| ঢাকা, শুক্রবার, ৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

বিধ্বংসী জুটির এক বিশ্ব রেকর্ড গড়লো ভারত

২০২২ জুন ২৯ ১০:১০:২৯
বিধ্বংসী জুটির এক বিশ্ব রেকর্ড গড়লো ভারত

পঞ্চাশ ছোঁয়ার আগে দুইবার আউট হয়েও প্রান ফিরে পেলেন দিপক হুডা। সুযোগগুলো ভারতের এই ব্যাটসম্যান কাজে লাগালেন তার ব্যাটে বলে। বিধ্বংসী ব্যাটিংয়ে করলেন এক দুর্দান্ত সেঞ্চুরি। সাঞ্জু স্যামসনের সঙ্গে উপহার দিলেন বিশ্ব রেকর্ড গড়া জুটি।

ডাবলিনে গতকাল ২৮ জুন মঙ্গলবার আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫৭ বলে ১০৪ রানের বিস্ফোরক ইনিংস খেলেন হুডা। ৬টি ছক্কা ও ৯টি চারে গড়া তার ইনিংসটি।

গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হুডার। পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ আর তৃতীয় ইনিংসেই তিনি পেয়ে গেলেন প্রথম সেঞ্চুরি।

ভারতের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করলেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

এই সংস্করণে সব মিলিয়ে ভারতের ব্যাটসম্যানদের সেঞ্চুরি হলো ৮টি। যার চারটি রোহিত শর্মা একাই করেছেন। লোকেশ রাহুলের আছে দুটি। দলটির প্রথম সেঞ্চুরিয়ান সুরেশ রায়না করেছেন একটি।

হুডা তিন নম্বরে নেমে ইনিংসটি খেলার পথে দ্বিতীয় উইকেটে স্যামসনের সঙ্গে ১৭৬ রানের জুটি গড়েন স্রেফ ৮৭ বলে।

সব দল মিলিয়ে দ্বিতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটিই। ২০২০ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রান তাড়ায় ইংল্যান্ডের জস বাটলার ও দাভিদ মালানের অবিচ্ছিন্ন ১৬৭ রানের জুটি ছিল আগের রেকর্ড।

যে কোনো উইকেট জুটিতে হুডা-স্যামসনের ১৭৬ রান নবম সর্বোচ্চ। আর যেকোনো জুটিতে ভারতের এটা রেকর্ড। তাদের আগের সর্বোচ্চ ছিল উদ্বোধনী জুটিতে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ১৬৫, ২০১৭ সালে ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে।

আইরিশদের বিপক্ষে বৃষ্টিতে ১২ ওভারে নেমে আসা প্রথম ম্যাচে রান তাড়ায় ওপেনিংয়ে নেমে ২৯ বলে অপরাজিত ৪৭ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফিরেছিলেন হুডা।

এবার ইশান কিষানের বিদায়ের পর তৃতীয় ওভারে উইকেটে যান তিনি। মুখোমুখি চতুর্থ বলে তিনি রানের খাতা খোলেন ডাবল নিয়ে। পরের বলে ছক্কায় ওড়ান মার্ক অ্যাডায়ারকে।

১৪ রানে জশ লিটলের বলে হুডাকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। রক্ষা পান তিনি রিভিউ নিয়ে। ৩৩ রানে এক্সট্রা কাভারে তার ক্যাচ ফেলেন পল স্টার্লিং, যদিও কঠিন ছিল সেটি।

এরপর শুধুই তার এগিয়ে যাওয়ার পালা। অ্যান্ডি ম্যাকব্রাইনকে একই ওভারে দুটি ছক্কা মেরে ২৭ বলে পূর্ণ করেন ফিফটি। ক্যারিয়ারের প্রথম ফিফটিকে তিনি সেঞ্চুরিতে রূপান্তর করেন ৫৩ বলে। লিটলের ওই ওভারেই ক্যাচ দিয়ে শেষ হয় তার ইনিংস।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ভারত ৭ উইকেট হারিয়ে করে ২২৫ রান। ইনিংস শুরু করে প্রথম ফিফটিতে ৪২ বলে ৪ ছক্কা ও ৯ চারে ৭৭ রানের ইনিংস খেলেন স্যামসন।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে