| ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

৩০ বছর পেছনে হাঁটলেন বার্সেলোনা

২০২২ জুন ২৮ ১০:৫৬:৫৭
৩০ বছর পেছনে হাঁটলেন বার্সেলোনা

বার্সেলোনা ফুটবল বিশ্বে স্পেনের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা দলগুলোর একটা। এবার সেই সেরাদের তালিকায় থাকা দলটি তাদের ২০২২-২৩ মৌসুমের অ্যাওয়ে জার্সি প্রকাশ্যে এনেছে। যেখানে শোভা পেয়েছে অলিম্পিক গোল্ড। নতুন কোনো ডিজাইন নয়, বরং তাদের ৩০ বছর আগের জার্সির ডিজাইনে কিছুটা পরিবর্তন এনে দেয়া হয়েছে নতুনত্ব।

মূলত কাতালান নামে পরিচিত বার্সেলোনার অধিবাসীরা। কাতালুনিয়ানরা ১৯৯২ সালে নিজেদের ঘরের মাঠে অলিম্পিক আয়োজন করে। গৌরবময় সে ইতিহাসকে ধরে রাখতে তখন তারা ক্লাবের জার্সিতে অলিম্পিক গোল্ডকে ঠাঁই দিয়ে তাদের জার্সি তৈরি করে।

এছাড়া তাদের ক্লাবও সে সময় সোনালী সময় পার করছিল। ১৯৯১ থেকে ১৯৯৪ সালে টানা চার মৌসুমে লা লিগার শিরোপা জেতে বার্সা। রোনাল্ড কোম্যানদের ৩০ বছর আগের সে সোনালী সময়ের জার্সিটি এখন গায়ে জড়াবেন পেদ্রিরা।

বিশেষ এই জার্সির ডিজাইনে কাতালুনিয়ান শহরের মানচিত্রকেও ঠাঁই দেয়া হয়েছে। যেখানে আবার ১৯৯২ সালে শহরটিতে অনুষ্ঠিত অলিম্পিক গেমসের ভেন্যুগুলোর একটি চিত্র দেয়া হয়েছে। আর জার্সিটির হাতার শেষে পাঁচটি অলিম্পিক রিংয়ের রঙ ব্যবহার করা হয়েছে।

এই জার্সিটি মূলত প্লাস্টিক বোতল রিসাইকেল প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়েছে। বার্সার জার্সি নির্মাতা প্রতিষ্ঠান জার্সিটির মূল্য নির্ধারণ করেছে ৯৫.২৪ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় আট হাজার নয়শতো টাকা।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে