| ঢাকা, বুধবার, ৬ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

অবশেষে দ্বিতীয় টেস্টের জন্য একাদশ ঘোষণা করল বিসিবি

২০২২ মে ২২ ১৯:৪৮:৫৩
অবশেষে দ্বিতীয় টেস্টের জন্য একাদশ ঘোষণা করল বিসিবি

লঙ্কান সিরিজ থেকে তাসকিন আহমেদ, মেহেদি হাসান মিরাজ ছিটকে গেছেন আগেই। এই পরে প্রথম টেস্ট চট্টগ্রাম টেস্টে ছিটকে গেছেন শরিফুল ইসলাম, নাঈম হাসান। ইনজুরির মিছিল বেশ ভোগাচ্ছে বাংলাদেশকে। এদিকে, রাত পোহালেই মাঠে গড়াবে শ্রীলংকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট। তাহলে দ্বিতীয় টেস্টে বাংলাদেশ কীভাবে সাজাবে একাদশ?

আজ ২২ মে সোমবার সকালে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-শ্রীলংকার মধ্যকার দ্বিতীয় টেস্ট। ম্যাচে বাংলাদেশ একাদশে পরিবর্তন যে আসবে তা নিশ্চিতই। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ছয় উইকেট পাওয়া নাঈম হাসান আঙুলের ইনজুরির কারণে খেলতে পারছেন না ঢাকা টেস্টে। নাঈমের বদলি কে হবেন সেটা নিয়েই চর্চা চলছে বেশি।

স্কোয়াডে বিকল্প কোনো স্পেশালিস্ট অফস্পিনার নেই। ফলে ব্যাটিংয়ের পাশাপাশি টুকটাক অফস্পিন করতে পারা মোসাদ্দেক হোসেনকে একাদশে ডাকার কথা চিন্তা করা হচ্ছে। রোববার (২২ মে) ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক সৌরভ নিজেই সেই আভাস দিয়ে রাখলেন।

মুমিনুল বলেন, ‘এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। হয়ত ওর (মোসাদ্দেক) খেলার সম্ভাবনাই বেশি। স্পিন বিভাগ দেখুন- তাইজুল গত এক-দুই বছর ধরে খুব ভালো বল করছে। সাকিব ভাই তো গত ম্যাচে খুব ভালো করেছেন। মোসাদ্দেক খেললে ওর ভূমিকা হয়ত একটু ভিন্ন হবে। মাঝেমধ্যে এমন পরিস্থিতিতে পড়তে পারেন। এভাবেই এই পরিস্থিতি থেকে কাটিয়ে উঠতে হবে। মোসাদ্দেক যদি খেলে ওকে ভালোভাবে, বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করাটাও গুরুত্বপূর্ণ।’

পেস ডিপার্টমেন্টেও পরিবর্তন আসবে নিশ্চিত। চট্টগ্রাম টেস্ট খেলা তরুণ পেসার শরিফুল ইসলাম ছিটকে গেছেন ইনজুরির কারণে। তার বদলে মিরপুরের স্পিনবান্ধব পিচে একজন বাড়তি স্পিনার খেলানোর পরিকল্পনা করার সুযোগ নেই বাংলাদেশের। স্কোয়াডে যে আর স্পিনারই নেই! বিজ্ঞাপন

অবশ্য সংবাদ সম্মেলনে মুমিনুল হকের কথাতে পরিষ্কার হওয়া গেল স্কোয়াডে স্পিনার থাকলেও পেসার কমিয়ে একজন বাড়তি স্পিনার নিতো না বাংলাদেশ। মুমিনুল বলেন, ‘আমি জানি না আমি অধিনায়ক হওয়ার পর আপনারা এক পেসার দেখেছিলেন কি-না। মনে হয় না (মিরপুর টেস্টে) এক পেস বোলার খেলবে।’

সে হিসেবে শরিফুলের জায়গায় আরেক পেসার এবাদত হোসেনকেই সম্ভবত দেখা যাচ্ছে বাংলাদেশ একাদশে। অন্য জায়গাগুলোতে পরিবর্তন হওয়ার আভাস নেই তেমন একটা।

ঢাকা টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হাসান শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও এবাদত হোসেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে