| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হঠাৎই অবসরের ঘোষণা দিলেন অজি অধিনায়ক

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ফেব্রুয়ারি ০৭ ১১:১৯:৩০
হঠাৎই অবসরের ঘোষণা দিলেন অজি অধিনায়ক

অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি আসে ফিঞ্চের হাত ধরেই। যদিও কুড়ি ওভারের সর্বশেষ বিশ্বকাপে অজিরা একদমই সুবিধা করতে পারেনি, ঘরের মাঠের বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা গ্রুপ পর্বেই বাদ পড়ে! এমনকি মোটাদাগে ফিঞ্চও ছিলেন ব্যর্থ। শর্টেস্ট ফরম্যাটের দলকে নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া যাতে নতুন করে পরিকল্পনা সাজাতে পারে; সেজন্যই ফিঞ্চের ক্রিকেট থেকে সরে যাওয়া!

“বুঝতে পেরেছি ২০২৪ বিশ্বকাপ পর্যন্ত খেলবো না; তাই আমার সরে যাওয়া এবং দল হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়ার একটি নির্দিষ্ট পরিকল্পনায় এগিয়ে যাওয়ার এটাই সেরা সময়”

৩৬ বছর বয়সী সাবেক এই ওপেনার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন ২০১১ সালে, ইংল্যান্ডের বিপক্ষে। নিজের খেলা ১০৩ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের ৭৬ ম্যাচেই অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন। ১২ বছরের বর্নাঢ্য ক্যারিয়ারে ১০৩টি টি-টোয়েন্টির সঙ্গে খেলেছেন ১৪৬টি ওয়ানডে এবং ৫টি টেস্ট ম্যাচ।

আন্তর্জাতিক ক্রিকেটে লম্বা সময় ধরে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেনিং করেছেন। অনেকের মতে, আধুনিক ক্রিকেটে ফিঞ্চ-ওয়ার্নারই সেরা ওপেনিং জুটি। একসঙ্গে ২০০৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা দুজনের মধ্যে রসায়নও দারুণ। বিদায়বেলায় ফিঞ্চ ঠিকই ছোটবেলার বন্ধুর ভালোবাসা পেয়েছেন।

“যখন আপনি অস্ট্রেলিয়ার হয়ে খেলবেন, একজন ব্যাটার হিসেবে ক্রিজে যাবেন, প্রথম বল খে্লার প্রস্তুতি নিবেন; ঐ অনুভূতির সঙ্গে কোনোকিছুই মিলবে না। ড্রেসিং রুম থেকে শুরু করে মাঠের মধ্যে স্লেজিং ও টিমমেটদের সাথে সফর ভোলার মতো না। ডেভি (ডেভিড ওয়ার্নার) ও উজ্জিকে ( উসমান খাজা) আমি তখন থেকে চিনি যখন আমার বয়স ১৪/১৫। গত রাতে ডেভি আমাকে একটি সুন্দর মেসেজও পাঠিয়েছিলো”

ওয়ানডে থেকে অধিনায়ক হিসেবেই অবসর নিয়েছিলেন, টি-টোয়েন্টিতেও তাই। একদিনের আন্তর্জাতিকে এখন অধিনায়ক প্যাট কামিন্স, তবে কুড়ি ওভারের ফরম্যাটে নতুন অধিনায়ক কে হবেন তা এখনও ঠিক হয়নি।

“কিছু খেলোয়াড় আছে যারা এসেই বড় ভূমিকা রাখতে পারে। ট্রাভিস হেড ও অ্যাস্টন টার্নার আছে, ওরা অভিজ্ঞ, ওরা জানে কিভাবে জিততে হয়। দল ঠিক লোকের হাতেই যাবে”

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এই ওপেনারেরই৷ ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭৩ রান করেন তিনি। টি-টোয়েন্টিতে ১০৩ ম্যাচ খেলে ৩৪.৩ গড়ে ফিঞ্চ করেছেন ৩১২০ রান। ১৪৬ ওয়ানডে খেলে ৩৮.৯ গড়ে এই ডানহাতি করেছেন ৫৪০৬ রান।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে