| ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

ভবিষ্যৎবানীঃ কাতার বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনাঃ জানালেন ব্রাজিল

২০২২ জুন ২০ ১৬:০৩:৩৩
ভবিষ্যৎবানীঃ কাতার বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনাঃ জানালেন ব্রাজিল

দীর্ঘ দিন অপেক্ষার পরে চূড়ান্ত হয়েছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপের অংশগ্রহণকারী ৩২ দল। এতে করে পূর্ণতা পেয়েছে আগেই ঘোষণা দেয়া ম্যাচের সূচি। এখন অপেক্ষা কাতার বিশ্বকাপের সেই মহারণের। যা চলবে প্রায় একমাস ধরে।

হাতে সময় আছে মাত্র ১৫৪ দিন। মাঠের লড়াইয়ের আগেই শুরু হয়ে গেছে মাঠের বাইরের লড়াই। বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট কার মাথায় উঠবে তা নিয়ে চলছে বিস্তর কাঁটা-ছেড়া। চলছে নানা সমীকরণ। বিশ্বজুড়ে গণমাধ্যম, ক্রীড়াবোদ্ধা, বিশ্লেষক ও সমর্থকরা প্রতিনিয়ত হিসেব মিলাচ্ছেন বিশ্বকাপ শিরোপার। এমনই সময় এক অদ্ভূত প্রেডিকশন করে বসলো ব্রাজিল। তারা জানিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার হাতেই নাকি ওঠছে এবারের বিশ্বকাপের শিরোপা।

খেলাধুলা যদি হয় বিনোদন তবে ফুটবল মানুষের অনুভূতি আর বিশ্বকাপ মান মর্যাদার মানদণ্ড হয়ে দাঁড়ায় একটা দেশ আর জাতির। সেই ঐতিহ্যের লড়াইটা এবারই প্রথমবার গড়াচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। গ্রেটেস্ট শো অন আর্থ শুরু হতে অপেক্ষার প্রহর গুনতে হচ্ছে। তারমধ্যে কেউ কেউ হিসেবটা মিলিয়ে নিতে চাইছে ৩২ দলের লড়াইয়ে কে কোথায় থাকবে কেই বা বহুল আরাধ্য ট্রফিটা ছুঁতে পারবে।

সম্প্রতি ব্রাজিলের ক্রীড়া বিষয়ক টেলিভিশন চ্যানেল জি-স্পোরটিভি একটি হিসেব মিলিয়েছে। বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি দলকে তারা চারটা ক্যাটাগরিতে ভাগ করেছে দলগুলোর বর্তমান অবস্থানভেদে। সেখানে অবাক করা ব্যাপার চিরপ্রতিদ্বন্দ্বী হলেও বিশ্বকাপ জেতায় সবার উপরে তারা রেখেছে আর্জেন্টিনাকে।

হলিডে নামক একটি ক্যাটাগরি করা হয়েছে। যেখানে স্থান পেয়েছে এমন কিছু দল যারা কিনা বিশ্বকাপে যাবে শুধু হলিডে কাটাতে। এমন ক্যাটাগরিতে রয়েছে কানাডা, ইরান, সৌদি আরব, কোস্টারিকা, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, ক্যামেরুন, মেক্সিকো আর যুক্তরাষ্ট্রকে। আর এই ক্যাটাগরি দেখে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলে ওপর ক্ষেপে আগুন হয়ে গত দুইবারের কোয়ার্টার ফাইনাল খেলা মেক্সিকো আর যুক্তরাষ্ট্রের ফুটবল ভক্তরা।

তার আগের ক্যাটাগরি করা হয়েছে সারপ্রাইজিং নামে। যারা কিনা বিশ্বকাপে অঘটন ঘটিয়ে দিতে পারে কিংবা মনে রাখার মতন কোনও পারফর্ম্যান্স করতে পারে বিশ্বকাপে। এমন দলগুলো হলো ইকুয়েডর, ওয়েলস, পোল্যান্ড, ডেনমার্ক, সার্বিয়া, সুইজারল্যান্ড, সেনেগাল ও উরুগুয়ে।

দুই নাম্বার ক্যাটাগরির নাম দেয়া হয়েছে শুধু ফেভারিট নামে। যেখানে রাখা হয়েছে ৬টি দলকে। যারা এবারের বিশ্বকাপের দাবিদার। দলগুলো হলো ক্রোয়েশিয়া, পর্তুগাল, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইংল্যান্ড আর স্পেন।

তবে সবচেয়ে বেশি দাবিদার যারা তাদের এই বিশ্বকাপের হট ফেভারিট ক্যাটাগরিতে রাখা হয়েছে। সেই চারটি দল হলো আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স আর ব্রাজিল। এই ব্যাপারটাও আলোচনা ছড়াচ্ছে বেশ। বিশ্বকাপের ফেভারিটের তালিকায় নিজ দেশের থেকেও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে এগিয়ে রাখছে ব্রাজিলিয়ানরা। হয়তো আলবিসেলেস্তেদের সাম্প্রতিক পারফর্ম্যান্সই এমনটা করতে বাধ্য করেছে ব্রাজিলকে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে