| ঢাকা, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

মেসির ওপর নিষেধাজ্ঞা প্রস্তাব

২০২২ ডিসেম্বর ০৯ ২১:১৭:০৭
মেসির ওপর নিষেধাজ্ঞা প্রস্তাব

গ্রুপ পর্বের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে জয়ের পর ড্রেসিংরুমে উৎসবে মেতেছিল আর্জেন্টিনা। উল্লাসের সময় মেক্সিকোর জার্সি অবমাননা করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল লিওলেন মেসির বিরুদ্ধে। সে সময় তাকে হুমকি দিয়েছিলেন দেশটির বক্সার কানসালো আলভারেস। এবার সংসদে উত্তর আমেরিকার দেশটিতে প্রবেশে আর্জেন্টাইন তারকার ওপর নিষেধাজ্ঞার প্রস্তাব এনেছেন মেক্সিকোর প্রভাবশালী রাজনীতিবিদ মারিয়া ক্লেমেন্তে গার্সিয়া।

বিশ্বকাপ যাত্রার শুরুতে সৌদি আরবের বিপক্ষে হেরে আসরে টিকে থাকা নিয়ে শঙ্কায় পড়েছিল আর্জেন্টিনা। এরপর বাঁচা-মরার ম্যাচে গত ২৬ নভেম্বর তারা জয় পায় মেক্সিকোর বিপক্ষে। নিজে এক গোল করার পাশাপাশি সতীর্থকে দিয়ে করান অন্য গোলটি। চাপের মধ্যে থেকে এমন জয়ের পর আলবিসেলেস্তেরা নিজেদের আবেগ ধরে রাখতে পারেননি। ড্রেসিংরুমে তারা বাধভাঙ্গা উল্লাসে মেতে ওঠেন।

সে উল্লাসের ভিডিও মুহূর্তে ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে। সমর্থকরা তাদের এমন আনন্দের সামিল হলেও, মেক্সিকোর নজর পড়ে মেসির পায়ের নিচে পড়ে থাকা তাদের দেশের জার্সিটি। ম্যাচশেষে বিপক্ষ দলের খেলোয়াড়ের সঙ্গে জার্সি বদল করে যেটি সঙ্গে করে ড্রেসিংরুমে নিয়ে এসেছিলেন মেসি।

ওই ঘটনার পর মেক্সিকান বক্সার কানসালো আলভারেস হুমকি দেন আর্জেন্টিনার অধিনায়ককে। ভিডিও টুইট করে আলভারেস মন্তব্য করেন, ‘দেখুন মেসি আমাদের দেশের জার্সি এবং পতাকা দিয়ে সাজঘর পরিস্কার করছেন। ও সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করুক যাতে আমি ওকে খুঁজে না পাই।’

এবার মেক্সিকোর সংসদের প্রস্তাব উঠেছে মেসিকে যেন সে দেশে ঢুকতে দেয়া না হয়। দেশটির প্রভাবশালী রাজনীতিবিদ মারিয়া ক্লেমেন্তে গার্সিয়া তার প্রস্তাবে বলেন, ‘আর্জেন্টাইন ও স্প্যানিশ নাগরিক লিওনেল আন্দ্রেস মেসিকে মেক্সিকান অঞ্চলে পারসোনা নন গ্রাটা ঘোষণা করতে হবে। গত ২৬ নভেম্বর ফিফা বিশ্বকাপে মেক্সিকোর প্রতি তার স্পষ্ট অবজ্ঞা ও সম্মানহানির বিষয়টি আমরা কোনোভাবেই এড়িয়ে যেতে পারি না।’

আগামী বিশ্বকাপ ফুটবলের অন্যতম আয়োজক মেক্সিকো। তার আগে যদি মেসিকে নিষেধাজ্ঞা দেয়া হয় তাহলে সেটা আর্জেন্টিনাকে বেশ ঝামেলায় ফেলবে।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে