বাকি ছিল। কিন্তু রেনার্ড তার অনেক আগেই সৌদি আরবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিলেন। ফলস্বরূপ, 54 বছর বয়সী কোচ সৌদি ফুটবল কোচের ভূমিকা থেকে পদত্যাগ করেছেন। এর পর নিজ দেশ ফ্রান্সের নারী ফুটবল দলের দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি।

বুধবার (২৯ মার্চ) এক বিবৃতিতে ঘোষণা করা হয় যে উভয় পক্ষের পারস্পরিক সম্মতিতে চুক্তিটি বাতিল করা হয়েছে। ফলস্বরূপ, হারভে রেনার্ড ফ্রান্সের মহিলা দলে কগিন ডায়াকের স্থলাভিষিক্ত হবেন। চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপে ফরাসি কোচের দায়িত্ব পালন করবেন তিনি।

হার্ভ রেনার্ড একমাত্র কোচ যিনি দুটি দেশের হয়ে আফ্রিকান কাপ অফ নেশনস জিতেছেন। তার অধীনে বিশ বছর পর, মরক্কো বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করে। যাইহোক, রাশিয়া বিশ্বকাপের পর, তিনি জুলাই !২০১৯ সালে সৌদি আরব জাতীয় দলের দায়িত্ব নেন। একজন অত্যন্ত অভিজ্ঞ এবং বুদ্ধিমান ফরাসি দেশের কোচের দায়িত্বে এটি অত্যন্ত সফল হয়ে ওঠে।

হার্ভে রেনার্ড দেশের কোচ হিসেবে বিদেশি কোচদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন। সৌদি আরব ফুটবল ফেডারেশনের এক বিবৃতিতে বলা হয়েছে, তারা আনুষ্ঠানিকভাবে রেনার্ডের চুক্তি বাতিল করতে যাচ্ছে। তারা হার্ভে রেনার্ড তার পরবর্তী কাজে সাফল্য কামনা করেছেন।

সৌদি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ইয়াসির আল মিশাল বলেছেন, "রেইনার্ড তার দেশের কাছ থেকে একটি প্রস্তাব পেয়েছেন এবং তিনি সেই সুযোগটি গ্রহণ করবেন বলে আশাবাদী।" আমরা বর্তমান আন্তর্জাতিক উইন্ডোর চার দিন আগে ফ্রান্স ফুটবল ফেডারেশনের একটি ইমেল থেকে এটি শিখেছি। এর পর আমরা বোর্ড সদস্যদের সঙ্গে আলোচনা করে এই অনুরোধ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।

সৌদি আরবের প্রধান শক্তি তারদের রক্ষণভাগ । হার্ভে রেনার্ড দারুণ সেভ করেন। গত 12টি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তার দল একটিও গোল করতে পারেনি। বিশ্বকাপের মঞ্চেও চমক দেখাল দলটি। তবে দেশের দায়িত্বের কারণে দলের সঙ্গে চুক্তি শেষ করার আগেই ফিরেছেন তিনি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আম্পায়ার বাংলাদেশের সাথে দূর্নীতি করে ম্যাচ হারিয়েছে, আম্পায়ারের দুর্নীতি নিয়ে এবার চরম ক্ষেপেছে সাইমন ডুল

আইসিসির বাজে নিয়মের মারপ্যাঁচে গতকাল বাংলাদেশ ম্যাচ হেরেছে। এছাড়া আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও হারের আর একটি ...

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ব্রেকিং নিউজ ; যুক্তরাষ্ট্র ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দল

ইতোমধ্যেই গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচ খেলে ফেলেছে বাংলাদেশ। এই দুই ম্যাচ হয়েছে যুক্তরাষ্ট্রের মাটিতে। ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

একটু আগে শেষ হল আর্জেন্টিনা-ইয়েকোডর ম্যাচ, দেখে নিন ফলাফল

নিজের পছন্দের একাদশের অনেককেই পাননি কোচ লিওনেল স্কালোনি। আবার স্কোয়াডে থাকা সবাইকে কিছুটা সুযোগ দিতেও ...



রে