| ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

আবারও সেই পুরস্কার পেলেন নেইমার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ফেব্রুয়ারি ০৭ ১১:৪১:৫৩
আবারও সেই পুরস্কার পেলেন নেইমার

বিশ্বকাপ, কোপা আমেরিকা, কিংবা লা লিগার মত কাপের কথা আমারা সবাই বুঝি। কিন্তু কী এই সাম্বা গোল্ড কাপ? এটা হয়তো অনেকেই বুঝি না। ব্রাজিলের সংবাদমাধ্যম ‘সাম্বাফুট’ এই পুরস্কারটি দেয়। ব্রাজিলের বাইরে খেলা ব্রাজিলীয় ফুটবলারদের এই পুরস্কার দেওয়া হয়। তাদের দেশের বাইরে যে ফুটবলাররা বেশি ভালো ফুটবল খেলে তাদের সমীক্ষা চালান ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন হয়। সেই ভোটের নিরিক্ষে পুরস্কার দেওয়া হয়। ২০০৮ সাল থেকে পুরস্কারটি চালু করা হয়েছে। কেউ কেউ এই পুরস্কারটিকে সাম্বা ডি’অর’ও বলে থাকেন।

সংবাদকর্মী, প্রাক্তন ফুটবলার ও সাম্বা ফুটের অনলাইন পাঠকের ভোটে নির্বাচনের মাধ্যমে নিরবাচিত করা হয় সেরা ফুটবলার। গত বছর ব্রাজিলের বাইরের লিগে খেলা সেরা ফুটবলার নির্বাচিত হন পিএসজির তারকা নেইমার। মোট ছয় বার এই পুরস্কার জিতলেন তিনি। এই নিয়ে টানা তিন বছর এই পুরস্কার নিজের পকেটে তুললেন তিনি।

এই পুরস্কার প্রার্থী জানা যাচ্ছে মোট ৩০ জন ফুটবলার প্রাথমিকভাবে নির্বাচিত হন। তাদের মধ্যে থেকেই সেরা ফুটবলারকে বেঁছে নেওয়া হয়েছে। প্রিমিয়র লিগে খেলা ১২ জন ফুটবলার ট্রফি জেতার দৌড়ে ছিলেন। লা লিগা থেকে জায়গা পেয়েছেন মাত্র ৪ ফুটবলার- ভিনিসিয়স, রাফিনিয়া, রড্রিগো ও মিলিতাও। লা লিগার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে খেলা ফুটবলাররা ছিলেন এই প্রতিযোগিতায়।

প্রথম সাম্বা গোল্ড ট্রফি শুরু হয় ২০০৮ সালে। প্রথমবার এই পুরস্কার জেতেন ব্রাজিলের তারকা মিডফিল্ডার কাকা। প্রায় ১৫ বছর ধরে চলে আসা এই পুরস্কার জিতেছেন মাত্র আট জন ফুটবলরা। কাকা, লুইস ফ্য়াবিয়ানো, মাইকন, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন একবার করে পুরস্কারটি জিতেছেন। ৩ বার জিতেছেন ব্রাজিলের ডিফেন্ডার থিয়াগো সিলভা। সবচেয়ে বেশিবার জিতেছেন নেইমার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আইপিএলে বসান হচ্ছে হাইব্রিড পিচ, খেলতে পারবেন না মুস্তাফিজ

আইপিএলে বসান হচ্ছে হাইব্রিড পিচ, খেলতে পারবেন না মুস্তাফিজ

ভারতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমবারের মতো হাইব্রিড পিচ বসানো হচ্ছে। বিসিসিআই, ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা, বিশ্বকাপের ...

টি টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার

টি টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার

জাতীয় দলের ক্রিকেটারদের ফিটনেস মূল্যায়ন প্রতিবেদন তৈরি করতে প্রথম ঢাকায় আসেন জাতীয় দলের কোচ নাথান ...

ফুটবল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

একটু পরে মাঠে নামবে বাংলাদেশ, এখনও চূড়ান্ত হয়নি একাদশ দল

মঙ্গলবার (২৬ মার্চ) কিংস অ্যারেনায় ফিলিস্তিনের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ জাতীয় দল। তবে বাংলাদেশ এখনো ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে