| ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অবিশ্বাস্য এক কারণে ভারতকে কঠিন সাজা দিল ফিফা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ আগস্ট ১৬ ০৯:৩০:৫২
অবিশ্বাস্য এক কারণে ভারতকে কঠিন সাজা দিল ফিফা

ফুটবল কার্যক্রমে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ফিফা কর্তৃক নিষিদ্ধ করেছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। বিশ্বের সর্বোচ্চ ফুটবল সংস্থার আইনে স্পষ্টভাবে বলা আছে যে ফিফা কর্তৃক স্বীকৃত প্রতিটি দেশের ফুটবল অ্যাসোসিয়েশন স্ব-শাসিত হবে।

ফিফা কখনোই কোনো দেশের ফুটবল সংস্থায় রাজনৈতিক বা সরকারি হস্তক্ষেপ বরদাশত করে না এবং এই কারণে তারা পাকিস্তানকেও নিষিদ্ধ করেছিল।

কী কারণে এই নিষেধাজ্ঞাভারতীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থায় অনিয়মের অভিযোগ তুলে গত ১২ মে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দিল্লি ফুটবল ক্লাবের শীর্ষ কর্তা। তিনি অভিযোগ জানান, বেআইনিভাবে এক দশকের বেশি সময় এআইএফএফ-এর শীর্ষ পদ দখল করে বসে রয়েছেন প্রফুল প্যাটেল।

সেই মামলার শুনানিতে ভারতের শীর্ষ আদালত রায় দেন, নির্বাচন করে নতুন কমিটি গঠন না হওয়া পর্যন্ত ফেডারেশনের সমস্ত দায়িত্ব এবং কর্মকাণ্ড পরিচালিত হবে তিন সদস্যের সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটির মাধ্যমে।

এর পরই শুরু হয় জটিলতা। সুপ্রিম কোর্টের নির্দেশের পর ভারতীয় ফুটবলের পরিস্থিতি খতিয়ে দেখতে আসে ফিফা এবং এএফসির প্রতিনিধি দল। ওই সফরে এসে ফেডারেশনের দায়িত্বে থাকা সিওএ কর্তাদের সঙ্গে আলোচনা হয় প্রতিনিধি দলের।

ফিফা স্পষ্ট জানিয়ে দেয়, এআইএফএফ-এর নতুন সংবিধান চূড়ান্ত করতে হবে ৩১ জুলাইয়ের মধ্যে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। নির্বাচনে যারা জিতবেন, সেই কমিটিকে ২০ সেপ্টেম্বরের মধ্যে কাজ শুরু করতে হবে।

ফিফার এই নির্দেশের পরই স্পষ্ট ছিল, বেঁধে দেওয়া সময়ের মধ্যে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে না পারলে নির্বাসনের মুখে পড়তে হবে ভারতীয় ফুটবলকে। ৩১ জুলাই পেরিয়ে যাওয়ার পর আরও ১৫ দিন অতিরিক্ত সময় দিয়েও যখন কাজ হয়নি, তখন ভারতীয় ফুটবলে নেমে এলো ফিফার শাস্তির খাড়া।

হাতছাড়া হওয়ার পথে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপচলতি বছর ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা। কিন্তু এই নির্বাসনের ফলে বিশ্বকাপ আয়োজনের সুযোগ হারাতে পারে ভারত।

কীভাবে নিষেধাজ্ঞা মুক্ত হতে পারে ভারতের ফুটবলএআইএফএফকে ফিফার নির্বাসন থেকে মুক্ত হতে হলে সিওএ’কে সরতে হবে এবং ক্ষমতায় আসতে হবে এআইএফএফ-এর নতুন এক্সিকিউটিভ কমিটিকে। নতুন এক্সিকিউটিভ কমিটি এআইএফএফ-এর পূর্ণ নিয়ন্ত্রণ হাতে পেলে তবেই এই নির্বাসন থেকে মুক্ত হবে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

বুড়ো ধোনির ঝড়ে লড়াকু পুঁজি পেল মুস্তাফিজরা, দেখে নিন স্কোর

বুড়ো ধোনির ঝড়ে লড়াকু পুঁজি পেল মুস্তাফিজরা, দেখে নিন স্কোর

আজ শুক্রবার চলমান আইপিএলের ৩৪ তম ম্যাচে মুখোমুখি হয়েছে চেন্নাই সুপার কিংস এবং লখনউ সুপার ...

লখউনের বিপক্ষে হারের পর মুস্তাফিজের সমস্যা বুজতে পেরেছে ব্রাভো, নতুন সিদ্ধান্ত নিল চেন্নাই

লখউনের বিপক্ষে হারের পর মুস্তাফিজের সমস্যা বুজতে পেরেছে ব্রাভো, নতুন সিদ্ধান্ত নিল চেন্নাই

মোস্তাফিজুর রহমানের বোলিং অ্যাকশনে পরিবর্তন আনতে চান চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ ডিজে ব্র্যাভোর সঙ্গে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে