| ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

১৭ বছর পর অজানা তথ্য জানালেন আফ্রিদি

২০২২ সেপ্টেম্বর ২২ ১৬:৫১:১১
১৭ বছর পর অজানা তথ্য জানালেন আফ্রিদি

ফয়সালাবাদ টেস্টে ২০০৫ সালে পিট টেম্পারিংয়ের জন্য শহীদ আফ্রিদিকে একটি টেস্ট এবং দুটি ওয়ানডে নিষিদ্ধ করা হয়েছিল। এটি ছিল আফ্রিদির বিতর্কিত ক্যারিয়ারে আরেকটি ধাক্কা। এই ঘটনার পর আফ্রিদি বেশ সমালোচিত হন।

দীর্ঘ ১৭ বছর পর এই ঘটনার কথা বললেন আফ্রিদি। তিনি বলেন, এই ঘটনার সঙ্গে শোয়েব মালিকও জড়িত। পাকিস্তানের এই প্রাক্তন অধিনায়ক বলেছেন, সেদিন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের সুযোগ নিয়েছিলেন তিনি। এর আগেও মালিকের সঙ্গে তার কথা হয়েছে।

এ প্রসঙ্গে আফ্রিদি বলেন, ‘এটা একটা ভালো সিরিজ ছিল। সেই টেস্ট ছিল ফয়সলাবাদে। বিশ্বাস করুন, এটি এমন একটি টেস্ট ছিল যেখানে বল টার্ন করছিল না। এমনকি সুইং সিম কিচ্ছুই পাচ্ছিল না। ম্যাচটি বেশ বিরক্তিকর হয়ে উঠছিল। আমি আমার পূর্ণ শক্তি প্রয়োগ করছিলাম এবং কিছুই হচ্ছিল না। এরপর হঠাৎ একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে সবাই বিভ্রান্ত হয়ে পড়ে। আমি মালিককে বলেছিলাম, আমি এই পিচে খুব খারাপভাবে একটি প্যাচ তৈরি করতে চাই। আমি চাই বল টার্ন করুক!’

এরপর মালিক তাকে পিচ টেম্পারিং করার পরামর্শ দিয়েছিলেন। এ প্রসঙ্গে আফ্রিদি বলেন, ‘শোয়েব মালিক জবাব দিয়েছিল করে দাও। কেউ দেখছে না। তাই আমিও কাজটা করে দিই! তারপর যা ঘটল, তা ইতিহাস। এখন যখন আমি পিছনে তাকাই, নিঃসন্দেহে এটি একটি ভুল ছিল।’

সেই ম্যাচে ইংল্যান্ডের ইনিংসের ২৯তম ওভারের সময় একটি স্ট্যান্ডের কাছে শক্তিশালী গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়। তখন ইংল্যান্ড ব্যাট করছিল ২ উইকেটে ৯২ রান। এরপর দশ মিনিটের জন্য বন্ধ হয়ে যায় ম্যাচ। খেলোয়াড়রা মাঠ না ছাড়লেও নিরাপত্তা কর্মীরা পিচ ঘেরাও করে রাখে।

এরপর আফ্রিদি তড়িঘড়ি করে জুতার বল দিয়ে পিচ ধ্বংস করে দেন। শেষ পর্যন্ত এই ম্যাচ ড্র হয়। সিরিজের শেষ ম্যাচ জিতে পাকিস্তান ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে