| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনার সম্ভাবনা কতটুকু

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ নভেম্বর ১৩ ২০:২৯:৫৯
বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনার সম্ভাবনা কতটুকু

বাংলাদেশের প্রসঙ্গে বলা হলে বলতে হবে ফুটবল বিশ্বকাপ এলেই দুই ভাগে বিভক্ত হয়ে যায় সারা দেশ। এক ভাগ ব্রাজিল এবং আরেক ভাগ আর্জেন্টিনা। এই দুই দলের, একদল বিশ্বকাপ নিলেই যেন আনন্দে ভাসবে সারা দেশ। এবারের বিশ্বকাপে বেশ ভালো সম্ভাবনাই রয়েছে ব্রাজিল এবং আর্জেন্টিনার। দু দলই সাম্প্রতিক সময়ে নিজেদের সেরা ফুটবলটাই খেলছে। কয়েক বছর আগে ও আন্তর্জাতিক ট্রফি শূন্য মেসি এখন ট্রফিতে ভরপুর।

মাঝখান দিয়ে কিছুটা খারাপ সময়ের সাক্ষী হওয়া ব্রাজিলও নিজেদের সামলে ফেলেছে। তাদের লক্ষ্য এখন শুধুই বিশ্বকাপে ভালো করা, আর ব্রাজিলের জন্য ভালো করা মানে বিশ্বকাপ জয়। গ্রুপ জি তে ব্রাজিল এবং গ্রুপ সিতে অবস্থান করছে আর্জেন্টিনা। ব্রাজিলের গ্রুপে রয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড এবং ক্যামেরুন। অন্যদিকে আর্জেন্টিনার গ্রুপে অবস্থান করছে সৌদি আরব ,মেক্সিকো এবং পোল্যান্ড। ব্রাজিল-আর্জেন্টিনা উভয় দলই কিছুটা হলেও সহজ গ্রুপেই পড়েছে।

এখান থেকে সেরা ষোলতে না যাওয়ার কোনো কারণই নেই ব্রাজিল -আর্জেন্টিনার। তবে এই দুই দলের আসল পরীক্ষা শুরু হবে নকআউট পর্ব থেকেই। বিগত বিশ্বকাপে নক আউট পর্বে ভালো করতে পারেনি এই দুই দলই। সুপার ১৬ থেকেই ছিটকে যায় আর্জেন্টাইনরা। ব্রাজিলের বিশ্বকাপ শেষ হয় শীর্ষ আটে। বিশ্বকাপে ভালো খেলার ক্ষেত্রে আর্জেন্টিনার সবচেয়ে বড় বাধা এক খেলোয়াড়ে নির্ভরশীলতা।

বিগত বেশ কিছু সময় ধরে মেসির উপর নির্ভর আর্জেন্টিনা। মেসির উপর অতিরিক্ত নির্ভরশীলতাই যেন কাল হয়ে উঠছে আর্জেন্টাইনদের জন্য। তাই বড় ম্যাচগুলোতে মেসি নিজের সেরা পারফর্ম করতে কিছুটা ব্যর্থ হলেই ভেঙে পড়ছে আর্জেন্টিনা। এবারের বিশ্বকাপে নিশ্চয়ই দল হিসেবে খেলতে চাইবে আর্জেন্টাইনরা। এবং সাম্প্রতিক সময় ধরে তারা সেটি করে দেখিয়েছে। তাই প্রত্যাশা তো করাই যায়।

অপরদিকে ব্রাজিলের সবচেয়ে বড় সমস্যা অতিরিক্ত আত্মবিশ্বাস। অর্থাৎ তারা নিজেদের উপর অতিরিক্ত চাপ নিয়ে ফেলে। বিশ্বকাপ শুরু হওয়ার আগেই বিশ্বকাপ জয়ের চিন্তা করে ফেলে। নিজেদের ওপর চাপ এবং বড় ম্যাচে প্রতিপক্ষের চাপ সব মিলিয়ে লণ্ডভণ্ড হয়ে যায় ব্রাজিল। বিগত বিশ্বকাপ শুরুর আগে ব্রাজিলের কোচ বলেছিলেন, আমাদের বিশ্বকাপের সাতটি ম্যাচই ভালো খেলতে হবে। অর্থাৎ বিশ্বকাপ শুরু হওয়ার আগেই তার দল ফাইনাল খেলবে এ ব্যাপারে নিশ্চিত ছিলেন ব্রাজিলিয়ান কোচ।

এই বিশ্বকাপে এই অতিরিক্ত চাপ নেওয়ার ব্যাপারটি এড়াতে হবে ব্রাজিলিয়ানদের। বিশ্বকাপ জেতার চিন্তা আগেই মাথায় না নিয়ে ম্যাচ বাই ম্যাচ এগোনোর চেষ্টা করাটাই হয়তো শ্রেয়। নিজেদের এই দুর্বলতাগুলো যদি কাজে লাগাতে পারে ব্রাজিল-আর্জেন্টিনা তাহলে বলা যায় না, হয়তো কোপা আমেরিকার মতো ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল দেখার সুযোগ পেয়ে যেতে পারে সমর্থকেরা। দিনশেষে এটাই তো চায় বাংলাদেশ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এ পর্যন্ত ৫ ম্যাচে ১০ ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন শ্রীলঙ্কার পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন শ্রীলঙ্কার পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা সবারই জানা। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে