| ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

পাকিস্তানের বিশ্বকাপ থেকে বাদ পড়লেন বাংলাদেশ ক্রিকেট দল

২০২২ এপ্রিল ৩০ ১২:৪২:৫৯
পাকিস্তানের বিশ্বকাপ থেকে বাদ পড়লেন বাংলাদেশ ক্রিকেট দল

পাকিস্তান ভেটেরানস ক্রিকেট অ্যাসোসিয়েশন এবার আয়োজন করতে যাচ্ছে ক্রিকেটের নতুন এক আয়োজন। বিভিন্ন দেশের বয়স্ক ক্রিকেটার শহীদ আফ্রিদি, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং কিংবা ব্রায়ান লারা নিয়ে এই আয়োজন।

এই বয়স্ক ক্রিকেটাররা আবারও বিশ্বকাপের শিরোপার জন্য লড়াই করছেন। ক্রিকেট দর্শকদের জন্য এমন দৃশ্য বর্তমানে কল্পনা করাটাই দুরুহ ব্যাপার। অথচ সেটিই সত্যি হতে চলছে।

পাকিস্তানের এই আয়োজন প্রথমবারের মতো বিভিন্ন দেশের অবসর নেওয়া চল্লিশোর্ধ্ব ক্রিকেটারদের নিয়ে বিশ্বকাপ আয়োজন করতে চলেছে পাকিস্তান ভেটেরানস ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিভিসিএ)। এমনটাই জানিয়েছেন, পিভিসিএর সভাপতি ফাওয়াদ ইজাজ খান। এই আসর অনুঠিত হবে আগামী বছর পাকিস্তানে সিনিয়রদের নিয়ে এই বিশ্বকাপ আয়োজন করা হবে।

ক্রিকেট বিশ্বের মধ্যে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়ার মতো বড় দলের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্টের মতো দল খেললেও এখন পর্যন্ত নাম লেখায়নি বাংলাদেশ।

বয়স্ক ক্রিকেটারদের নিয়ে আয়োজিত এই বিশ্বকাপের উদ্বোধনী আসরটি শুরু হবে আগামী বছরের ২৩ সেপ্টেম্বর। করাচিতে অনুষ্ঠেয় এই প্রতিযোগিতাটি শেষ হবে ৮ অক্টোবর। এখন পর্যন্ত ১৪টি দেশ এই বৈশ্বিক টুর্নামেন্ট খেলতে নাম লিখিয়েছে। তবে সেখান থেকে ১২টি দল অংশগ্রহণের সুযোগ পাবে।

এখন পর্যন্ত বিশ্বকাপের জন্য নাম লেখানো দলগুলোর মধ্যে রয়েছে পাকিস্তান (স্বাগতিক), ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, কানাডা, যুক্তরাষ্ট, ওয়েলস, নামিবিয়া, এবং সংযুক্ত আরব আমিরাত।

ওয়ানডে ফরম্যাটে খেলা হলেও এই টুর্নামেন্টে প্রতিটি দল খেলবে ৪৫ ওভারের ম্যাচ। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে করাচির ছয়টি ভিন্ন ভিন্ন স্টেডিয়ামে। এদিকে এই টুর্নামেন্টে সব দেশের বড় তারকাদের অংশগ্রহণ নিশ্চিত করতে চাইছে পিভিসিএর সভাপতি ফাওয়াদ ইজাজ।

এই টুর্নামেন্ট নিয়ে ফাওয়াদ ইজাজ বলেন, ‘শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, ইউনিস খান, মোহাম্মদ হাফিজ এবং পাকিস্তানের অন্যান্য সাবেক টেস্ট ক্রিকেটার যাদের বয়স ৪০ এর বেশি হয়েছে তাদের এই টুর্নামেন্টে দেখা যাবে।’

তিনি আরও যোগ করেন, ‘সিনিয়রদের এই বিশ্বকাপে প্রতিটি দল ৪৫ ওভারের ইনিংস করে খেলবেন। ম্যাচগুলো সব অনুষ্ঠিত হবে করাচিতে। এই বিশ্বকাপে দিবারাত্রির ম্যাচও থাকবে। সিনিয়রদের বিশ্বকাপের ফাইনাল সরাসরি সম্প্রচার করা হবে।’

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে