| ঢাকা, রবিবার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

ব্রেকিং নিউজঃ বিশ্বকাপ ফাইনাল, ব্রাজিল-০, আর্জেন্টিনা-২

২০২২ এপ্রিল ২৯ ২০:৫৮:২৭
ব্রেকিং নিউজঃ বিশ্বকাপ ফাইনাল, ব্রাজিল-০, আর্জেন্টিনা-২

চলতি বছরের আগামী ২১ নভেম্বর পর্দা উঠবে ২০২২ সালের কাতার বিশ্বকাপের। ঠিক এর পরদিন নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে আর্জেন্টিনা ফুটবল দল। গ্রুপ ‘সি’তে সৌদি আরব ছাড়াও পোল্যান্ড এবং মেক্সিকোর মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা।

যদিও এবারই প্রথমবারের মতো কোনো মেজর টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে কাতার, কিন্তু এরই মধ্যে কাতারে চ্যাম্পিয়ন হওয়ার অভিজ্ঞতা রয়েছে আর্জেন্টিনা। তাও বিশ্বকাপের মতো আসরে।

১৯৯৫ সালের অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ ছিল কাতার। সেবার বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা। ১৯৯৫ সালের ২৮ এপ্রিল হওয়া ফাইনালে ব্রাজিল ২-০ গোলে হারায় হোসে পেকারম্যানের দল।

অনূর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম শিরোপা ছিল ১৯৭৯ সালের আসরে। সেবার সিজার লুইস মেনোত্তি ছিলেন দলের কোচ এবং ডিয়েগো ম্যারাডোনা ছিলেন দলের অন্যতম প্রধান অস্ত্র।

এরপর কাতারে হওয়া ১৯৯৫ সালের আসরে দ্বিতীয়বারের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। ব্রাজিলের বিপক্ষে ফাইনালে গোল দুইটি করেন লেওনার্দো বিয়াগিনি ও ফ্রান্সিসকো গুয়েরেরো।

সেবার চ্যাম্পিয়ন হওয়ার পথে কোয়ার্টার ফাইনালে ক্যামেরুনকে ২-০ ও সেমিফাইনালে স্পেনকে ৩-০ গোলে হারায় আর্জেন্টিনা। সবমিলিয়ে আসরে পাঁচ জয় ও এক পরাজয় ছিল তাদের। একমাত্র পরাজয় ছিল গ্রুপ পর্বে পর্তুগালের বিপক্ষে।

কাতারে হওয়া সেই অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা ছিলেন সেবাস্তিয়ান পেনা। তিনি করেন তিনটি গোল। এছাড়া লেওনার্দো বিয়াগিনি, ফ্রান্সিসকো গুয়েরেরো ও ওয়াল্টার কোয়েট করেন দুইটি করে গোল। হোয়াকিন ইরিগতিয়া আসরের সেরা গোলরক্ষক নির্বাচিত হন।

সেই বিশ্বকাপে আর্জেন্টিনা দল: হোয়াকিন ইরিগতিয়া, গ্যাস্টন পেজ্জুতি, ফেডরিক ডমিঙ্গেজ, হুয়ান পাওলো সোরিন, সেবাস্তিয়ান পেনা, গুস্তাভো লোম্বার্দি, ডিয়েগো ক্রোসা, ক্রিশ্চিয়ান ডিয়াজ, মারিয়ানো হুয়ান, গুইলের্মো লারোসা, ওয়াল্টার কোয়েট, আরিয়েল ইবাগাজা, জার্মান আরাঙ্গিয়ো, হুলিও বেয়োন, আন্দ্রেস গ্যারোন, লেওনার্দো বিয়াগিনি, ফ্রান্সিনকো গুয়েরেরো ও রাউল ক্রিশ্চিয়ান ছাপারো।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে