| ঢাকা, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

যে কারনে খুশি নন আফ্রিদি

২০২৩ জানুয়ারি ২৫ ২১:৪৪:৩৪
যে কারনে খুশি নন আফ্রিদি

শান মাসুদকে সহ-অধিনায়ক হিসেবে মনোনীত করায় মোটেও খুশি নন পাকিস্তানের সাবেক অন্তর্বর্তী প্রধান নির্বাচক শহীদ আফ্রিদি। আর তাইতো তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) যুক্তিকে উপহাস করেছেন।

তিনি বলেন, ‘বাবর বা আমি কেউই তাঁকে ওয়ানডে স্কোয়াডের জন্য বিবেচনা করিনি।’ ‍তিনি পিসিবির মাসুদকে বেছে নেওয়ার পেছনে যুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন। আর শান যে নিউজিল্যান্ড সিরিজে দলে অবস্থানের জন্য বিবেচনায় ছিলেন না, সেটিও প্রকাশ্যে এনেছেন।

অধিনায়ক বাবর আজম ক’দিন হল অধিনায়কত্বের জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন। সে সময় পাকিস্তান ইংল্যান্ডের বিরুদ্ধে একটি হোম টেস্ট সিরিজ হেরেছিল, নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটিতে জিততে ব্যর্থ হয়েছিল এবং তারপরে ব্ল্যাক ক্যাপসের বিরুদ্ধে একটি ওয়ানডে সিরিজে হেরেছিল।

এখন পর্যন্ত কোন আনুষ্ঠানিক বিবৃতি না থাকলেও নির্বাচকরা বাবরকে অধিনায়ক ভাবতে চান কিনা তা নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে। এদিকে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য সহ-অধিনায়ক হিসেবে নাম ঘোষণা করার পর, পিসিবি শান মাসুদকে একজন শক্তিশালী প্রার্থী হিসেবে বিবেচনা করেছে।

অপরদিকে, আফ্রিদি মনে করেন ওয়ানডে দলের সহ-অধিনায়ক হিসেবে শান মাসুদের নাম রাখা উচিত হয়নি। পিসিবি চেয়ারম্যানের উচিত ছিল অধিনায়ক বা প্রধান নির্বাচককে এই দায়িত্ব দেওয়া। ‘নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডের জন্য সে (শান) আমার বা বাবর আজমের বিবেচনায় ছিল না’, বলেছেন আফ্রিদি। তিনি আরও যোগ করেছেন, ‘ডার্বিশায়ারের হয়ে পারফর্ম্যান্সের ভিত্তিতে শান মাসুদকে পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বা সহ-অধিনায়ক হিসেবে ভাবা ঠিক হবে না।’

অধিনায়ক বাবরের নেতৃত্ব নিয়ে সমালোচনা হচ্ছে। মাঝে বাবরকে তিন সংস্করনের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার গুঞ্জনও উঠেছিল। নিউজিল্যান্ড সিরিজে বাবরের সাথে নিবিড়ভবে কাজ করা আফ্রিদিও মনে করছেন, নেতৃত্বে ঘাটতি আছে বর্তমান অধিনায়কের।

তিনি বলেছেন, ‘আমি বিশ্বাস করি যে, বাবর আজমের অধিনায়কত্বে উন্নতির অনেক জায়গা রয়েছে। আমি ভিন্ন ভিন্ন খেলার ফরম্যাটের জন্য তিনজন ভিন্ন অধিনায়ক রাখার পক্ষপাতি নই। এর পরিবর্তে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের জন্য এক জন, টি- টোয়েন্টির জন্য ভিন্ন একজনকে নেতৃত্ব দেওয়া যায়।’

পাকিস্তানের সামা টিভির ‘গেম, সেট, ম্যাচ’ অনুষ্ঠানে আফ্রিদি বলেন, ‘প্রধান নির্বাচক হিসেবে আমার মেয়াদ বাড়াতে চেয়েছিল পিসিবি। তবে চ্যারিটির পাশাপাশি বিভিন্ন জায়গায় কথা দেওয়া আছে আমার। আমি অবশ্য ভবিষ্যতে অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ক্রিকেটারদের উন্নয়নে কাজ করতে চাই।’

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে