| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিশ্লেষণ: রাহুলের রানখরা কাটার নেপথ্য রহস্য

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ মার্চ ১৮ ১১:০১:১৩
বিশ্লেষণ: রাহুলের রানখরা কাটার নেপথ্য রহস্য

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। টস হেরে ব্যাট করতে নেমে অনেক উইকেট হারিয়ে ৩৫.৪ ওভারে ১৮৮ রানে অলআউট হয়ে যায় আজিরা। জবাবে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দল ৫ উইকেট হারিয়ে ১৯১ রান করে জয়ী হয়। কিন্তু ইনিংসে তখনও ৬১ বল বাকি ছিল।

প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ট্র্যাভিস হেডের উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাত্র ৫ রানে তাকে বোল্ড করেন মোহাম্মদ সিরাজ। ধাক্কা নিতে অধিনায়ক স্টিভেন স্মিথের সঙ্গে যোগ দেন আরেক ওপেনার মার্শ। তারা প্রতি ওভারে ছয়ের বেশি হারে রান করতে থাকে। সেখানে আক্রমণাত্মক ভূমিকায় ছিলেন মার্শ। টি-টোয়েন্টিতে তার বিস্ফোরক ইনিংসের পরও অস্ট্রেলিয়ার শক্ত ভিত রয়ে যায়নি। তবে স্মিথের বিদায়ে ৬৩ বলে ৭২ রানের জুটি ভেঙে যায়। উইকেটের পেছনে হার্দিক পান্ডিয়াকে ক্যাচ দিয়ে বল কাটলেন তিনি।

এরপর মার্শ হাফসেঞ্চুরি পূরণ করেন ৫১ বলে। এরপর তার ব্যাট ওঠে জোয়ার। ফলে ১৭তম ওভারেই অজিদের সংগ্রহ স্পর্শ করে তিন অঙ্ক। তরতর করে রান বাড়াতে বাড়াতে সেঞ্চুরির আভাস দেন মার্শ। তবে তার তাণ্ডবের অবসান ঘটিয়ে ভারতকে জরুরি ব্রেক থ্রু দেন জাদেজা। ৬৫ বলে ৮১ রান করে থামেন মার্শ। তিনি ১০ চারের সঙ্গে মারেন ৫ চার। নির্বিষ এক ডেলিভারিতে আউটসাইড এজ হয়ে শর্ট থার্ড ম্যানে মার্শ ধরা পড়েন। ১২৯ রানে তৃতীয় উইকেটের পতনের পরই অস্ট্রেলিয়ার পথ হারানো শুরু।

মার্শের সঙ্গে ৪৩ বলে ৫২ রানের জুটির পর মারনাস লাবুশানে ফেরেন থিতু হওয়ার আগে। জস ইংলিস ও ক্যামেরন গ্রিনকে আগে বাড়তে দেননি শামি। নিজের পরপর দুই ওভারে দুজনেরই স্টাম্প উপড়ে নেন তিনি। তাদের ৩০ রানের জুটি ভাঙলে হুড়মুড়িয়ে অলআউট হয়ে যায় সফরকারীরা। ১৯ রানে পড়ে তাদের শেষ ৬ উইকেট।

প্রথম ইনিংসে গতির ঝড় তুলেন শামি ও সিরাজ। ভারতের হয়ে শামি ও সিরাজ ৩টি, জাদেজা ২টি এবং পান্ডিয়া ও কুলদীপ একটি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে টপাটপ ৫ উইকেট হারিয়ে ফেলে রাহুল দ্রাবিড়ের শিষ্যরা। ব্যক্তিগত ৩ রানে ইশান কিশান, ৪ রানে বিরাট কোহলি ও শূন্য রানে সূর্যকুমার যাদব প্যাভিলিয়নে ফেরেন। ওপেনার শুভমান গিল ২০ ও অধিনায়ক পান্ডিয়া করেন ২৫ রান। ৮৩ রানে ৫ উইকেট হারানোর পর রাহুল ও জাদেজা মিলে ১০৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে তোলেন। তাতেই জয় পেয়ে যায় স্বাগতিক শিবির। শেষ পর্যন্ত ৯২ বলে ৭ চার ও এক ছয়ে রাহুল করেন ৭৫ রান। ৬৯ বলে ৫ চারে ৪৫ রান করেন জাদেজা।

অজি বোলারদের মধ্যে মিচেল স্টার্ক ৩টি এবং স্টয়নিস নেন ২টি উইকেট।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

এবার শূন্য রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়লেন যে বোলার

ক্রিকেটে রেকর্ড ভাঙা নিত্যনৈমিত্তিক হয়ে দাঁড়িয়েছে। আধুনিক ক্রিকেটে এমন ঘটনা ঘটে যা আগে অকল্পনীয় ছিল। ...

২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তান যাবে না ভারত কপাল খুললো যে দেশের

২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তান যাবে না ভারত কপাল খুললো যে দেশের

পাকিস্তানে এশিয়া কাপ খেলতে অস্বীকার করেছে ভারত। অনেক বিভ্রান্তির পর অবশেষে এশিয়া কাপের হাইব্রিড সংস্করণ ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে