| ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

বিশাল চম দিয়ে ২০২৬ সালেন বিশ্বকাপের দেশে, দল সংখ্যা ঘোষণা দিলো ফিফা

২০২২ জুন ১৭ ১২:১১:৪০
বিশাল চম দিয়ে ২০২৬ সালেন বিশ্বকাপের দেশে, দল সংখ্যা ঘোষণা দিলো ফিফা

শুক্রবার বাংলাদেশ সময় ভোরে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের ভেন্যুর নাম প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি ভিন্ন ভেন্যুতে হবে ৪৮ দেশের এই বিশ্বকাপের আসর।

আগেই জানা, ২০২৬ সালে প্রথমবারের মতো ৪৮ দেশের অংশগ্রহণে হবে ফুটবল বিশ্বকাপ। যার ফলে স্বাভাবিকভাবেই বাড়বে ম্যাচের সংখ্যা। তাই কাতার বিশ্বকাপে যেখানে খেলা হবে ৮টি মাঠে, সেখানে চার বছর পরের আসরে খেলা হবে ১৬টিতে।

ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে যুক্তরাষ্ট্রের ১১, মেক্সিকোর তিন ও কানাডার দুইটি ভেন্যুতে হবে পুরো বিশ্বকাপের খেলা। ২০২৬ সালের বিশ্বকাপেই প্রথমবারের মতো তিন দেশ মিলিয়ে হবে একটি বিশ্বকাপ। সবশেষ ২০০২ সালে একের বেশি আয়োজক ছিল বিশ্বকাপের।

২০২৬ বিশ্বকাপের ভেন্যু শহরগুলো হলো- নিউ জার্সি/নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলস, ডালাস, সান ফ্রান্সিসকো, মিয়ামি, আটলান্টা, সিয়াটল, হস্টন, ফিলাডেলফিয়া, কানসাস সিটি, মিসৌরি, বস্টোন, গুয়াদালাজারা, মেক্সিকো সিটি, মন্টেইরি, ভ্যাঙ্কুবার ও টরোন্টো।

১৯৯৪ সালে যেবার বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র, তখন ফাইনাল ম্যাচটি হয় লস অ্যাঞ্জেলসের রোজ বোল স্টেডিয়ামে। তবে এবার সেই মাঠে কোনো খেলা হবে না। এর বদলে লস অ্যাঞ্জেলসের সোফি স্টেডিয়ামকে বেছে নেওয়া হয়েছে।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে